adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করােনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুতে ইউরোপকে ছাড়িয়ে লাতিন আমেরিকা-ক্যারিবীয় অঞ্চল

আন্তর্জাতিক ডেস্ক : বর্তমানে করোনাভাইরাসের অন্যতম হটস্পট লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। মৃত্যুর সংখ্যায় অঞ্চল দুটি ইউরোপকে টপকে গেছে বলে নিজেদের তথ্য-উপাত্ত তুলে ধরে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আন্তর্জাতিক মান সময় শুক্রবার সন্ধ্যা ৭টায় লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ২ লাখ ১৩ হাজার ১২০ জন, যা ইউরোপ থেকে ৪৬০ জন বেশি।

গত এক সপ্তাহে করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫০০। এর মধ্যে ৪৪ শতাংশ মৃত্যুর ঘটনাই ঘটেছে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে, ১৮ হাজার ৩০০ জন।

আক্রান্তেও এই অঞ্চল সবার ওপরে। মোট শনাক্ত রোগীর সংখ্যা এরই মধ্যে ৫৩ লাখ ছাড়িয়েছে। দেশ হিসেবে এই অঞ্চলে আক্রান্তে ও মৃত্যুতে সবার ওপরে ব্রাজিল। লাতিন আমেরিকার বৃহত্তম দেশটিতে মৃত্যুর সংখ্যা ১ লাখ ছুঁই ছুঁই, আক্রান্তের সংখ্যা ২৯ লাখ।

বিশ্বে দেশ হিসেবে আক্রান্ত-মৃত্যুতে ব্রাজিলের ওপরে কেবল শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ৫১ লাখ, মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৬৪ হাজার।

লাতিন আমেরিকার দেশগুলোকে করোনা সংক্রমণে ব্রাজিলের পরেই রয়েছে মেক্সিকো। মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে, আর আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৯৫ লাখ ছাড়িয়েছে। এর মৃত্যু হয়েছে ৭ লাখ ২৪ হাজার মানুষের। সুস্থ হয়েছেন ১ কোটি ২৫ লাখ মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া