adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে গোপন নথি সরবরাহ, ভারতীয় বিজ্ঞানী প্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনে (ডিআরডিও) কর্মরত এক বিজ্ঞানী পাকিস্তানি এজেন্টকে প্রতিরক্ষাবিষয়ক গুরুত্বপূর্ণ ও গোপন নথি সরবরাহ করেছেন। এই ঘটনায় ভারতের মহারাষ্ট্র সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস) তাকে গ্রেপ্তার করেছে। বৃহস্পতিবার কর্মকর্তারা এ তথ্য জানান। একজন কর্মকর্তা জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ এবং ভিডিও কলের মাধ্যমে ওই বিজ্ঞানী ‘পাকিস্তান ইন্টেলিজেন্স অপারেটিভ’-এর একজন এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

ভারতের মহারাষ্ট্রের জঙ্গি দমন শাখা এটিএস বুধবার ওই বিজ্ঞানীকে গ্রেপ্তার করে। এটিএস কর্মকর্তারা জানিয়েছেন, পুনেতে বসে পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন ওই বিজ্ঞানী। ডিআরডিও থেকে প্রতিরক্ষাসংক্রান্ত অনেক নথিও ‘পাকিস্তান ইন্টেলিজেন্স অপারেটিভ (পিআইও)’-কে সরবরাহ করছিলেন তিনি। অভিযোগ রয়েছে, গত বুধবারও তিনি পিআইওর এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এরপরই বিষয়টি এটিএসের নজরে আসে এবং ওই দিনই তাকে গ্রেপ্তার করা হয়।

অভিযুক্ত বিজ্ঞানী সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও কল এবং হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে পিআইওর সঙ্গে যোগাযোগ করেছিলেন বলেও প্রাথমিক তদন্তে উঠে এসেছে। ওই বিজ্ঞানী ডিআরডিওর গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তাই অনেক গোপন নথি সম্পর্কেও জানতেন। আশঙ্কা করা হচ্ছে, ডিআরডিও কর্মকর্তা তার পদের অপব্যবহার করার কারণে সংবেদনশীল সরকারি নথি পাকিস্তানের হাতে চলে যেতে পারে, যা পরবর্তীকালে বিপদ ডেকে আনতে পারে ভারতের জন্য। মুম্বাইয়ের কালাচৌকি এটিএস পুলিশ স্টেশনে অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা হয়েছে। এক এটিএস কর্মকর্তা জানিয়েছেন, পুরো বিষয়টি খতিয়ে দেখতে ইতোমধ্যেই বিস্তারিত তদন্ত শুরু হয়েছে। সূত্র : এনডিটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া