adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পিকার শিরীন শারমিন সিপিএ চেয়ারপার্সন নির্বাচিত

স্পিকার শিরীন শারমিন সিপিএ চেয়ারপার্সন নির্বাচিতনিজস্ব প্রতিবেদক : কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
ক্যামেরুনের রাজধানী ইয়াউন্দে’তে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ৩ বছর মেয়াদে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) চেয়ারপার্সন পদে নির্বাচিত হয়েছেন। এই নির্বাচনে কমনওয়েলথভুক্ত ৫৩টি সদস্য রাষ্ট্রের ১৭৫টি পার্লামেন্টের ৩২১ জন ভোটার ছিলেন। বাংলাদেশ পার্লামেন্ট ১৯৭৩ সন থেকে পৃথিবীর বৃহত এই সংসদীয় ফোরামের সদস্য। বাংলাদেশের কোনো স্পিকার এবারই প্রথম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন পদে প্রতিদ্বন্দ্বিতা  করেন এবং নির্বাচিত হন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর প্রতিদ্বন্দ্বী ছিলেন কেইম্যান আইল্যান্ডসের আইনসভার স্পিকার জুলিয়ানা ও’কনর-কন্নোলি।
ভৌগলিকভাবে সিপিএ কয়েকটি অঞ্চলে বিভক্ত। অঞ্চলগুলো হলো আফ্রিকা, অস্ট্রেলিয়া, বৃটিশ আইল্যান্ড ও ভূমধ্যসাগরীয় অঞ্চল, কানাডা, ক্যারিবিয়ান, আমেরিকা ও আটলান্টিক, ইন্ডিয়া এবং প্যাসিফিক জেস দক্ষিণ-পূর্ব এশিয়া। বাংলাদেশ জাতীয় সংসদ সিপিএ এশিয়া অঞ্চলের অন্তর্ভূক্ত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া