adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিএসজির ব্যর্থতার ৫ খলনায়ক!

স্পোর্টস ডেস্ক : এক বিলিয়ন ইউরো খরচ করে দল গড়েও চ্যাম্পিয়ন্স লিগে সেই স্বপ্নভঙ্গের হতাশা। সেই শেষ ষোলতেই বেজে গেল বিদায়ঘণ্টা। শুধু হার তো নয়। দুই লেগ মিলিয়ে রিয়াল মাদ্রিদের কাছে ৫-২ গোলে বিধ্বস্ত নাসের আল খেলাইফির বিলিয়ন ইউরোর দল। এতো টাকার দলও এভাবে অসহায় আত্মসমর্থন করবে কেন? ব্যাপারটা কিছুতেই মানতে পারছেন পিএসজির কর্তারা। তবে কর্তাদের চেয়েও বেশি খ্যাপা পিএসজির সমর্থকরা। হতাশ বদনে তারা খুঁজে বের করার চেষ্টা করেছে ব্যর্থতার কারণ। আর সেই সেই কারণ অনুসন্ধানে নেমে পিএসজির সমর্থকদের কাঠগড়ায় ৫ জন! তাদের মতে, এই ৫ খলনায়কই ডুবিয়েছে পিএসজিকে।

পিএসজি এবারের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নটা সাজিয়ে ছিল নেইমারকে কেন্দ্র করে। এই চ্যাম্পিয়ন্স লিগকে পাখির চোখ করেই রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা থেকে নেইমারকে কিনে আনে পিএসজি। কিন্তু সেই নেইমার চোটের কারণে মঙ্গলবার ফিরতি লেগ ম্যাচটা খেলতে পারেননি। স্বাভাবিকভাবেই সমর্থকদের রোষানল থেকে বেঁচে গেছেন নেইমার। সমর্থকদের খলনায়কের তালিকায় নেইমার নেই।

নেইমার বেঁচে গেলেও বাঁচতে পারেননি এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপে, দানি আলভেস, মার্কো ভেরাত্তি এবং কোচ উনাই আমরি। সমর্থকদের চোখে দলের ব্যর্থতার জন্য সবচেয়ে বেশি দায়ী এই ৫ জনই। এরাই সবচেয়ে বড় খলনায়ক।

কেন সমর্থকদের চোখে এই ৫ জন খলনায়ক, কারণটা ব্যাখ্যা করা হলো এখানে।

কোচ উনাই আমরি –
দলের ব্যর্থতার দায়টা এমনিতেই কোচের উপর গিয়ে পড়ে। সেখানে রিয়ালের বিপক্ষে পিএসজির স্প্যানিশ কোচ উনাই আমরির ট্যাকটিকস ভুলগুলো অনেক বেশি স্পষ্ট। দুই লেগেই ট্যাকটিকসে ভুল করেছেন উনাই আমরি। অপরিপক্কতার পরিচয় দিয়েছেন দল নির্বাচন এবং বদলি নামানোর সিদ্ধান্তেও। ১৪ ফেব্রুয়ারি বার্নাব্যুর প্রথম লেগে দলের অধিনায়ক থিয়াগো সিলভা ও অ্যাঙ্গেল ডি মারিয়াকে একাদশের বাইরে রেখে চরম সমালোচনার মুখে করেন পিএসজির স্প্যানিশ কোচ। সমালোচনার ঝড় উঠে তার দুর্বল ট্যাকটিকস নিয়েও।

তার সামনে সুযোগ ছিল ফিরতি লেগে সেই ভুলগুলো শুধরে নেওয়ার। কিন্তু মঙ্গলবার নিজেদের ঘরের মাঠ পার্স ডি প্রিন্সেসে পিএসজি কোচ পুরোনো সেই ভুলগুলোই করেছেন নতুন করে। থিয়াগো সিলভা ও ডি মারিয়াকে শুরুর একাদশে ফেরালেও বদলি তালিকায় রাখেন ফর্মে থাকা জার্মান মিডফিল্ডার জুলিয়েন ডক্সলারকে। দল স্বপ্ন পূরণের পথে হাঁটতে পারছে না দেখেও বদলি খেলোয়াড় নামাতে বিলম্ব করেছেন।

ডক্সলারকেই যেমন বদলি হিসেবে নামানো হয় ম্যাচের শেষ দিকে, ৭৯ মিনিটে। ম্যাচ শেষে জার্মানির তরুণ মিডফিল্ডার সরাসরিই সমালোচনা করেছেন কোচের। ডক্সলার এমনও বলেছেন, রিয়ালের বিপক্ষে যতটা আক্রমণাত্মক খেলা দরকার ছিল, কোচ দলকে সেভাবে খেলানইনি। শুধু ডক্সলার নন, ফ্রান্সের গণমাধ্যমও কোচ আমরির সমালোচনায় মুখর। দলের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ায় পিএসজির সমর্থকরা সবচেয়ে বড় দায়টা দেখছেন কোচেরই।

এডিনসন কাভানি –
পিএসজির ক্লাব ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি। এ মৌসুমেও ফ্রেঞ্চ লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা। নেইমারের অনুপস্থিতি মঙ্গলবার তার দায়িত্বটা আরও বাড়িয়ে দিয়েছিল। সমর্থকদের সবচেয়ে বড় প্রত্যাশাটা ছিল কাভানিকে কেন্দ্র করেই। কিন্তু উরুগুইয়ান ফরোয়ার্ড রিয়ালের বিপক্ষে দুই লেগেই হয়েছিলেন নিজের ছায়া। প্রথম লেগে একাধিক সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ।

মঙ্গলবার দলের একমাত্র গোলটা তিনিই করেছেন বটে; তবে দলকে শেষ আটে নিয়ে যেতে সেই গোলটা যথেষ্ট ছিল না। তা ছাড়া ওই গোলটা বাদে পুরো ম্যাচেই ছায়া হয়েছিলেন। সতীর্থরা মুহূর্মুহূ পাস দিলেও কাভানি রিয়ালের রক্ষণভাগে বিষ ছড়াতে পারেননি। রিয়ালের দুই ডিফেন্ডার সার্জিও রামোস ও রাফায়েল ভারানে মিলে অনায়াসেই কাভানিকে রুখে দিয়েছেন। এই নিষ্প্রভতাই সমর্থকদের চোখে কাভানিকে বানিয়েছে খলনায়ক।

মার্কো ভেরাত্তি –
কোয়ার্টার ফাইনালে উঠতে হলে মঙ্গলবার ফিরতি লেগে পিএসজিকে অন্তত ২-০ গোলে জিততে হতো। সেই আশা নিয়েই মাঠে নেমেছিল পিএসজি। কিন্তু ২-০ গোলের জয় দূরের কথা, পিএসজি উল্টো দ্বিতীয় লেগ ম্যাচটাও হেরে গেছে ২-১ গোলে। দলের এই ব্যর্থতার জন্য মার্কো ভেরাত্তির দায়টা অনেক। ২-০ গোলের জয়ের আশা নিয়ে মাঠে নামা পিএসজি তখন ১-০তে পিছিয়ে। এই অবস্থায় পিএসজির খেলোয়াড়দের দরকার ছিল আরও বেশি উজ্জীবিত হয়ে খেলা। কিন্তু পিএসজির সেই আশায় জল ঢেলে দেন মার্কো ভেরাত্তি। উজ্জীবিত হয়ে খেলা দূরের কথা, ইতালিয়ান মিডফিল্ডার মাথা গরম করে পান লালকার্ড। দলকে বিপদের মুখে ঠেলে দিয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়েন মাথা নিচু করে। ১০ জনের দল হয়ে পরা পিএসজিও অসম্ভবকে সম্ভব করতে পারেনি।

দানি আলভেস –
রক্ষণ সামলানোর পাশাপাশি দানি আলভেস বরাবরই আক্রমণে উঠে যেতে ভালোবাসেন। এ কাজে বেশ দক্ষও ব্রাজিলিয়ান ডিফেন্ডার। কিন্তু মঙ্গলবার এই কাজটা করতে গিয়েই রক্ষণে একাধিক ভুল করে ফেলেন দানি আলভেস। তার একটি ভুল থেকে রিয়াল পেয়ে যায় গোলও। ৫১ মিনিটে ক্রিস্তিয়ানো রোনালদোর করা ম্যাচের প্রথম গোলটা দানি আলভেসের ভুলেরই ফসল!

কিলিয়ান এমবাপে –
নেইমারের পাশাপাশি গত গ্রীষ্মে ফরাসি এই তরুণ ফরোয়ার্ডকেও বিশাল অঙ্কের টাকা দিয়ে দলে ভিড়িয়েছে পিএসজি। লক্ষ্য একটাই নেইমার-কাভানির সঙ্গে মিলে দুর্র্ধষ আক্রমণ ত্রয়ী গড়ে তুলে চ্যাম্পিয়ন্স লিগে জয় পতাকা উড়ানো। তা নেইমার-কাভানির সঙ্গে মিলে এমবাপে ভয়ঙ্কর আক্রমণ ত্রয়ীই গড়ে তুলেছেন। কিন্তু রিয়ালের বিপক্ষে দুই লেগেই ব্যর্থ ফরাসি বিস্ময়বালক। দুই লেগ মিলিয়েও কোনো গোল পাননি। পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নভঙ্গের দায়টা তাই তাকেও নিতে হচ্ছে। তিনি নিতে চান না চান, সমর্থকদের রায়ে তিনি ঠিকই খলনায়ক। গোল ডটকম/পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া