adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুরুর স্বপ্নপূরণ করলেন সৌম্য সরকার

soumya sarkarএম. এ. রাশেদ : সৌম্য সরকার বাংলাদেশে নি:সন্দেহে একজন প্রতিভাবান ক্রিকেটার। আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে সাতক্ষীরার এ তরুণ নিজের ব্যাটিং ঝলক দেখিয়ে চলেছেন। ২০১৪ সালের ১ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে  জিম্বাবুয়ের বিরুদ্ধে অভিষেক হয়েছিল এ ক্ল্যাসিক ব্যাটসম্যানের। অভিষিক্ত সৌম্য জীবনের প্রথম ইনিংসে তিন নম্বর পজিশনে খেলতে নেমে সেদিন করেছিলেন ১৮ বলে ২০ রান।  রানটা আহামরি বেশি না হলেও সেই ইনিংসটি তেমন একটা খারাপ ছিল না। বাংলাদেশ- জিম্বাবুয়ে সিরিজটির ৫ম ও শেষ ম্যাচটিতে সফরকারি জিম্বাবুয়ে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৩০ ওভার খেলেই ১২৮ রানে অলআউট হয়েছিল। মূলত: তাইজুল ধসেই সফরকারীরা ৫০ ওভারের কাছাকাছিও ব্যাট করতে পারেনি। সেদিন নাটোরের এ স্পিনার ৭ ওভারে ২ মেডেনসহ মাত্র ১১ রানেই নিয়েছিলেন ৪ উইকেট। ১২৮ রানের সহজ লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ কিনা ৫ উইকেট হারিয়ে বসে। বাংলাদেশের ইনিংসে তামিম, আনামুল, সাকিবরা সেদিন ব্যর্থ ছিলেন। সর্বোচ্চ ৫১ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে। বাংলাদেশ ম্যাচটি জিতেছিল ২৪.৩ ওভারে। সৌম্যর রানটা ছিল বাংলাদেশ ইনিংসের ২য় সর্বোচ্চ।
সৌম্য ২০১৫ সালের বিশ্বকাপের বাউন্সি উইকেটেও দারূণ খেলেছিলেন। বাংলাদেশ -ইংল্যান্ড ম্যাচে তামিম  ও ইমরুল কায়েসের দ্রুত বিদায়ের পর ওই ম্যাচের হিরো রিয়াদকে সঙ্গে নিয়ে দারুণ একটা জুটি গড়ে দলের বির্পর্যয় সামাল দিয়েছিলেন। রিয়াদ ওই ম্যাচে বাংলাদেশের হয়ে বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি (১০৩) করেছিলেন। সেদিন সৌম্য করেছিলেন ৪০ রান। বাংলাদেশ স্বপ্নের বিশ্বকাপ শেষ করে এসে ভারতের সাথে হোম সিরিজ খেলেছিল। সে সিরিজটি ছিল মূলত: মুস্তাফিজের সিরিজ। ওই সিরিজে সৌম্যর ব্যাট থেকে  প্রথম ম্যাচে আসে ৪০ বলে ৫৪ রানের লড়াকু ইনিংস। ২য় ম্যাচে করে ৩৪ রান ও শেষ ম্যাচে ৩৪ বলে ৪০ রান করেন।
এরপর পাকিস্তান সিরিজ যেটা ছিল বাংলাদেশের জন্য অনেক মর্যাদার। সে সিরিজে সফরকারী পাকিস্তান প্রথমবারের মত বাংলাদেশের কাছে বাংলাওয়াশ হয়েছিল। ওই সিরিজে তামিম প্রথম ও দ্বিতীয় ম্যাচে টানা সেঞ্চুরি করেছিলেন। শেষ ম্যাচেও তিনি টানা তিন সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অনন্য রেকর্ড গড়তে যাচ্ছিলেন। কিন্তু বিধি বাম! ৬৪ বলে আউট হয়ে তামিমের আর রেকর্ড গড়া হলো না। ঠিকই সেদিন কাজের কাজটি করেছিলেন সৌম্য সরকার। সাতক্ষীরার এ তারকা ক্রিকেটার সেদিন যে নিজের প্রথম ওডিআই সেঞ্চুরিটি তুলে নিলেন অসাধারণ ব্যাটিং তান্ডবে। এ ক্ল্যাসিক ব্যাটসম্যান সেই ম্যাচে পাকিস্তানি বোলারদের দু:স্বপ্ন উপহার দিয়ে ৬টি ছক্কায় ও ১৩টি চারে ১১০ বলে ১২৭ রানে নটআউট ছিলেন।
এরপর হোম সিরিজে সফরকারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ব্যাট হাসল সৌম্যর। রাবাদার বোলিং তোপে পড়ে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৬০ রানে। ওই ম্যাচে ওপেনার তামিম শূন্য রানে আউট হলেও সৌম্য করেছিলেন ২৭ বলে ২৭ রান। ইনিংসের  বিচারে ওই ২৭ রান ছিল তৃতীয় সর্বোচ্চ। ওই ম্যাচে সর্বোচ্চ ৪৮ রান ছিল সাকিব আল হাসানের আর ২য় সর্বোচ্চ ৩১ ছিল নাসির হোসেনের। বাংলাদেশ ম্যাচটি হেরেছিল ৮ উইকেটের বড় ব্যবধানে।

সিরিজে ১-০তে পিছিয়ে থেকে বাংলাদেশ যখন ২য় ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নামে তখন মুস্তাফিজ তোপে সফরকারীরা অলআউট ১৬২ রানে। ১৬২ রানের সহজ রান তাড়া করতে ব্যাটিংয়ে নেমে সৌম্যর ৭৯ বলে ৮৮ রানের ব্যাটিং তান্ডবে স্বাগতিকরা ৭ উইকেটের বড় জয়ে মাঠ ছাড়ে। সৌম্য অপরাজিত থেকেই মাঠ ছাড়েন সেদিন। আর এর মধ্য দিয়েই সিরিজে সমতাও আনল বাংলাদেশ। এরপর টাইগারদের মিশন ছিল সিরিজ জয়। । বৃষ্টিবিঘিœত ওই ম্যাচে সফরকারিরা  টস জিতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৪০ ওভারে ৯ উইকেটে ১৬৮ রান সংগ্রহ করে। এর জবাব দিতে নেমে সিরিজ জয়ের সে ম্যাচে সৌম্যর ব্যাট থেকে আসে ৭৫ বলে ৯০ রানের অসাধারণ এক ইনিংস। আর একটুর জন্য নিজের ২য় সেঞ্চুরি হাতছাড়া করলেন এ হার্ডহিটার ব্যাটসম্যান। শেষমেষ বাংলাদেশ ৯ উইকেটের বড় ব্যবধানে ম্যাচটি জিতে নিয়েছিল ওই সৌম্যর কল্যাণেই।
সবই ঠিক আছে কিন্তু কথা হলো ২০১৫ সালের পর ২০১৬ সালে ঘরের মাঠে এশিয়া কাপ ও ভারতের মাটিতে টি-টুয়েন্টি বিশ্বকাপ, আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ এ চারটি সিরিজে সৌম্যকে ঠিক সৌম্যর স্বরুপে দেখা যায়নি। যার কারণে সৌম্যকে নিয়ে অনেকেই হতাশ ছিলেন। বিজ্ঞজনেরা বলেছেন, সৌম্য বোধয় এবার শেষ হয়ে গেলেন? সৌম্যর সেই ধারালো ব্যাটিং কি আর দেখা যাবে না কখনো। তিনি বারবার রানের দেখা না পাওয়ার পরেও কেন দলে থাকছেন এ নিয়ে কোচকে কত কথাই না শুনতে হয়েছে। সৌম্য যতই ব্যাটিংয়ে ব্যর্থ হোন না কেন । কে কি বলেছেন এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হাথুরুসিংহ বরার্বই আস্থা রেখেছেন এ তরুণ প্রতিভাবান ক্রিকেটারের প্রতি। শ্রীল্কংান এ হেড কোচ বারবার বলেছেন, সৌম্যর ক্লাসটা পারমেনেন্ট কিন্তু ফর্মটা টেমপোরারি। সৌম্যর প্রতি গুরু হাথুরুর যথেষ্ট আস্থা ছিল। কোচ বারবারই বলেছেন, সৌম্যর শুধু একটা ইনিংস দরকার ছিল। যেটা আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ- নিউজিল্যান্ড ২য় ম্যাচ ও গত শুক্রবার বাংলাদেশ- আয়ারল্যান্ড ম্যাচে তিনি দেখিয়েছেন। ওই দিন তিনি ৬৮ বলে ৮৭ রান করে অপরাজিত ছিলেন। তার এ ইনিংসে ছিল ১১টি চার ও ২টি ছক্কা। ইনিংস দুটি কি তবে সৌম্যর স্বরুপে ফেরার ইঙ্গিত দিলেন। পাশাপাশি এর মধ্য দিয়েই সৌম্য তাঁর গুরু হাথুরুসিংহের স্বপ্ন পূরণ করলেন?    

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া