adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকরা ভুল করলে গণতন্ত্র থাকে না

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক নেতারা ভুল করলে গণতন্ত্র বিঘিœনত হয় কিন্তু সাংবাদিকরা ভুল করলে দেশের গণতন্ত্র থাকে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
রোববার সকালে জাতীয় প্রেসকাব মিলনায়তনে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন আয়োজিত বাংলা বর্ষবরণ উপলে ‘রূপসীবাংলা’ শিরোনামে জাতীয় ফটো প্রদর্শনী ও প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘গণমাধ্যম ইতিহাস, গণতন্ত্র ও ঘটনার ধারক-বাহক। সাংবাদিকরা ভুল করলে ইতিহাস বিকৃতি হয়। ফলে দেশের গণতন্ত্র থাকে না। তাই রাজনীতিবিদরা ভুল করলেও সাংবাদিকদের ভুল করা যাবে না।
তিনি বলেন, ‘গণমাধ্যমের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ত্রে ফটো সাংবাদিকতা। ফটো সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে গুরুত্বপূর্ণ ছবি তোলেন এবং তাদের ছবিই সংবাদকে পরিপূর্ণ করে তোলে। আবার কখনো ছবিই কথা বলে, ভাষার অপোয় থাকে না।
ফটোই সঠিক ইতিহাস বলে দেয় উল্লেখ করে ইনু বলেন, ‘আমাদের ইতিহাস বিকৃতি করার কোনো অবকাশ নেই। কারণ সাংবাদিকদের তোলা ফটোই বলে দেবে সঠিক ইতিহাস। গণমাধ্যম মালিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, ‘আনন্দের বিষয় হলো, আমাদের দেশে পুরুষের পাশাপাশি নারীরাও এ পেশায় দতার সাথে কাজ করছে। তাই ফটোসাংবাদিকতার েেত্র আপনারা নারী-পুরুষ বৈষম্য রাখবেন না।
শিগগিরি ফটোসাংবাদিকদের প্রশিণের ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও এ সময় তিনি সাংবাদিকদের আশ্বস্ত করেন। সংগঠনের সভাপতি একেএম মহসিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ, প্রেসকাবের সভাপতি কামাল উদ্দীন সবুজ, সাংবাদিক নেতা আব্দুল জলিল ভূঁইয়া প্রমুখ।
উল্লেখ্য, পহেলা বৈশাখ থেকে শুরু হয়ে দুইদিনব্যাপী ‘রূপসীবাংলা’ শিরোনামের এ প্রদর্শনী চলবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া