adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি নারীদের আপত্তিতে বাংলাদেশের নারীরা যেতে আগ্রহী নয়

sa3ডেস্ক রিপোর্ট : : বিদেশে গৃহকর্মী নিয়োগ পেতে শুরু হওয়া রেজিস্ট্রেশনের প্রথম দিন কোন নারী রেজিস্ট্রেশন করতে আসেনি। সৌদি আরবের নারীরা সুন্দরী গৃহকর্মী নিয়োগের ব্যাপারে আপত্তি জানাচ্ছেন এমন এক প্রচারণার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার থেকে বিদেশে চাকরি করতে আগ্রহী নারী কর্মীদের সরকারি ডাটাবেজে নাম রেজিস্ট্রেশন শুরু হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের ওয়ার্ড অফিসগুলোয় কর্মকর্তারা দিনভর অপেক্ষা করার পরেও কাউকে পাননি। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) জানিয়েছে, সৌদি আরবসহ অন্যান্য দেশে শুধু নারী গৃহকর্মী, গার্মেন্টস কর্মী ও অন্যান্য পেশায় গমনেচ্ছুদের সরকারি ডাটাবেজে নাম রেজিস্ট্রেশন করা হবে। ৫-১১ মার্চ ঢাকা বিভাগ ও সিটি করপোরেশন এলাকায় রেজিস্ট্রেশন চলবে। রেজিস্ট্রেশনের জন্য সিটি করপোরেশনের ওয়ার্ডগুলোয় স্থাপিত নগর ডিজিটাল সেন্টার, পৌরসভা ডিজিটাল সেন্টার এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে।
বিএমইটি জানিয়েছে, হাউজ কিপার, কেয়ার গিভার, বেবিসিটার, মালী, গার্ড, ক্লিনার, ড্রাইভার কুক পেশায় আবেদন করা যাবে। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশের নাগরিক হবে। তাদের বয়স হতে হবে ২৫-৪৫ বছর। কেয়ার গিভার, ড্রাইভার ও বেবি সিটার পদে আগ্রহী নারীদের কমপক্ষে এসএসসি পাস হতে হবে। গার্মেন্টস কারখানার জন্য দক্ষ, আধাদক্ষ ও অদক্ষ কর্মী হিসেবেও রেজিস্ট্রেশন করা যাবে। তবে এ ক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৪৫ বছর। রেজিস্ট্রেশন করতে সরকারি ফি জনপ্রতি ২০০ টাকা এবং উদ্যোক্তার পারিশ্রমিক ১০০ টাকা লাগবে।
স্থানীয় সরকার বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের যৌথ উদ্যোগে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার, সিটি করপোরেশনের অধীন ওয়ার্ড পর্যায়ে স্থাপিত নগর ডিজিটাল সেন্টার, পৌরসভার আওতাধীন পৌরসভা ডিজিটাল সেন্টার এবং ৪২ জেলায় বিএমইটি’র জেলা অফিসের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে। বিএমইটি বলেছে, ঢাকার পর রাজশাহী ও রংপুরে ১২-১৬ মার্চ, চট্টগ্রাম ও সিলেটে ১৭-২৩ মার্চ এবং খুলনা ও বরিশালে ২৪-২৮ মার্চ রেজিস্ট্রেশন করা যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া