adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করানোভাইরাসে মেক্সিকোতে মৃত্যু ৫০ হাজার ছাড়ালাে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সীমান্ত ঘেঁষা মেক্সিকোতেও করোনাভাইরাসের প্রকোপ অব্যাহত রয়েছে। অতি ছোঁয়াচে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে সরকারি তথ্যের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (বাংলাদেশ সময় শুক্রবার) মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, চব্বিশ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে ৮১৯ জনের মৃত্যু হয়েছে। তাতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৫১৭ জনে।

লাতিন আমেরিকা অঞ্চলের দেশটিতে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত ফেব্রুয়ারিতে। সেখান থেকে মৃত্যুর সংখ্যা অর্ধ লাখে পৌঁছাতে সময় লাগল সাত মাস।

কভিড-১৯ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে মেক্সিকোর স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেস গেটসেল বলেন, “দুর্ভাগ্যক্রমে মেক্সিকোতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৫১৭ জন।”

করোনায় মৃত্যুতে বৈশ্বিক তালিকায় তৃতীয়স্থানে আছে মেক্সিকো। ৯৮ হাজার ছাড়ানো মৃত্যু নিয়ে দ্বিতীয়স্থানে লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল। আর আগে থেকেই শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ৬২ হাজার ছাড়িয়েছে।

আক্রান্তের বৈশ্বিক তালিকায় মেক্সিকোর অবস্থান ষষ্ঠ, সবশেষ তথ্যানুযায়ী ৪ লাখ ৬২ হাজার ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাসের সংক্রমণের শুরুতে মেক্সিকোর বামপন্থী প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেস ওব্রাদোর পূর্বাভাস দিয়েছিলেন, এই ভাইরাসে তার দেশে ৬ থেকে ৩০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। মৃত্যুর সেই সংখ্যা অনেক আগেই টপকে গেছে দেশটি।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ উঠতির দিকে থাকলেও জুন থেকে লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ ধীরে ধীরে তুলে নেওয়া শুরু করে মেক্সিকো। চলমান মহামারির কারণে চরমভাবে ধাক্কা খেয়েছে দেশটির অর্থনীতি।

লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে মেক্সিকোর অর্থনীতি দ্বিতীয় বৃহত্তম। গত বছরের তুলনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে জিডিপি কমেছে ১৭.৩ শতাংশ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া