adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬৬ হাজার টন ডিজেল আমদানির শিডিউল পরিবর্তন

image_69091_0চট্টগ্রাম: হরতাল-অবরোধের কারণে ভরা সেচ মৌসুমে সারাদেশে ডিজেল বিক্রির হার আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে। একদিকে আমদানিকৃত তেল নিয়ে তিনটি অয়েল ট্যাংকার খালাসের অপেক্ষায় সাগরে ভাসছে, অন্যদিকে সরবরাহ করতে না পারায় দেশের ২১ ডিপোতে বিপুল পরিমাণ তেল মজুদ।

হরতাল-অবরোধের কারণে ডিপোগুলোতে ট্যাংক ওয়াগনবাহী ট্রেন চলাচলও বন্ধ রয়েছে। এসব ডিপো থেকে ট্যাংকলরিতে করে জ্বালানি তেল উত্তোলন করতে পারছেন না ডিলাররা। ফলে মজুদ সঙ্কট এড়াতে চলতি মাসের আমাদানি করা প্রায় ৬৬ হাজার টন ডিজেলের দু’টি চালানের শিডিউল পরিবর্তন করে আগামী বছরের জানুয়ারির শেষ দিকে করতে বাধ্য হয়েছে বাংলাদেশ পেট্রলোয়িাম করপোরেশন (বিপিসি)।

বিপিসি সূত্র জানায়, গতবছর ডিসেম্বর মাসের সেচ মৌসুমে প্রতিদিন ১৩ হাজার টন থেকে ১৪ হাজার টন ডিজেল বিক্রি হয়েছে। কিন্তু এবার প্রতিদিন ডিজেল বিক্রি হচ্ছে সাড়ে তিন হাজার টন থেকে ৪ হাজার টন। গতবছরের তুলনায় প্রতিদিন বিক্রি কম হচ্ছে প্রায় ১০ হাজার টন। ভরা সেচ মৌসুমে রেকর্ড বিক্রি কমে যাওয়ায় চট্টগ্রামের মূল স্থাপনায় (এমআই) বাড়ছে ডিজেলের মজুদ। খালাসের অপেক্ষায় থাকা চট্টগ্রাম বন্দর বহির্নোঙরে ডিজেলবাহী তিনটি অয়েল ট্যাংকার ভাসছে। ট্যাংকার থেকে তেল খালাসে বিলম্ব হলে ভরা সেচ মৌসুমে প্রথমবারের মতো লোকসানের মুখে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছে রাষ্ট্রয়াত্ত্ব তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বিপিসি।

মজুদ বাড়লেও বিক্রির হার আশঙ্কাজনকহারে কমেছে বলে স্বীকার করে বিপিসির পরিচালক (অপারেশনস) মোসলেহ উদ্দিন আহমেদ বাংলামেইলকে বলেন, ‘হরতাল-অবরোধের কারণে আমদানিকৃত ডিজেলের মজুদ বাড়লেও সরবরাহ আশঙ্কাজনকহারে হ্রাস পাওয়ায় এ অবস্থা। এজন্য বাধ্য হয়ে আমদানির শিডিউল পরিবর্তন করতে হয়েছে। চলতি মাসের আমদানির জন্য নির্ধারিত দুটি কার্গো শিডিউল নির্ধারণ করে আগামী মাসে যুক্ত করা হয়েছে। এভাবে এড়ানো হচ্ছে অতিরিক্ত ডিজেল মজুদের ঝামেলা।’

বিপিসি সূত্রে জানা যায়, নিয়ম অনুযায়ী, মধ্যপ্রাচ্যের বিভিন্ন বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে আসা বিপিসির অয়েল ট্যাংকার থেকে ১০৪ ঘণ্টার (সাড়ে চার দিন) মধ্যে তেল খালাস করতে হয়। কিন্তু ডিপোগুলো জ্বালানি তেলে টইম্বুর থাকলে অয়েল ট্যাংকার থেকে তেল খালাস আটকে যায়। এতে তেল খালাসে নির্ধারিত সময় পার হয়ে যায়। এরপর প্রতিদিনের জন্য ১০ হাজার ডলার করে বিপিসিকে ক্ষতিপূরণ দিতে হয় সরবরাহকারী কোম্পানিকে।

এদিকে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে বোরোর চাষাবাদ। বিপিসির হিসাবে ১ ডিসেম্বর থেকে সারাদেশে শুরু হয়েছে সেচ মৌসুম। চলবে আগামী বছরের মে মাস পর্যন্ত। মধ্য ডিসেম্বর থেকে প্রতিবছর সারাদেশে ডিজেল বিক্রি বেড়ে যায়। ধাপে ধাপে প্রতিদিন ডিজেল বিক্রি ১৩ হাজার টন থেকে ১৪ হাজার টনে পৌঁছে। কিন্তু চলতি বছর চিত্র উল্টো। সেচ মৌসুম শুরুর আগে নভেম্বরের প্রতিদিন ডিজেল বিক্রি হয় ১০ হাজার টন থেকে ১১ হাজার টন। আর সেচ মৌসুম শুরুর পর বিক্রি আরো বৃদ্ধির পরিবর্তে ব্যাপক কমে গেছে। গতবছর এসময় প্রতিদিন সর্বোচ্চ ১৪ হাজার টন ডিজেল বিক্রি হয়। আর চলতি বছর সর্বোচ্চ ডিজেল বিক্রি হচ্ছে ৪ হাজার টন করে। কোনোদিন ডিজেল বিক্রি ৩ হাজার টন থেকে সাড়ে ৩ হাজার টনেও নেমে আসে।

এদিকে গত মঙ্গলবার চলতি বোরো মৌসুমে জ্বালানি সরবরাহ নির্বিঘ্ন করতে সব জেলা প্রশাসকদের (ডিসি) সহযোগিতা চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। একই সঙ্গে বিপিসির চেয়ারম্যান বিষয়টি নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে জ্বালানি মন্ত্রণালয়ের সচিবকেও চিঠি দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিপিসির কর্মকর্তারা জানান, আমদানি শিডিউল অনুযায়ী চলতি মাসে চার লাখ টনের বেশি ডিজেল আমদানি করা হচ্ছে। কিন্তু ডিপো থেকে বিক্রি কমে যাওয়ায় শুধু চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত মূল স্থাপনায় জমে গেছে ৩ লাখ ২০ হাজার টন ডিজেল। অথচ বিক্রি বেশি থাকলে মূল স্থাপনায় এসময় মজুদ থাকার কথা সর্বোচ্চ ২০ হাজার টন থেকে ২২ হাজার টন ডিজেল।   

সারাদেশের ডিপোগুলোর মধ্যে উত্তরাঞ্চলে রয়েছে বেশি রেল হেড ডিপো। চট্টগ্রাম বন্দরের ইয়ার্ড থেকে ট্যাংক ওয়াগনবাহী ট্রেন ডিজেল নিয়ে যায় এসব ডিপোতে। ট্রেন শিডিউল ভেঙে পড়ায় চট্টগ্রাম বন্দর ইয়ার্ড গত এক সপ্তাহে একটিও ট্যাংক ওয়াগন ট্রেন যেতে পারেনি। ফলে রেল হেড ডিপোগুলো ডিজেল শূন্য হয়ে পড়েছে। অথচ পতেঙ্গার মূল স্থাপনা ডিজেলে টইটম্বুর। চট্টগ্রাম বন্দরের ডলফিন অয়েল জেটি থেকে নৌ-পথে কেবল ডিপোগুলোতে ডিজেল পরিবহন করা হচ্ছে। কিন্তু বিক্রি কমে যাওয়ায় জেটি ছেড়ে যাওয়া বহু অয়েল ট্যাংকার সিরাজগঞ্জসহ ডিপোগুলোর কাছে ভেসে আছে। কারণ ডিপোগুলোতে ডিজেল খালাসের প্রকট স্থান সঙ্কট। এ অবস্থা অব্যাহত থাকলে ডিপোগুলো ডিজেল শূন্য হবে। আবার বিপিসিকে ডেমারেজও গুণতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া