adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতি ও বানর তাড়াতে খেলনা বাঘ

হাতি তাড়াতে খেলনা বাঘডেস্ক রিপোর্ট : দেবতা ঐরাবত হিসেবে হাতি ভারতের অনেক জায়গায় পূজনীয়। তবে লোকালয়ে এসে বণ্যহাতির তাণ্ডব চালানোর নজিরও কম নেই। বণ্যহাতির পদদলিত হয়ে প্রাণহানির ঘটনাও ঘটে। নষ্ট হয় ক্ষেতের ফসল।
তাই হাতির তাণ্ডব থেকে ফসল বাঁচাতে ভারতের তামিলনাড়ু রাজ্যের কৃষাণগিরি জেলার কৃষকরা বাঘের শরণাপন্ন হয়েছেন। তবে জ্যান্ত বাঘ নয়, প্রমাণ সাইজ খেলনা বাঘ। পার্শ্ববর্তী বান্নারঘাটা বন থেকে আসা হাতির দলের হাত থেকে নারকেল, আখ কিংবা অন্য ফসল বাঁচাতে বাঘগুলোকে বসিয়ে দিয়েছেন ক্ষেতের ফাঁকে ফাঁকে।
প্রতিটি খেলনা বাঘের পেছনে ১১শ’ রুপি ব্যয় হলেও প্রাণহীন বাঘ মামাকে থোড়াই কেয়ার করছে স্থলের সবচেয়ে বড় প্রাণীটি। বরং বাঘের ঘাড় মটকে অর্থাত বাঘকে পদদলিত করেই নিজেদের পথ করে নিচ্ছে তারা।
তবে ১১শ’ রুপি একেবারে বিফলে যায়নি। খেলনা বাঘ দেখে হাতি ভয় না পেলেও বানর কিন্তু ঠিকই ভয়ে আর জমিতে আসছে না। বানরও কম ত্যাঁদড় নয়। কৃষকদের নারকেল চুরি করতে তারা ওস্তাদ। তাই বাঘ মামার পাহারার কারণে এক হাজার নারকেল বানরের হাত থেকে রক্ষা করতে পেরেছেন বলে স্থানীয় কৃষক শিব কুমার জানিয়েছেন।
ভারতে ২৬ হাজার হাতির বাস। তবে দেশটিতে বনাঞ্চল কমে যাওয়ায় মানুষের সঙ্গে হাতির মোলাকাত হচ্ছে প্রায়ই। হাতি দল বেঁধে পানি পান করার উদ্দেশে নিজেদের আবাস ছেড়ে যাওয়ার সময় সাধারণত কৃষকদের ক্ষেতের ফসল নষ্ট করে বলে বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তা বিনয় লুথরা জানান। সূত্র : বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া