adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে ভূমিমন্ত্রী – ভূমিতে দুর্নীতি আছে, অস্বীকার করছি না

VUMIনিজস্ব প্রতিবেদক : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি আছে। এটা অস্বীকার করা যাবে না। পাকিস্তান আমলের ইস্কান্দার মির্জার সরকার, আইয়ুব খানের সামরিক সরকারের আমল থেকে সকল সামরিক শাসনের সময় ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতির শেকড় গেড়ে বসেছে। ভূমি ব্যবস্থপনার এই দুর্নীতি দূর করতে না পারলে বাংলাদেশকে দুর্নীতিমুক্ত করা যাবে না।  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার সংসদে ১৬তম অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

প্রশ্নকর্তা বলেন, যেখানে ভূমি জরিপ হয় সেখানকার মানুষ আরও গরীব হয়। মানুষ দুর্নীতির জালে জড়িয়ে পড়ে। জবাবে ভূমিমন্ত্রী বলেন, আমাদের দেশে ভূমি ব্যবস্থাপনায় বর্তমানে যে ব্যবস্থা চালু আছে তা আমরা তৈরি করিনি। নবাবী আমল, ব্রিটিশ আমল, পাকিস্তান আমল বিভিন্ন সময়ে যে ব্যবস্থাপনা তৈরি হয়েছিল, সেটাই চলে আসছে। ওইসব সরকারের সময় ভূমি ব্যবস্থায় অব্যবস্থাপনা দুর্নীতি ছড়িয়েছে।

এসময় তিনি জানান, বহুদিন ধরে প্রচলিত এই দুর্নীতি রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, নিচ্ছে। বঙ্গবন্ধু যে ভূমি ব্যবস্থাপনার স্বপ্ন দেখেছিলেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করে চলেছেন। ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি প্রবর্তন করা হচ্ছে। এই আধুনিক ব্যবস্থাপনা পুরোপুরি চালু হলে ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি থাকবে না। তিনি আরও বলেন, প্রতিটি ইউনিয়নে একটি করে ভূমি অফিস তৈরি হবে। এই ভূমি অফিসগুলো আধুনিক ডিজিটাল ব্যবস্থাপনায় চলবে। এর ফলে ঘুষ দুর্নীতি আর থাকবে না। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া