adv
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়ায় বিদ্রোহী নয়, আর্মির গুলিতে ৪ বাংলাদেশী নিহত

_libeyaডেস্ক রিপোর্ট : লিবিয়ায় গুলিতে ৪ বাংলাদেশী নিহত হওয়ার বিষয়ে নতুন তথ্য পাওয়া গেছে। ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে তা প্রকাশ করা হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি তার ফেসবুক পেজে সেটি শেয়ার করেছেন। দূতাবাস জানিয়েছে ২৫শে মার্চের ওই রাতে আর্মিদের গুলিতে বাংলাদেশীরা নিহত হয়েছে। যদিও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে যুদ্ধ বিধ্বস্ত লিবিয়ার বিদ্রোহী দুটি গ্রুপের গোলাগুলিতে বাংলাদেশীরা নিহত হন বলে জানানো হয়েছিল। 
দূতাবাস গতকাল নিহত ৩ জনের সংশোধিত নাম-ঠিকানাও প্রকাশ করেছে। বেনগাজীতে বাংলাদেশী কর্মীর মৃত্যুবরণের প্রেক্ষিতে দূতাবাসের সতর্কীকরণ প্রসঙ্গে শেয়ার করা নোটিশটি হুবহু তুলে ধরা হল-
‘গভীর দু:খের সাথে জানানো যাচ্ছে যে, গত ২৫/০৩/২০১৬ তারিখে বেনগাজী শহরের গোয়ারশা এলাকায় চারজন বিদেশী নাগরিক গুলিতে নিহত হন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তাদের মধ্য হতে তিনজনের পরিচয় নিশ্চিত করা সম্ভব হয়েছে এবং অন্যজনের পরিচয় নিশ্চিত করা যায়নি। পরিচয় নিশ্চিত হওয়া বাংলাদেশীরা হলেন- ১। আব্দুর রহিম, পিতা: মোসলেম বেপারী মনি, রাজবাড়ী, ২। হুমায়ুন কবির, পিতা: মো: সামছুল হক, পঞ্চগড়, ৩। মোহাম্মদ হাসান, যশোর, উল্লেখ্য, তারা রাত্রিকালে গোয়ারশা এলাকা হতে অন্যত্র নিরাপদ স্থানে যাওয়ার সময় একটি মিলিটারি ক্যাম্প অতিক্রমকালে মিলিটারির সদস্যরা তাদেরকে সন্দেহ করে থামতে বলেন। ঐ সময় তারা নির্দেশ মান্য করে পরিচয় প্রদর্শনের পরিবর্তে ভয় পেয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। ফলশ্রুতিতে মিলিটারির সদস্যরা তাদেরকে প্রতিপক্ষের সহযোগী মনে করে গুলি চালায় এবং বর্ণিত চারজন কর্মী ঘটনাস্থলে নিহত হন। এ প্রেক্ষাপটে রাস্তাঘাটে চলাফেরার সময় কোন চেকপয়েন্ট বা নিরাপত্তা বাহিনীর সদস্য কর্তৃক কোথাও থামতে বললে নিজের পরিচয়, পাসপোর্ট, মেডিকেল ফিটনেস কার্ড ও নিয়োগ কর্তা কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র (বিতাকা) প্রদর্শন করা এবং কোন অবস্থাতেই ভয় পেয়ে পালানোর চেষ্টা হতে বিরত থাকার জন্য দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ প্রদান করা হলো। স্ব-স্ব নিরাপত্তা নিশ্চিতকরণের স্বার্থে এবং যে কোন অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে লিবিয়াস্থ সকল প্রবাসী বাংলাদেশীকে রাস্তাঘাটে চলাফেরা সীমিত করে এবং রাত্রিকালে বাহিরে বের না হয়ে যথাসম্ভব সাবধানতা অবলম্বন ও সতর্কভাবে চলাফেরার জন্য দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ রইল। তাছাড়াও যে সকল প্রবাসীরা বেনগাজীসহ যুদ্ধরত অন্যান্য এলাকায় রয়েছেন তাদেরকে দূতাবাসের হটলাইন নাম্বার +২১৮৯১৬৯৯৪২০৭-এ যোগাযোগ করে নিজ অবস্থান এবং প্রতিবন্ধকতা সম্পর্কে জানাতে অনুরোধ জানানো হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া