adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ এবার ভারত ও পাকিস্তান সফর করবে

স্পোর্টস ডেস্ক: সম্প্রতি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অজিদের শিরোপা উল্লাসের রেস কাটতে না কাটতেই নতুন চক্রের ঘোষণা দিয়েছে আইসিসি। তৃতীয় চক্রে ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজে সফর করবে বাংলাদেশ দল। – আইসিসি ওয়েবসাইট

গত বুধবার নিজেদের ওয়েবসাইটে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র ঘোষণা করে আইসিসি। আগামী ১৬ জুন দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে নতুন চক্র। ২০২৫ সালে লর্ডসে ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এই চক্র।
বরাবরের মতো এ চক্রে থাকছে বাংলাদেশসহ নয়টি দল। এই চক্রে সবমিলিয়ে থাকছে ২৭টি সিরিজে ৬৮টি টেস্ট ম্যাচ। যেখানে বাংলাদেশ সহ সব প্রতিযোগী খেলবে ছয়টি করে সিরিজ। সমান তিনটি করে সিরিজ থাকবে ঘরে ও দেশের বাইরে। প্রতি সিরিজে থাকবে দুইটি থেকে সর্বোচ্চ পাঁচটি টেস্ট ম্যাচ।

সবাই সমানসংখ্যক ম্যাচ না খেলায় অর্জিত সম্ভাব্য পয়েন্টের শতাংশের ভিত্তিতে নির্ধারণ করা হবে পয়েন্ট টেবিল। শীর্ষ দলদুটি মোকাবেলা করবে ফাইনালে। এবারের চক্রে সর্বাধিক ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড। দ্বিতীয় সর্বোচ্চ সমান ১৯টি করে টেস্ট খেলবে অস্ট্রেলিয়া ও ভারত। ডেইলিস্টার
বাংলাদেশ তাদের ছয় সিরিজে দুটি করে মোট ১২টি ম্যাচ খেলবে। ঘরের মাঠে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে টাইগাররা। আর ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজে সফর করবে বাংলাদেশ দল।

প্রতিটি টেস্টে জয়ের জন্য ১২ পয়েন্ট করে পাবে দলগুলো। ড্রয়ের জন্য ৪ এবং টাইয়ের জন্য ৬ করে পাবে দলগুলো। হারলে কোনো পয়েন্ট না পেলেও স্লো ওভার রেটের জন্য পয়েন্ট হারাতে হবে দলগুলোকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া