adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোচ ম্যাককালামের কাছে ইনিংস ঘোষণার ব্যাখ্যা চেয়েছিলেন পিটারসেন

স্পোর্টস ডেস্ক: অবাক হয়েই কোচের কাছে ছুটে গিয়েছিলেন ইংল্যান্ডের সাকে ক্রিকেটার কেভিন পিটারসেন। ৭৮ ওভারে ৮ উইকেটে ইংল্যান্ডের রান ৩৯৩, প্রথম দিনের খেলা শেষ হতে তখনও বেশ কয়েক ওভার বাকি এমন সময় ইনিংস ঘোষণা করেন বেন স্টোকস। ইংলিশদের এমন সিদ্ধান্তে অবাক হয়েছিল প্রায় পুরো বিশ্ব। যদিও অতিদ্রুত ইনিংস ঘোষণা করেও আক্ষেপ নেই তাদের।

স্টোকসদের এমন কাজে একেবারে হতভম্ব চেয়েছিলেন কেভিন পিটারসেন। যে কারণে ‘অসময়ে’ ইনিংস ঘোষণার ব্যাখ্যা চাইতে সেদিনই ব্রেন্ডন ম্যাককালামের কাছে ছুঁটে গিয়েছিলেন ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার। ডেইলি মেইলে নাসের হুসেনের সাথে আলাপকালে এমনটা জানান পিটারসেন। ক্রিকফ্রেঞ্জি

এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরুটা বেশ ভালোই করেছিল ইংল্যান্ড। তবে মাঝে এসে ছন্দপতন হয় ইংলিশদের। দ্রুত কয়েকটি উইকেট হারালে খানিকটা বিপাকেই পড়ে তারা। তবে জো রুট ও জনি বেয়ারস্টো মিলে বিপর্যয় সামলেছেন।
সেঞ্চুরি থেকে একটু দূরে থাকতে বেয়ারস্টো ফিরলেও তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার ছুঁয়েছেন রুট। ৩০তম সেঞ্চুরি পাওয়ার পর রুট যখন সাবলীল ব্যাটিংয়ে ইংল্যান্ডের রান বাড়িয়ে নেয়ার চেষ্টা করছিলেন তখনই ৮ উইকেটে ৩৯৩ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

শেষ পর্যন্ত সেটা প্রায় কালই হয়েছে তাদের জন্য। এজবাস্টনে ২ উইকেটে হারের পর দ্রুতই প্রথম ইনিংস ঘোষণাকে হারের কারণ হিসেবে দায়ী করেছেন পিটারসেন। সেটি এখনও ভুলতে পারেননি সাবেক এই ইংলিশ ব্যাটার। যদিও ইংল্যান্ডের আক্রমণাত্বক ক্রিকেটে মনে ধরেছে পিটারসেনের।
তিনি বলেন, আমরা এমন এক সময়ে আছি যেখানে টেস্ট ক্রিকেটকে ঘুরে দাঁড়ানোর জন্য কিছু করা দরকার। কারণ বর্তমানে অনেক ছোট সংস্করণের প্রতিযোগিতা হচ্ছে। কিন্তু আমি উত্তরটা একটু ধীরে ধীরে দিচ্ছি কারণ আমি এখনও শতভাগ নিশ্চিত নই…। না, আমি কখনই ইনিংস ঘোষণা করতাম না। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের প্রথম দিনে ৩৯৩, আপনার মনে-হচ্ছে এটা যথেষ্ট?’

আমার পদ্ধতিতে এটাকে পাগলামি বলতাম। সাদা জার্সিতে আমি যেই ধরনের ক্রিকেট খেলেছি সেই অনুযায়ী আমি খেলা থামাতাম না। আমি আরও রান তুলতে চাইতাম এবং ম্যাচ জয়ের চিন্তা করতাম। আসলে আমি এখনও শতভাগ নিশ্চিত নই, সিদ্ধান্তটা কতটা ইতিবাচক ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া