adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রেলস্টেশনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত অন্তত ৩৫

আন্তর্জাতিক ডেস্ক : ক্রামতোরস্ক নামে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি রেলস্টেশন রাশিয়ার রকেট হামলায় অন্তত ৩৫ জন সাধারণ মানুষ নিহত ও ১০০ জনের বেশি আহত হয়েছেন।

ক্রামতোরস্ক এখনো ইউক্রেনের পূর্বাঞ্চলে সচল রয়েছে এমন স্টেশনগুলির মধ্যে একটি। দোনেৎস্ক এর গভর্নর জানিয়েছেন যে, হামলার সময়ে রেল স্টেশনটিতে হাজার হাজার মানুষ উপস্থিত ছিল।

ইউক্রেনের রেল বিভাগের প্রধান জানিয়েছেন, দুটি রকেট স্টেশনটিতে আঘাত হেনেছে।

ক্রামাতোরস্ক পূর্ব ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনার অন্যতম প্রধান পথ হিসেবে ব্যবহৃত হচ্ছিল।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন নামের দাতব্য সংস্থার সিইও নাথান মুক হামলার কয়েক মুহূর্ত আগে স্টেশনে ছিলেন এবং তিনি যা দেখেছেন সে সম্পর্কে বিবিসির সঙ্গে কথা বলেছেন।

তিনি বলেন, ‘আমরা স্টেশনের কাছের একটি ওভারপাসের উপর দিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছিলাম। আমরা অন্তত এক হাজারেরও বেশি মানুষকে দেখতে পেয়েছিলাম। গতকাল এবং আগের দিনের মতোই ভিড় ছিল সেখানে’।

মুক বলেন যে, ‘আমরা গাড়ি চালিয়ে যাওয়ার দুই মিনিট পরে’ পাঁচ থেকে দশটি বিস্ফোরণের শব্দ শুনতে পাই। কোনো বিস্ফোরণ শোনার আগেই আপনি তা অনুভব করতে পারবেন। বিস্ফোরণ আপনাকে ভিতরের দিকে ঝাঁকুনি দেবে’।

মুক বলেন, ‘আমাদের খাদ্য গুদামের একজন বলেছেন যে, তিনি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনীকে একটি রকেট আটকাতে দেখেছেন। এগুলো ছিল ক্ষেপণাস্ত্র’।

হামলার জায়গায় ফিরে আসার পর মুক ধ্বংসযজ্ঞের দৃশ্য বর্ণনা করেছেন এভাবে, ‘পার্কিং লটে একটি ক্ষেপণাস্ত্রের অবশিষ্টাংশ পড়ে আছে, জানালাগুলয় উড়ে গেছে, কয়েক ডজন মানুষ হতাহত হয়েছে’।

ইউক্রেনের পূর্বাঞ্চলের যে কয়েকটি রেলস্টেশন এখনও যাত্রীসেবা দিয়ে যাচ্ছে সেসবের মধ্যে ক্রামাতোরস্ক শহরের ওই স্টেশনটি অন্যতম। রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় যাত্রীদের নিরাপদস্থানে সরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে ক্রামাতোরস্ক। শুক্রবার সকালে যখন রকেট হামলা হয়, সে সময়ও হাজার হাজার মানুষ ছিলেন স্টেশন ও তার আশপাশের এলাকায়।

দনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনহো সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে জানান, দনবাস (দোনেতস্ক ও লুহানস্ক) এলাকায় রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে সংঘাত বাড়তে থাকায় বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে কয়েকটি ট্রেন অপেক্ষা করছিল ক্রামাতোরস্ক স্টেশনে। ট্রেনগুলোতে ওঠার জন্য যখন যাত্রীদের ব্যস্ততা শুরু হয়েছে, সে সময়েই আঘাত ২ টি রুশ রকেট আঘাত হানে এবং হতাহতের ঘটনা ঘটে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া