adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়ি পুড়লে মালিক ক্ষতিপূরণ পায়, শ্রমিক পুড়লে কী?

018251344_30200-400x225ডেস্ক রিপোর্ট : টানা অবরোধ-হরতালে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন ৬১ জন গাড়ি চালক ও হেলপার। ফলে তাদের পরিবারের প্রায় ৫’শ জন সদস্য মানবেতর জীবন যাপন করছে। কিš‘ এখনো পর্যন্ত পরিবারের সদস্যরা কারো কাছে কোন ধরনের সাহায্য সহযোগিতা পাইনি বলে জানিয়েছেন নিহত পরিবারের সদস্যরা।
এবিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী এই প্রতিবেদককে বলেন,  সোমবার পর্যন্ত ৬১ জন গাড়ি চালক ও হেলপার মৃত্যুবরণ করেছে। বার্র্ন ইউনিটে ভর্তি রয়েছে ৮৬ জন। ককটেল বোমাসহ বিভিন্নভাবে আহত হয়েছেন কয়েক’শ জন। তবে এখনো পর্যন্ত নিহত পরিবারের প্রায় ৫’শ সদস্যকে কোন ধরনের সহযোগিতা করা হয়নি। পরিবারের সদস্যরা কঠিন অব¯’ায় জীবন যাপন করছে। আমরা চেষ্টা করছি সরকারের নিকট থেকে কিছু অনুদান নিয়ে দেয়ার জন্য। ওসমান আলী বলেন, তবে অগ্নিদগ্ধ হয়ে যারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অব¯’ায় রয়েছে তাদেরকে প্রধানমন্ত্রী ১০ লাখ করে টাকার চেক দিয়েছেন।
এবিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ এই প্রতিবেদককে বলেন, এই পর্যন্ত ৭৮০টি গাড়ি ভাংচুর হয়েছে। অগ্নিদগ্ধ হয়েছে শতাধিক। এছাড়া দুই শতাধিক গাড়িতে আগুন দেয়া হয়েছে। এনায়েত উল্লাহ বলেন, ৬৭৪টি গাড়ির ক্ষতিপূরণের জন্য আমরা আবেদন করেছি। তবে গাড়ির ক্ষতিপূরণ কবে পাওয়া যাবে তা বলতে পারছি না। এছাড়া অগ্নিদগ্ধ গাড়ির সঙ্গে প্রায় ১’শ জন গাড়ি চালক ও হেলপার মৃত্যুবরণ করেছে। তাদের পরিবারের সদস্যদেরকে এখনো কোন অনুদান দেয়া হয়নি।
এদিকে কয়েক হাজার পরিবহন শ্রমিক পরিবার পরিজন নিয়ে পড়েছেন চরম অনটনে। পরিবহন শ্রমিকরা বলেন, গাড়ি চালাতে না পারায় আয়-রোজগার সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। এ অব¯’ায় বাসায় পরিবার পরিজন নিয়ে আমরা মহাবিপদে আছি। শ্রমিকরা আরো বলেন, গাড়ি পুড়লে মালিক ক্ষতিপূরণ পায়। কিš‘ শ্রমিকরা পুড়লে কোনও ব্যবস্থা নেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া