adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন ব্যাংকেগুলোর কার্যক্রমে অসন্তুষ্ট গভর্নর

ঢাকা: নতুন কয়েকটি ব্যাংকের রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া নিয়ে এমনিতেই সমালোচনা রয়েছে তার ওপর তাদের কার্যক্রম নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

নতুন অনুমোদন পাওয়া নয়টি ব্যাংকের মধ্যে এনআরবি কমার্শিয়াল ছাড়া বাকিগুলো শর্ত অনুযায়ী কোনো কৃষিঋণ বিতরণ করেনি। অথচ লাইসেন্স পাওয়ার অন্যতম শর্ত ছিল মোট বিতরণকৃত ঋণের ৫ শতাংশ কৃষি খাতে বিতরণ করতে হবে। তাই শর্ত অনুযায়ী কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা পূরণ না করলে এসব ব্যাংককে নতুন শাখা খোলার অনুমতি দেবে না বাংলাদেশ ব্যাংক।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে কৃষিঋণ কার্যক্রমের অগ্রগতি বিষয়ক বৈঠকে গভর্নর এ কথা বলেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক, উপমহাব্যবস্থাপক আব্দুল হাকিমসহ বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

বাণিজ্যিক ব্যাংকগুলোকে অন্যান্য কার্যক্রমের সঙ্গে কৃষি ও পল্লী ঋণের জন্য আলাদা বিভাগ খোলা এবং প্রয়োজনীয় লোকবল নিয়োগের ব্যবস্থা করারও নির্দেশ দেয়া হয় বৈঠকে।

বৈঠক সূত্রে জানা গেছে, কিছু সংখ্যক বিদেশি ব্যাংক কৃষিঋণ বিতরণ করলেও তিনটি ব্যাংক এ খাতে কোনো ঋণ বিতরণ করেনি। আর যেসব ব্যাংক ঋণ বিতরণ করেছে তারা বিভিন্ন এনজিওর মাধ্যমে ঋণ দিয়েছে। এসময় তাদের অবকাঠামো উন্নয়ন করে নিজস্ব উদ্যোগে ঋণ দেয়ার কথাও বলা হয়।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, গত অর্থবছরে অন্য ব্যাংকগুলো তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রার মাত্র ৪ শতাংশ কৃষিঋণ বিতরণ করেছে। আর চলতি অর্থবছরের প্রথম সাত মাসে ( জুলাই-জানুয়ারি) পর্যন্ত ৮ হাজার ৮২০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার ৬০ দশমিক ৪৩ শতাংশ।

গভর্নর বলেন, ‘এই সাত মাসে আদায়যোগ্য কৃষিঋণের মাত্র ৩১ শতাংশ আদায় হয়েছে। তাই, শুধু বিতরণ নয়, কৃষি ঋণ আদায়েও আপনাদের তৎপরতা দেখাতে হবে।’

একই সঙ্গে আমদানি নির্ভর ডাল, মসলা, তৈলবীজ ও ভুট্টা জাতীয় পণ্যগুলো দৈনন্দিন চাহিদার ওপর ব্যাপক প্রভাব ফেলে এ কারণে এ খাতে অধিকহারে ঋণ বিতরণ করার তাগিদ দেন গভর্নর ড. আতিউর রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া