adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজার থেকে পৌনে ৫ কোটি টাকা রাজস্ব হারাল সরকার

fhf_118952ডেস্ক রিপোর্ট : মাত্র এক মাসের ব্যবধানেই সরকার দেশের প্রধান পুঁজিবাজার থেকে রাজস্ব হারাল প্রায় ৫ কোটি টাকা। ফেব্রুয়ারি মাসের চেয়ে জানুয়ারি মাসে ৩০ দশমিক ৫৪ শতাংশ কম রাজস্ব আদায় করেছে ডিএসই বলে জানা গেছে।

ধারাবাহিক শেয়ারের দরপতনের কারনে পুঁজিবাজার থেকে কমেছে সরকারের রাজস্ব আদায় বলে জানা গেছে। ৩ মার্চ বৃহস্পতিবার ডিএসই জানায়, এক মাসের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকা বা ৩০ দশমিক ৫৪ শতাংশ।

ফেব্রুয়ারি মাসে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছিল ১০ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ১৬৪ টাকা। জানুয়ারিতে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছিল ১৫ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৮৭ টাকা।

পুঁজিবাজার রাজস্ব থেকে আদায় করে সরকারি কোষাগাড়ে জমা দেয় ডিএসই। ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে ডিএসই।

তথ্য অনুয়ারী, ফেব্রুয়ারিতে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৪৬৭ টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগের মাস জানুয়ারিতে রাজস্ব আদায় হয়েছিল ১১ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার ৩০৭ টাকা। সেই হিসেবে ফেব্রুয়ারিতে সদস্য প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৭০ লাখ ৭৪ হাজার ৮৪০ টাকা বা ২৩ দশমিক ৮৫ শতাংশ।

উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকা। যা জানুয়ারির তুলনায় ২ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৮৩ টাকা বা ৪৮ দশমিক ৬৬ শতাংশ কম।

জানুয়ারিতে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় করেছিল ৪ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৭৮০ টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া