adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জনগণের ক্ষতি করে দেশে কয়লা খনি নয় অধ্যাপক আনু মুহাম্মদ

ডেস্ক রিপাের্ট : জনগণের ক্ষতি করে দেশের কোথাও কোনো কয়লা খনি হতে দেওয়া যাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তেল-গ্যাস-খনিজ-সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

শুক্রবার (২৬ আগস্ট) বেলা ১১টার দিকে ফুলবাড়ি উপজেলার এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ছোট যমুনা নদীর পাশে ফুলবাড়ি আন্দোলনে পুলিশের গুলিতে নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধের পাশে সভাটি অনুষ্ঠিত হয়।
আনু মুহাম্মদ বলেন, কয়লা খনি নিয়ে নতুন করে ষড়যন্ত্র চলছে। কয়লা উত্তোলনের মাধ্যমে ফুলবাড়ির জনসাধারণের উন্নয়ন হবে বলা হলেও হয়েছে কতিপয় ব্যক্তির। বর্তমানে দেশে বিদ্যুৎ নিয়ে ভয়াবহ দুর্নীতি হচ্ছে। গত ১১ বছরে বিভিন্ন দেশে বিদ্যুতের নাম করে ৯০ হাজার কোটি টাকা বিভিন্ন টাউট-বাটপারদের দিয়েছে সরকার। এর মধ্যে রিলায়েন্স, সামিট, ইউনাইটেড, ওরিয়নসহ ১২টি কোম্পানি ৬০ হাজার কোটি টাকা টাকা নিয়ে গেছে। আর এই টাকা নিয়ে যাওয়ার পেছনে বাংলাদেশের কিছু দালাল জড়িত।

তিনি বলেন, দেশের প্রাকৃতিক সম্পদ গ্যাস উত্তোলন করে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব ছিল। কিন্তু সরকার বাইরে থেকে বেশি দামে গ্যাস ও কয়লা আমদানি করছে। ফুলবাড়ীবাসীর সাথে চুক্তি করা ৬ দফা বাস্তবায়ন করে কয়লা উত্তোলন করলে বাইরে থেকে আমদানির প্রয়োজন পড়ত না। অথচ সরকার বেশি দামে বাইরে থেকে কয়লা আমদানি করছে।

অর্থনীতির এ শিক্ষক বলেন, যদি ২০০৬ সালে বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জি ফুলবাড়িতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন বাস্তবায়ন করতে পারত, তাহলে আজকের এই জীব-বৈচিত্র্য দেখতে পেতাম না। আজকের ফুলবাড়ি মরুভূমিতে পরিণত হতো। এখানে কোনো গাছ থাকত না, কোনো মানুষ থাকত না। ২০০৬ সালের পর থেকে এশিয়া এনার্জি বহুবার ষড়যন্ত্রের চেষ্টা করেছিল। কিন্তু তারা কখনই সফল হয়নি। তারা এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে।

এ সময় আগামী অক্টোবর মাসের মধ্যে আমাদের ছয় দফা দাবি না মানলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তিনি।

ফুলবাড়ি দিবস উদযাপন কমিটির সভাপতি সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় গণফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয়ক টিপু বিশ্বাস, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন নান্নু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা হবিবর রহমান, জেলা বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি অ্যাডভোকেট মেহেরুল ইসলাম, দিনাজপুর জেলা জাসদের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

এর আগে দিবসটি পালন উপলক্ষে সকাল ৮টায় পৃথক পৃথক শোক র‌্যালি শহর প্রদক্ষিণ করে শহীদের স্মরণে স্মৃতিসৌধে গিয়ে শেষ হয়। পরে সেখানে শ্রদ্ধাঞ্জলি দেন আগতরা।

উল্লেখ্য, ২০০৬ সালে ফুলবাড়িতে বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জির উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে স্থানীয় কার্যালয় ঘেরাও করা করে জনগণ। এ সময় পুলিশ গুলি চালালে স্থানীয় বাসিন্দা আমিন, সালেকিন ও তরিকুল নিহত হন। আহত হন আরও অনেকেই। ২০০৬ সালে ফুলবাড়ীবাসীর সঙ্গে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার ৬ দফা চুক্তি করেছিল। সে সময় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই চুক্তিতে সংহতি জানিয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া