adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পোল্যান্ডে রক্ষণশীল দলের জয়

.polandআন্তর্জাতিক ডেস্ক : পোল্যান্ডের সংসদ নির্বাচনে ৩৯ শতাংশ ভোট পেয়ে বিরোধী রক্ষণশীল দল ল এন্ড জাস্টিস পার্টি জয়লাভ করেছে।

উল্লেখ্য, বুথ ফেরত ভোটারদের উপর চালানো জরিপেও দলটিকে এগিয়ে থাকতে দেখা গেছে। দেশটিতে ১৯৯০ সালে গণতন্ত্র প্রবর্তনের পর এই প্রথম কোন রাজনৈতিক দল সরকার চালানোর জন্য যথেষ্ট আসন পেয়ে নির্বাচিত হলো।

রক্ষণশীল দল ল এন্ড জাস্টিস পার্টির প্রাপ্ত ভোটের সংখ্যা ৩৯ শতাংশ। পোল্যান্ডের গ্রামাঞ্চলে এই দলটির ব্যাপক জনসমর্থন রয়েছে। ল এন্ড জাস্টিস পার্টির বিজয়ের মূল কারণ হচ্ছে এই দলটি নিম্নবিত্তদের জন্য খুব সহজ এবং সুনির্দিষ্ট পদেেপর কথা ঘোষণা করেছে।

বিজয়ী দলের নেতা বলেন ,তার দল আইনের শাসন প্রতিষ্ঠা করবে কিন্তু কোন প্রতিশোধ নেবার পথে হাঁটবে না।
নির্বাচনের আগে দলটি শিশুদের জন্য অধিক সুবিধা এবং নিম্নবিত্তদের জন্য আয়কর সুবিধা দেবার কথা ঘোষণা করেছিল।
পোল্যান্ডে সার্বিক অর্থনৈতিক উন্নয়ন হলেও অনেকে সেই সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। গত আট বছর ধরে প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়া এবং নানা কেলেঙ্কারির জন্য বর্তমান মতাসীন দলের প্রতি অনেকেই বিরক্ত।  এজন্য ভোটারদের সঙ্গে তাদের এক ধরনের দূরত্বও তৈরি হয়।

এছাড়া ইউরোপে শরণার্থী সংকটের ইস্যুটিও নির্বাচনে বড় ধরনের বিতর্কের বিষয় ছিল। সরকার সাত হাজার শরণার্থী নেবার ঘোষণা দিলেও বিরোধী দল তার বিরোধিতা করেছে। পোল্যান্ডের মতাধর রোমান ক্যাথলিক চার্চের সঙ্গে নির্বাচনে বিজয়ী ল এন্ড জাস্টিস পার্টির ঘনিষ্ঠতা রয়েছে। এরা গর্ভপাতের বিরোধী ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া