adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিকদের শেষ মিশনে কাল অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক : খেলতে খেলতে নয়, বিশ্বকাপের টানা পরাজয়ে ভীষণ দূর্বল হয়ে পড়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। প্রথম পর্বে হংকংয়ের কাছে পরাজয়েও সংশোধন হয়নি মুশফিকদের খেলার ধরন। খেলতে না জানলে কী হবে, বলতে তো জানেন। গত রোববার পাকিস্তানের কাছে হারের পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধিনায়ক মুশফিকুর রহিম গর্বের সঙ্গে বললেন, এ দেশে মুশফিক, সাকিব ও তামিম তৈরি হতে আরো ১০ বছর লাগবে। দলনায়কের গলায় দারুণ অহমিকার সুর। দেখা যাক না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কাল কী হয়। 
বিশ্বকাপে একটি ম্যাচও জিততে পারেনি অস্ট্রেলিয়া। বাংলাদেশের কাতারেই আছে তারা। তবে শক্তির দাড়িপাল্লায় বাংলাদেশ থেকে অনেকটা এগিয়ে অসিরা। আগামীকাল মঙ্গলবার মিরপুরে উভয় দলই চাইবে পরস্পরকে শেষ ধাক্কা দিতে। যাদের গলায় অহমিকার সুর তারা আজ কেমন পারফর্ম করবেন সেটাই দেখার আশায় প্রহর গুণছেন দেশের ল কোটি ক্রিকেট প্রেমী। 
এদিকে নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, জাতীয় দলে অস্ট্রেলিয়া বা অন্য দলগুলোর মতো মিডিল অর্ডারে বড় হিটার নেই। অন্য দলগুলোর স্টকে টি-২০ ম্যাচের জন্য স্পেশালিস্ট ব্যাটসম্যান আছে। যা বাংলাদেশের নেই। অসি মিডল অর্ডারে ব্যাটসম্যানরা পাক বোলিংকে যেভাবে গ্যালারিতে পাঠিয়েছে সেরকম শক্তি আমাদের কোথায়? সত্যিই কথাই তো, সেরকম শক্তি বাংলাদেশের কোথায়।
তাই বলে ২০ ওভারের ম্যাচে এভাবে হারতে হবে। প্রতিরোধের মধ্যদিয়ে হারা যায় না?। সাকিবের মতো স্বীকৃত ব্যাটসম্যান ক্রিজে গেলেন আর এলেন, এটা মেনে নিতে হবে। ওপেনার তামিম সেই চট্টগ্রাম থেকে ক্রিজে যাওয়া-আসা শুরু করেছেন। এ পর্যন্ত তামিমের মতো স্বীকৃত ব্যাটসম্যানের ব্যাট থেকে কোনো ফিফটি উপহার পায়নি দল। মিডল অর্ডারে মুশফিক কেন আনাড়ির মতো খেলনে। অনেক প্রশ্নই এখন ক্রিকেট মহলে ঘুরছে।
তবে যতো প্রশ্নই হোক আর এর জবাব খোঁজার চেষ্টাই হোক তাতে কোনো কাজ হবে না। যদি না ব্যাটসম্যানরা নিজে থেকে উপলব্ধি করতে না পারেন তারা কি পারে। আসলে হংকংয়ের বিপে ১০৮ রানে অলআউট হবার পর থেকেই যেন বদলে গেছে বাংলাদেশ দলের ব্যাটস্যামনদের মানসিকতা। এই নেতিবাচক মানসিকতা নিয়ে আজ অস্ট্রেলিয়ার বিপে কতটা কি করা সম্ভব হবে মুশফিক বাহিনীর।
তাছাড়া টি-২০ ফর্মেটে তো অস্ট্রেলিয়ার চেয়ে হাজার মাইল পথ পেছনে পড়ে আছে বাংলাদেশ। পরিসংখ্যান কিন্তু অস্ট্রেলিয়ার কথাই বলছে। ২০০৮ সালে টি-২০ বিশ্বকাপে মুশফিকদের হারিয়েছে ৯ উইকেটে আর ২০১০ বিশ্বকাপে ২৭ রানে। এবার নিয়ে তৃতীয়বার টি-২০ ম্যাচে বাংলাদেশ-অস্ট্রেলিয়া মুখোমুখি।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া