adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের প্রধানমন্ত্রী হাসপাতালে

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি জাপান সরকারের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করে জানান, করোনাভাইরাস মহামারির মধ্যে অতিরিক্ত কাজের চাপে ‘অবসাদে’ ভুগছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। এরপরই স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে গেলেন তিনি।

সোমবার টোকিও’র কেইও বিশ্ববিদ্যালয় হাসপাতালে জাপানের সবচেয়ে লম্বা সময়ের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা হয় বলে একটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

কেন ৬৬ বছর বয়সী আবের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে এ ব্যাপারে কিছু জানা যায়নি। তবে দেশটির নির্ভরযোগ্য সংবাদ সংস্থা কায়োদো নিউজ প্রধানমন্ত্রীর নিকটজনের বরাত দিয়ে জানিয়েছে, এটা আবের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ছিল। সরকারি সূত্রের বরাত দিয়ে নিপ্পন টিভি জানিয়েছে, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরিস্থিতি উদ্বেগ হওয়ার মতো নয়।

কায়োদোর নিউজের খবরে বলা হয়েছে, বছরে নিয়মিত দু’বার আবের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সাম্প্রতিক সময়ে তার সবশেষ মেডিকেল চেকআপ করা হয়েছিল ১৩ জুন। এবারেরটা সেই চেকআপের ফলোআপ।

তবে এ ব্যাপারে জাপান প্রধানমন্ত্রীর দপ্তর থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত সপ্তাহে জাপানের লিবারেল ডেমোক্রেটিক পার্টির টেক্স প্যানেলের চেয়ারম্যান আকিরা আমারি জানিয়েছিলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় অত্যধিক কাজের চাপে অবসাদে ভুগতে পারেন প্রধানমন্ত্রী আবে।

ফুজি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে রোববার আমারি বলেন, “আমি তাকে বিরতি দিতে চাই। দায়িত্ব পালন নিয়ে তার অসাধারণ অনুভূতি রয়েছে। তিনি মনে করেন কাজ থেকে বিরতি নেওয়াটা ভুল।”

২০১২ সাল থেকে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা আবের আলসারের সমস্যা রয়েছে। যথাযথ চিকিৎসার মাধ্যমে অসুখটি নিয়ন্ত্রণে রাখছেন তিনি।

জাপানের সংবাদমাধ্যমগুলোতে চলতি মাসে প্রধানমন্ত্রীর আবের স্বাস্থ্য সম্পর্কিত বেশ কিছু খবর প্রকাশিত হয়েছে। সাপ্তাহিক ম্যাগাজিন ফ্ল্যাশে বলা হয়েছিল, গত ৬ জুন অফিস করার সময় রক্তবমি করেছেন তিনি। তবে এই খবরের সত্যতা যাচাই করা যায়নি।

অবশ্য আবের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সব গুঞ্জন উড়িয়ে দিয়েছেন প্রধান মন্ত্রী পরিষদ সচিব ইয়োশিহিদে সুগা।

প্রধানমন্ত্রীর স্বাস্থ্য নিয়ে নানা গুঞ্জনের প্রেক্ষাপটে গত ৫ আগস্ট তিনি সংবাদ সম্মেলনে বলেছিলেন- “আমি প্রধানমন্ত্রীকে প্রতিদিন দেখি। আমি মনে করি, তার কোনো ধরনের স্বাস্থ্য জটিলতা নেই। খুব সাবলীলভাবে তিনি তার দায়িত্ব পালন করে যাচ্ছেন।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া