adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ জানা যাবে পরবর্তী রাষ্ট্রপতির নাম

ডেস্ক রিপাের্ট : দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন আজ। রোববার (১২ ফেব্রুয়ারি) সিইসির সঙ্গে দেখা করতে নির্বাচন কমিশনে যাবে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।

নেতৃত্ব দেবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

প্রতিদ্বন্দ্বী আর কোনো প্রার্থী না থাকলে, আজই জানা যেতে পারে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের উত্তরসূরির নাম। ঘোষিত তফসিল অনুযায়ী, কাল মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। প্রত্যাহার করা যাবে ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত।

সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত ব্যক্তিই হবেন আগামী ৫ বছরের জন্য বঙ্গভবনের নতুন বাসিন্দা। তবে দলটির পক্ষ থেকে সম্ভাব্য প্রার্থীর বিষয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় প্রার্থী নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে দলীয় সভাপতি ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

১৯৯১ সালে সংসদীয় ব্যবস্থায় ফেরার পর ক্ষমতাসীন দলের মনোনীত ব্যক্তিই রাষ্ট্রপতি হয়েছেন। পঞ্চম সংসদে মাত্র একবার রাষ্ট্রপতি পদে ভোটের প্রয়োজন পড়েছিল। ওই নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী আবদুর রহমান বিশ্বাস জয়ী হয়ে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন।

এ নির্বাচনে শুধু সংসদের সদস্যরাই ভোটার। চলমান একাদশ সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আছে। ফলে আওয়ামী লীগ যাঁকে প্রার্থী মনোনয়ন করবে, তিনিই পরবর্তী রাষ্ট্রপতি হবেন। এ পর্যন্ত বেশ কয়েকজনের নাম ব্যাপকভাবে আলোচিত হলেও কোনো সূত্র তা নিশ্চিত করতে পারেনি। এ পদে তিনজন ব্যক্তিকে নিয়ে গত কয়েক দিন ধরে ত্রিমুখী আলোচনা থাকলেও তালিকাটি এখন ছোট হয়ে এসেছে। আলোচনায় প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এগিয়ে রয়েছেন। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে শুরু থেকেই সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, আওয়ামী লীগের সভাপতিম লীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। তবে সংবিধান অনুযায়ী, পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে শপথ না নেওয়া পর্যন্ত বর্তমান রাষ্ট্রপতি নিজ পদে বহাল থাকবেন।- চ্যানেল২৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া