adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার কাউন্সিল নির্বাচন : সরকার সমর্থক ‘সাদা প্যানেল’ এগিয়ে

Law1440652051নিজস্ব প্রতিবেদক : আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিতি আইনজীবী সমন্বয় পরিষদের সাদা প্যানেল এগিয়ে রয়েছে।
 নির্বাচনে সাধারণ সাতটি আসনের মধ্যে তিনটিতে এবং সাতটি গ্রুপ আসনের মধ্যে ছয়টিতেই এগিয়ে রয়েছে তারা।
 এর ফলে বার কাউন্সিলের ১৪টি আসনের মধ্যে ৯টিতে জয় লাভের সম্ভাবনার পথে সরকার সমর্থক সাদা প্যানেলের।  
 গতকাল বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বার কাউন্সিলের নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
 
কাউন্সিলের সহকারী পরিচালক (প্রশাসন) নাজমুল আহসান  জানিয়েছেন, সব কেন্দ্রের ফলাফল বার কাউন্সিলে পৌঁছানোর পর সংস্থার চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম একটি সময় নির্ধারণ করে আনুষ্ঠানিক ফল ঘোষণা করবেন।
 বার কাউন্সিলের ১৪টি সদস্য পদের বিপরীতে এবার চারটি প্যানেল থেকে মোট ৬১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 সারা দেশের ৭৮টি ভোট কেন্দ্রের মধ্যে প্রায় ৭০টি কেন্দ্রের ফলাফল জানা গেছে। তাতে সম্মিলিত আইনজীবী পরিষদ এগিয়ে রয়েছে। সাত অঞ্চলের  পাঁচটিতে আওয়ামী লীগ এবং দুটিতে বিএনপি সমর্থিতরা এগিয়ে।
 
সব মিলিয়ে সাধারণ আসনে ১৪টি পদের প্রায় ৯টিতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সরকারি দল আওয়ামী লীগের সাদা প্যানেলের প্রার্থীরা এগিয়ে রয়েছেন। তবে ভোটের দিক থেকে সর্বোচ্চ ভোট পেয়ে এককভাবে এগিয়ে রয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের নীল প্যানেলের   ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, দ্বিতীয় অবস্থানে রয়েছেন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যালে) প্রার্থী আব্দুল বাসেদ মজুমদার, তৃতীয় অবস্থানে রয়েছেন নীল প্যানেলের প্রার্থী খন্দকার মাহবুব হোসেন, চতুর্থ অবস্থানে রয়েছেন সাদা প্যানেলের প্রার্থী ব্যারিস্টার এম আমির উল ইসলাম। পঞ্চম অবস্থানে রয়েছেন সাদা প্যানেলের প্রার্থী আব্দুল মতিন খসরু, ষষ্ঠ অবস্থানে রয়েছেন নীল প্যানেলের প্রার্থী এজে মোহাম্মদ আলী এবং সপ্তম অবস্থানে রয়েছেন নীল প্যানেলের প্রার্থী সানাউল্লাহ মিয়া। 

এ ছাড়া, সাদা প্যানেলের প্রার্থী জেড আই খান পান্না অষ্টম অবস্থানে, সাদা প্যানেলের শম রেজাউল করিম নবম অবস্থানে, নীল প্যানেলের ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল রয়েছেন দশম স্থানে।
 
গ্রুপ আসনে যারা এগিয়ে : সাতটি গ্রুপ আসনের মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা ছয়টিতেই সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে যাচ্ছে সূত্র জানিয়েছেন। এরা হলেন- এ-গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, বি-গ্রুপ থেকে এইচ আর জাহিদ আনোয়ার, সি-গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী, ই-গ্রুপ থেকে পারভেজ আলম খান, এফ-গ্রুপ থেকে মো. ইয়াহিয়া ও জি-গ্রুপ থেকে মো. রেজাউল করিম। একমাত্র ডি-গ্রুপ থেকে জাতীয়তাবাদী ঐক্য পরিষদের (নীল প্যানেল) প্রার্থী কাইমুল হক জয় লাভ করতে যাচ্ছেন বলে জানা গেছে।
 
কিন্তু প্যানেলভুক্তভাবে সরকারি দল আওয়ামী লীগ মনোনিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।
 
বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত বেসরকারিভাবে পাওয়া  ফলাফলে দেখা গেছে, আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এর সাদা প্যানেল থেকে সাধারণ আসনে ব্যারিস্টার এম. আমীর উল ইসলাম  ভোট-১০৫৫৬, আব্দুল বাসেত মজুমদার ১১৪৫৯, আব্দুল মতিন খসরু-১০৪০৮ ,ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ-৯১৯৫ ,  জেড আই খান পান্না -৯৯১০, শ. ম রেজাউল করিম-৯৮৬১ ভোট পেয়েছেন।
 
অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবীরা ঐক্য নীল প্যানেলে সাধারণ আসনে  খন্দকার মাহবুব হোসেন ভোট পেয়েছেন- ১০৯৬৮, এ. জে মোহাম্মদ আলী -১০০৯৮, এ. এম মাহবুব উদ্দিন  -১১৭১৩, মো. সানাউল্লাহ মিয়া  – ৯৯৮৪, মো. বদরুদ্দোজা বাদল -৯১৯২, মো. বোরহানউদ্দিন -৮৪১২ ভোট পেয়েছেন।
 
সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ছাড়াও আইনজীবী ঐক্য পরিষদ ও আইনজীবী ঐক্য ফ্রন্ট নামে আরো দুটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া