adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান এইচ সরকারের প্রশ্ন – প্রধানমন্ত্রীর সন্তান না হলে কেউ বিচার পাবে না

p_109819_0নিজস্ব প্রতিবেদক : গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার চলতি বছরের প্রথম তিন মাসে দেশে সংঘটিত খুনের একটি পরিসংখ্যান দিয়ে প্রশ্ন তুলেছেন, এর একটি ঘটনারও বিচার হয়েছে কি না, কিংবা প্রধানমন্ত্রীর সন্তান না হলে কেউ বিচার পাবে কি না।

একই সঙ্গে তিনি দেশে মানুষের কণ্ঠ রোধ করা হচ্ছে জানিয়ে বলেছেন, এই দানব সবার দিকেই আসছে! পক্ষ-বিপক্ষ ভুলে এই দানবীয় শক্তির বিরুদ্ধে রুখে না দাঁড়ালে রিজার্ভ লুটের মতো সবকিছু লুট হতে থাকলেও কিছুই করার থাকবে না।’
14_109819_1১৮ এপ্রিল সোমবার বিকেলে নিজের ফেসবুক অ্যাকাউন্টে এসব কথা বলেন ইমরান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে আমেরিকায় অপহরণ ও হত্যা চেষ্টার অভিযোগে এক মামলায় গত শনিবার বয়োজ্যেষ্ঠ সাংবাদিক শফিক রেহমানকে গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস পোস্ট করেন ইমরান। এর জবাবে জয় রবিবার তার ফেসবুক পেজে ইমরোনের প্রতি ক্ষোভ প্রকাশ করে তাকে সরকারের কাছে ক্ষমা চাইতে বলেন এবং তার অনুসারীদের পপ্রতি আহ্বান জানান তারা যেন ইমরানকে আনফ্রেন্ড করেন।

এরপর আজ বিকেলে ইমরান  ফেসবুক  এই স্ট্যটাসটি দেন।

এতে ইমরান বলেন, “মতপ্রকাশের স্বাধীনতা আর ভিন্নমতের প্রতি শ্রদ্ধার কথা বলতে গিয়ে সম্ভবত আমার নিজের মতপ্রকাশের স্বাধীনতাই আজ হুমকির মুখে। কী ভয়াবহ ব্যাপার!”
গণজাগরণ মঞ্চের মুখপাত্র বলেন, “আমি আমার স্ট্যাটাসে পরিষ্কার লিখেছি, আমি শফিক রেহমানের রাজনৈতিক আদর্শের সঙ্গে একমত নই। এমনকি আমি স্ট্যাটাসের কোথাও তাঁর মুক্তির কথাও বলিনি। তাতেই যেভাবে আক্রমণ হচ্ছে, খুব সহজেই অনুমান করা যায় ভিন্নমতের প্রতি সমাজে কতটুকু শ্রদ্ধা বিদ্যমান।”

ইমরান বলেন, “এ দেশে খুব গৎবাঁধা কিছু কথা বলা হয়। একটা খুনের বিচার চাইতে গেলেই কেউ কেউ বলে ‘অমুক এটা করত’ আপনি খুনের বিচার চেয়ে তার সেই কাজকে সমর্থন করলেন! কারো মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে বললেও একই প্রশ্ন। কারো সঙ্গে সম্পূর্ণ ভিন্নমত পোষণ করেও যে তার অধিকারের জন্য লড়াই করা যায়, সরল এই বিষয়টি সমাজ থেকে একদম হারিয়ে যাচ্ছে। কোনো খুনের বিরুদ্ধে কিংবা কারো মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে দাঁড়ানো মানে যে তার বক্তব্যের সঙ্গে একমত হওয়া নয়, এই বোধটুকুও আমরা হারিয়ে ফেলছি।”

গণজাগরণ মঞ্চের নেতা বলেন, “আমি আমার ওই স্ট্যাটাসে দেশে চলশান খুন-ধর্ষণের বিচার নিয়েও বলেছিলাম। চলতি বছর প্রথম তিন মাসে প্রায় এক হাজার মানুষ খুন হয়েছে। কেউ কি বলতে পারবেন যে, এর একটি ঘটনার বিচার হয়েছে? কেন, এ দেশে প্রধানমন্ত্রীর সন্তান না হলে কি কেউ বিচার পাবে না? তনুর বাবা চতুর্থ শ্রেণির কর্মচারী বলে কি তার বিচার পাওয়ার অধিকার নেই?”

ইমরান আরো বলেন, “আমাদের, এ দেশের সাধারণ নাগরিকদের সম্ভবত আরেকটু সজাগ হওয়ার দরকার আছে। আমি দেখতে পাচ্ছি, প্রতিপক্ষের প্রতি যেকোনো অবিচার হলে আমরা প্রত্যেকে হাততালি দেই। আর এটাই কিন্তু আমার, আপনার সবার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। দেখানো হচ্ছে দেখো, একে গ্রেপ্তার, হত্যা, গুম করলে কিংবা শক্তি প্রয়োগ করে মুখ বন্ধ করিয়ে দিলে কত মানুষ খুশি হয়, তাই আমরা যা করেছি ঠিক করেছি। একবার ভেবে দেখুন, আমার/আপনার হাততালি আমার/আপনার বিরুদ্ধেই ব্যবহার হলো! আমাদের প্রত্যেকের সঙ্গে ঘটা অন্যায়গুলো এভাবেই প্রতিপক্ষের হাততালির আড়ালে স্বীকৃত করে নেওয়া হচ্ছে। ফলস্বরূপ আমরা সকলেই অনিরাপদ হয়ে যাচ্ছি।”

“যখন দেখতে পাচ্ছি নানাভাবে একের পর এক মানুষের কণ্ঠ রোধ করা হচ্ছে এবং সেগুলো বিভিন্ন উপায়ে জাস্টিফাই করা হচ্ছে, তখন জেনে গেছি এই দানব আসলে আমার দিকেই আসছে; আমাদের সবার দিকেই আসছে! তাই আমরা যদি পক্ষ-বিপক্ষ ভুলে এই দানবীয় শক্তির বিরুদ্ধে রুখে না দাঁড়াই, আমাদের বাকরুদ্ধ রেখে রিজার্ভ লুটের মতো সবকিছু লুট হতে থাকবে, আমাদের কিছুই করার থাকবে না।”
ইমরান বলেন, “আর আমার ফেসবুক? এটা তো জনতার গণমাধ্যম! আমার ফেসবুক সমাজের নির্যাতিত, বঞ্চিত, অসহায় মানুষের পক্ষে কথা বলে। সকল রক্তচক্ষুকে উপেক্ষা করেই অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে। ভলতেয়ারের আমার প্রিয় কয়েকটি লাইন দিয়ে শেষ করছি…‘আপনার সঙ্গে আমি একমত হতে পারব না কিন্তু আমার সঙ্গে দ্বিমত পোষণ করার যে অধিকার আপনার আছে, সে অধিকার প্রতিষ্ঠা করার জন্য প্রয়োজন হলে আমি জীবন দিতেও প্রস্তুত।”

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া