adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকে উদ্বৃত্ত সংকট, ৪৫ হাজার কোটি টাকা ভোজবাজী

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বলছে, বেসরকারি ব্যাংকের তহবিল যেখানে উদ্বৃত্ত ছিল, সেখানে ৪৫ হাজার কোটি টাকা চলে যাওয়ায় এখন এসব আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তহবিলের জন্যে ধার করতে হচ্ছে। জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি জিয়া উদ্দিন আহমেদ বাবলু ও কাজী ফিরোজ রশিদ অর্থমন্ত্রীর কড়া সমালোচনা করে গত রোববার বলেছেন, আর্থিক খাত ধ্বংসের দাঁড়প্রান্তে।

গত কয়েক বছরে ১৫ হাজার ৪০০ কোটি টাকা লুটপাটের মাধ্যমে বিদেশে পাচার হয়েছে। পানামা পেপার, প্যারাডাইস পেপার কেলেঙ্কারীর মাধ্যমে অর্থনীতিকে দুর্বল করা হচ্ছে। অর্থমন্ত্রী বলছেন ডিসেম্বরে অবসরে যাবেন। ডিসেম্বর পর্যন্ত কেন রক্তক্ষরণ ‘কন্টিনিউ’ করবেন? আজকে এখনই পদত্যাগ করুন। মানুষকে বাঁচার, জাতিকে বাঁচান, দেশকে বাঁচান। আপনি এখনই অবসরে চলে যান। গিয়ে প্রধানমন্ত্রীকে বাঁচান আমাদের সবাইকে বাঁচান।

সংসদে পয়েন্ট অব অর্ডারে অর্থমন্ত্রীর সমালোচনা করে জাতীয় পার্টির এই দুই এমপি এসব কথা বলেন।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী এক বছর আগে যেখানে ব্যাংকিং খাতে ১ লাখ ২৭ হাজার কোটি টাকার তহবিল উদ্বৃত্ত ছিল সেখানে এখন জানুয়ারি শেষে তা দাঁড়িয়েছে ৮২ হাজার কোটি টাকায়। এত ঋণ কারা নিচ্ছে। গত বছর বাংকগুলো ঋণ দিয়েছে ১ লাখ ২৫ হাজার কোটি টাকা।

অর্থনীতিবিদ, ব্যাংক কর্মকর্তা ও বিশেষজ্ঞরা এজন্যে আগ্রাসীভাবে ঋণ দেওয়া ছাড়াও আমদানি, ডলারের মূল্য বৃদ্ধি, আমানত সমন্বয় ও খেলাপি ঋণ আদায়ে ব্যর্থতাকে দায়ী করেছেন। গত বছর আমদানি ব্যয় মেটাতে হয়েছে ১১ হাজার কোটি টাকার। বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৮.৬২ বিলিয়ন মার্কিন ডলার।

ব্যাংকগুলো থেকে সরকারি প্রতিষ্ঠানের বিপুল পরিমাণে আমানত সরিয়ে নেওয়াও তহবিল সংকটের আরেক কারণ। আগামী জুন নাগাদ ব্যাংকগুলোকে ২০ হাজার কোটি টাকার নগদ যোগানের ধাক্কা সামাল দিতে হবে। হঠাৎ করেই তহবিল ধারের হার ২ থেকে ৩ ভাগ বৃদ্ধি আশঙ্কাজনক বলে মনে করা হচ্ছে। এতে ব্যবসা খরচ বেড়ে যাচ্ছে, দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে এবং মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ার কারণও রয়েছে।

অর্থনীতির এসব সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই জাপা সাংসদ জিয়া উদ্দিন আহমেদ বাবলু সংসদে বলেন, পানামা পেপার, প্যারাডাইস পেপারে তো কোনো রাজনীতিবিদের নাম আসেনি। ভয় কিসের? যারা টাকা পাচার করছেন, প্রধানমন্ত্রী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুন, জাতি আপনাকে সাধুবাদ জানাবে।

অর্থমন্ত্রী বলছেন, সরকারি ব্যাংকের সে অবস্থা এর জন্যে নাকি সরকার দায়ী? সরকার দায়ী মানে তো সরকার প্রধান দায়ী। সরকার প্রধান তো আপনাকে দায়িত্ব দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের। সেই দায়িত্ব আপনাকেই নিতে হবে। আপনি সেই দায়িত্ব নিয়ে ডিসেম্বরে অবসরে না নিয়ে, ডিসেম্বরে অবসরে না নিয়ে, এখনই অবসরে চলে যান। অবসরে গিয়ে দেশ জাতিকে মুক্তি দেন।

তিনি বলেন, তিনি বলেন, অর্থ পাচারের মাধ্যমে হাজার হাজার কোটি টাকা চলে গেল। পানামা পেপারে অনেকের নাম আসলো কোন ব্যবস্থা সরকার বা অর্থমন্ত্রী নিলেন না। এসময় তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের উদাহরণ দিয়ে বলেন, পানামা পেপার কেলেঙ্কারির ভিত্তিতে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়েছে।

অথচ আমাদের দেশের ২৭ জনের নাম এসেছে কারো বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। কতো হাজার কোটি টাকা পাচার হয়েছে তার কোন হিসাব দেননি। ব্যাংকের মূলধন সংকট নিয়ে বলেন, সরকারি ব্যাংকের মূলধন রিফর্ম করতে ২০ হাজার কোটি টাকা দেবেন। গত বাজেটে বলেছিলেন ২ হাজার কোটি টাকা দেবেন সেটা দিয়েছিলেনও। গত কয়েক বছরে ১৫ হাজার ৪০০ কোটি টাকা দিয়েছেন? এই টাকা কার টাকা, জনগণের টাকা। গৌরি সেনের টাকা না।

জনতা ব্যাংক কেলেঙ্কারি নিয়ে তিনি বলেন, অর্থমন্ত্রী বলেন এরজন্য চেয়ারম্যান আবুল বারকাত দায়ী। কে দায়ী আমাদের জানার দরকার নেই, আপনি ব্যবস্থা নিয়েছেন? সবগুলো ব্যাংকে এখন রক্তক্ষরণ হচ্ছে। কথা আছে যার হয় যক্ষা তার নাই রক্ষা । অর্থনীতির যক্ষা হয়েছে এর থেকে কোন রক্ষা নেই।

শেয়ার বাজার কেলেঙ্কারি নিয়ে কাজী ফিরোজ রশিদ বলেন, শেয়ার বাজার স্মরণকালের সবচেয়ে বড় বিপর্যয় ঘটে গেছে। সূচক নেমে গেছে তলানিতে। প্রতিটি শেয়ার নিম্নমুখী। কি দুর্ভাগ্য এই মুহুর্তে স্টক এক্সেঞ্জ নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। এই মুহুর্তে কোন কোম্পানি যদি ২৫ শতাংশ শেয়ার তুলে নেয় তাহলে মহা বিপর্যয় নেমে আসবে। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি সিকিউরিটি এন্ড এক্সেঞ্জ কমিশনকে নির্দেশ দেন। যেন এভাবে শেয়ার বিক্রি করতে না পারে। এটা হলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া