adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ আর্থিক প্রতিষ্ঠান পেল এলটিইউ সম্মাননা

L T Eনিজস্ব প্রতিবেদক : কর প্রদানের স্বীকৃতি স্বরূপ প্রথমবারের মতো ২০১৬-২০১৭ করবর্ষে ট্যাক্স কার্ডপ্রাপ্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার দ্বিতীয় ১২ তলা সরকারি ভবনে এলটিইউ এর সম্মেলন কক্ষে অনাড়ম্বর অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে এ সম্মাননা তুলে দেন।

অনুষ্ঠানে সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোড মো. নজিবুর রহমান, এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এলটিইউ এর কমিশনার মো. আলমগীর হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 সম্মাননা পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, পূর্বালী ব্যাংক লিমিটেড, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস্ লিমিটেড, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড ও আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি।

ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল হামিদ মিঞা, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয়, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাসোয়া ম্যারিকো, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ ই এ মুহাইমেন, পূবালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হালিম চৌধুরী, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম মো. শিরিন, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ খান, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম শামসুল আরেফিন, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক মাহমুদ মালিক ও আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানির জেনারেল ম্যানেজার সৈয়দ হামমাদুল করিম সম্মাননা গ্রহণ করেন।

প্রথমবারের মতো দেশের দেশের বড় করদাতাদের এমন সম্মাননা প্রদান করায় এলটিইউ এর ভূয়সী প্রশংসা করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির। তিনি বলেন, ব্যাংকিং এবং নন-ব্যাংকিং খাতের ট্যাক্স কার্ডপ্রাপ্ত এমন প্রতিষ্ঠানকে সর্বোচ্চ রাজস্ব প্রদানের জন্য বিরল এ সম্মাননা প্রদান করায় আমি খুবই আনন্দিত। ব্যাংকিং, নন-ব্যাংকিং খাতের জন্য খাতে এটি একটি বড় অর্জন। অর্থনেতিক উন্নয়নে এনবিআর-বাংলাদেশ ব্যাংক পার্টনারশিপ হিসেবে কাজ করছে। ব্যাংকিং খাত আয়কর খাতে ৪৯%, নন-ব্যাংকিং খাত ২৫% অবদান রাখছে জেনে খুবই ভালো লাগছে। দেশের অর্থনীতির সাথে সাথে প্রবৃদ্ধি বৃদ্ধি পাচ্ছে। আগামী বছর প্রবৃদ্ধি ৮% হবে। ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবো। আগামী অর্থবছর বাজেটের আকার হবে প্রায় চার লাখ কোটি টাকা।

গভর্নর বলেন, আমাদের অর্থনীতির আকার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উন্নয়ন আর মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে আমাদের রাজস্ব প্রয়োজন। দেশে ৫৭টি ব্যাংক, ৩২টি আর্থিক প্রতিষ্ঠানসহ ইন্স্যুরেন্স খাতকে রাজস্ব আহরণে আরও বেশি ভূমিকা রাখতে হবে। জিডিপি প্রবৃদ্ধি ৭.৪ অর্জন করতে সবাইকে সহযোগিতা করতে হবে। কর আহরণে এনবিআরের সক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে। এলটিইউ এর এমন বিরল সম্মাননার ফলে এলটিইউ-বড় করদাতাদের মধ্যে দূরত্ব কমবে, রাজস্ব বাড়বে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান সর্বোচ্চ করদাতাদের ট্যাক্স চ্যাম্পিয়ান উল্লেখ করে তাদের অভিনন্দন জানিয়ে বলেন, মাননীয় অর্থমন্ত্রী বলেছেন, সারাদেশে করদাতারা কর দিয়ে বাহাদুর দেখাচ্ছেন। আমরা কর বাহাদুরদের স্বীকৃতি দিচ্ছি, মানুষ এগিয়ে আসছেন। এবছর ৮৪ পরিবারকে কর বাহাদুর সম্মাননা প্রদান করা হয়েছে। ব্যাংকিং, নন-ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানসমূহ রাজস্ব আহরণে ভূমিকা রেখে চলেছে। বাংলাদেশ ব্যাংক ও এনবিআর রাজস্ব আহরণে পার্টনারশিপ হিসেবে কাজ করছে। ব্যাংকিং খাত থেকে এনবিআর যেভাবে রাজস্ব পাচ্ছে তা জনকল্যাণে ব্যবহৃত হচ্ছে। উন্নয়নের অক্সিজেন রাজস্ব। করের টাকায় দেশের মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করবো।

তিনি ব্যাংকিং, নন-ব্যাংকিং খাতে সকল প্রতিষ্ঠানকে আরো বেশি রাজস্ব প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান। এবং এমন ব্যতিক্রমী সম্মাননার আয়োজনের মাধ্যমে করদাতাদের উদ্ধুদ্ধ করায় এলটিইউকে ধন্যবাদ জানান।

জাতীয় রাজস্ব বোর্ড এর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক বলেন, গতবছর থেকে এনবিআর ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করে আসছে। এর মাধ্যমে করদাতাদের মধ্যে কর প্রদানের ক্ষেত্রে একটি ইতিবাচক মনোভাব তৈরি হয়েছে। এলটিইউ থেকে এবার ২৬ জন সর্বোচ্চ করদাতা ট্যাক্স কার্ড পেয়েছেন। মোট আয়কর লক্ষ্যমাত্রার ২৬% আহরণ করে এলটিইউ। এনবিআর করদাতাদের বেশি পরিমাণ করসেবা প্রদানে ইনোভেশনের মাধ্যমে কাজ করছে। শুধু আয়কর মেলা নয় চলতি বছর আমাদের ইনোভেশন ট্যাক্স ক্যাম্প। ট্যাক্স ক্যাম্পের মাধ্যমে এনবিআরের সকল করসেবা করদাতাদের দোরগৌড়ায় পৌঁছে দেয়া হচ্ছে। এলটিইউ এর এমন সম্মাননার মাধ্যমে সর্বোচ্চ করদাতাদের সাথে দূরত্ব কমে আসবে, বন্ধুত্বপূর্ণ সর্ম্পক তৈরি হবে।

সম্মাননাপ্রাপ্তদের পক্ষ থেকে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল হামিদ মিঞা ট্যাক্স কার্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানকে প্রথমবার এমন সম্মাননা প্রদান করায় ধন্যবাদ জানিয়ে বলেন, ইসলামী ব্যাংক চেষ্টা করছে ব্যাংকিং খাতে আরো ভালো করার। ব্যাংক ভালো করলে স্বাভাবিকভাবেই রাজস্ব বাড়বে। ইসলামী ব্যাংকের মুনাফা বেশি। সেজন্য প্রতিবছর বেশি পরিমাণ রাজস্ব প্রদান করছে। রাজস্ব আহরণ এবং প্রদানের ক্ষেত্রে এ ব্যাংক সব সময় এনবিআরকে সহযোগিতা করেছে, আগামীতেও করবে। এনবিআর এ সম্মাননার মাধ্যমে যে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে ভবিষ্যতে আরো বেশি সহযোগিতা কামনা করেন তিনি।

সভাপতির বক্তব্যে কমিশনার মো. আলমগীর হোসেন বলেন, মাননীয় এনবিআর চেয়ারম্যানের নির্দেশে করদাতা এবং এলটিইউ এর মধ্যে আস্থার সম্পর্ক এবং রাজস্ববান্ধব পরিবেশ তৈরির অংশ হিসেবে এলটিইউ প্রথমবারের মতো করদাতাদের এমন সম্মাননা প্রদান করছে। এলটিইউ কর সংস্কৃতির উন্নয়ন এবং করদাতাদের সর্বোচ্চ সেবা প্রদান করে যাচ্ছেন।

 ফাংশনাল পদ্ধতির মাধ্যমে কর ব্যবস্থাপনা আধুনিকায়নের অংশ হিসেবে ২০০৩ সালের নভেম্বরে এলটিইউ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার সময় এলটিইউ এর অধিক্ষেত্রাধীন করদাতার সংখ্যা ছিল ৯৩৯। যার মধ্যে কোম্পানি করদাতা ২৫১টি ও ব্যক্তি করদাতা ৬৮৮জন। প্রতিষ্ঠার ১৪ বছর পর বর্তমানে এর মোট করদাতার সংখ্যা এক হাজার ১৭৭। এরমধ্যে কোম্পানি করদাতা ৪১৮। যার মধ্যে ৬০টি ব্যাংক, ২৯টি আর্থিক প্রতিষ্ঠান (লীজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট), ৬৮টি মার্চেন্ট ব্যাংকিং প্রতিষ্ঠান, ৭৪টি ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান, ২৯টি জীবন বিমা, ৪৮টি সাধারণ বিমা, ছয়টি মোবাইল অপারেটর, ছয়টি ফুড অ্যান্ড বেভারেজ, ১৪টি গার্মেন্ট কোম্পানি, ২৭টি টেক্সটাইল কোম্পানি, ৯টি মাল্টিপল প্রোডাক্টস, ১২টি ফার্মাসিউটিক্যালস ও অন্যান্য ৩৬টি প্রতিষ্ঠান। এছাড়া ব্যক্তি করদাতার সংখ্যা ৭৫৯ জন। বিদায়ী অর্থবছর এলটিইউ ১৪ হাজার ৯০০ কোটি টাকার রাজস্ব আহরণ করে। চলতি অর্থবছর এলটিইউ এর রাজস্ব লক্ষ্যমাত্রা ১৮ হাজার ২০০ কোটি টাকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া