adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাড়িভাড়া ব্যাংকে দিতে বাধ্য করবে এনবিআর

nbr to force house owners to take rents thru_79129নিজস্ব প্রতিবেদক : ব্যাংকের মাধ্যমে বাড়িভাড়া আদায়ে বাড়িওয়ালাদেরকে বাধ্য করতে আরো কঠোর পদপে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর কর্তৃপ এর পেছনে কারণ হিসেবে নতুন এই পদ্ধতির সঙ্গে বাড়িওয়ালাদের অভ্যস্ত হওয়ার জন্য যথেষ্ট সময় ইতোমধ্যেই দেওয়া হয়ে গেছে বলে উল্লেখ করেছেন।

গত বছরের ১ জুলাই থেকেই সরকার বাড়ি ভাড়া ২৫ হাজার টাকার বেশি হলেই তা ব্যাংকের মাধ্যমে আদায় করার আদেশ দিয়েছিল। এর মাধ্যমে সরকার মূলত বাড়িমালিক ও ভাড়াটিয়া উভয়কেই রাজস্ব ব্যবস্থাপনার জালের মধ্যে নিয়ে আসার পরিকল্পনা করেছে।
এনবিআর এর এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, ‘বাড়িমালিক ও ভাড়াটিয়াদেরকে নতুন এই পদ্ধতির সঙ্গে নিজেদের অভ্যস্থকরণের জন্য আমরা ইতোমধ্যেই যথেষ্ট সময় দিয়েছি। ফলে এখন আরো কঠোর হওয়ার সময় এসে গেছে।
তিনি বলেন, বাড়ি ভাড়া আদায়ের নতুন এই পদ্ধতি এবার আইনি বলপ্রয়োগপূর্বক কার্যকর করা হবে। এতে বাড়িমালিক ও ভাড়াটিয়া উভয়েই উপকৃত হবেন।
বাড়িভাড়া আদায়ের নতুন এই পদ্ধতিতে ব্যাংকের মাধ্যমে বাড়ি ভাড়া না ওঠানোর শাস্তি হিসেবে আয়ের উপর যত টাকা শুল্ক আসবে তার ৫০ শতাংশ হিসেবে জরিমানা করা হবে। ২০১৪ সালের অর্থ বিলে এ সংক্রান্ত জরিমানার সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয় ৫ হাজার টাকা।
এনবিআর কর্মকর্তাদের মতে, দেশের নয় সিটি কর্পোরেশনের ১ লাখ ৫০ হাজার ভবন মালিকের কাছ থেকে ঠিকঠাকমতো ট্যাক্স আদায় করা গেলে সরকারের রাজস্ব আয় কয়েক হাজার কোটি টাকা বেড়ে যাবে। এ কারণেই সরকার নজরদারির পদ্ধতিও আরো কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে।

বাড়িভাড়া সংক্রান্ত আইন বাস্তবায়নে দেরি হওয়ার কারণ সম্পর্কে বলতে গিয়ে এনবিআর কর্মকর্তারা বলেছেন, ‘বিশ্বের যে কোনো দেশেই নতুন কোনো আইন বাস্তবায়নে স্বাভাবিকভাবেই একটু সময় লাগে। কিন্তু আমাদের দেশে একটু বেশিই সময় লেগে যাচ্ছে। এর কারণ আমাদের দেশের মানুষদের মাঝে সবসময়ই যে কোনো নতুন পদ্ধতি বা আইনের ব্যাপারে এক ধরনের ভীতি কাজ করে। আর এ কারণেই জাতীয় রাজস্ব বোর্ড বাস্তবতাটা আসলে কী তা অনুধাবন এবং ভীতি থেকে মুক্ত হওয়ার জন্য কিছুটা বাড়তি সময় দিয়েছে।’

তিনি এও উল্লেখ করেন যে, এনবিআর চলতি বছরের রাজস্ব ল্যমাত্রা পূরণের জন্য রাজস্ব ব্যবস্থায় যেসব দুর্বলতা ও ছিদ্র রয়েছে সেগুলো দূর করার উদ্যোগ নেবে। চলতি ২০১৫-১৬ অর্থবছরে সর্বমোট ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব সংগ্রহের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে শুধু আয়কর থেকেই সর্বোচ্চ ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা রাজস্ব আদায়ের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ভ্যাট থেকে রাজস্ব আদায় করা হবে ৬৪ হাজার ২৬২ কোটি টাকা; আমদানি শূল্ক থেকে ১৮ হাজার ৭৫২ কোটি টাকা; রপ্তানি শুল্ক থেকে ৩৭ কোটি টাকা; আবগারি শুল্ক থেকে ১ হাজার ২৩৯ কোটি টাকা এবং সম্পূরক শুল্ক থেকে ২৫ হাজার ৮৭৫ কোটি টাকা রাজস্ব আদায় করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া