adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে কোয়ালিশন সরকার গঠনে বিভিন্ন দলের সঙ্গে ইমরান খান যোগাযোগ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান জাতীয় পরিষদের একাদশ সাধারণ নির্বাচনের আংশিক ভোট গণনায় এগিয়ে রয়েছে সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ২৭২টি আসনের মধ্যে ইমরানের দল পেয়েছে ১২০টি আসন। কিন্তু পাকিস্তানে কোনো দলের এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৭টি আসন। ফলে কোয়ালিশন সরকার গঠন করতে অন্যান্য দলগুলোর সঙ্গে ইমরান খান যোগাযোগ শুরু করেছেন বলে জানা গেছে।

নির্বাচন কমিশনের সূত্র উদ্ধৃত করে পাকিস্তানের বিভিন্ন মিডিয়ার খবরে বলা হয়েছে, নির্বাচনে এখন পর্যন্ত ৪৯ শতাংশ ভোট গণনার ভিত্তিতে নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফলাফল অনুযায়ী ২৭২টি আসনের মধ্যে ইমরানের দল পেয়েছে ১২০টি আসন। এছাড়া সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ৬১, বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪০, মুত্তাহিদা মজলিসে আমল (এমএমএ) ৮ এবং এমকিউএম ৮টি আসন পেয়েছে।

তবে নির্বাচনে ব্যাপক কারচুপি, ভোট গণনা ও ফল ঘোষণার সময় দলের এজেন্টদের সেখানে থাকতে না দেয়াসহ নানা অভিযোগে ফল প্রত্যাখ্যান করেছে নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) অন্তত পাঁচটি দল।

যুক্তরাষ্ট্রও বলেছে, নির্বাচন সুষ্ঠু হয়নি। তবে নির্বাচন কমিশন এসব অভিযোগ নাকচ করে দিয়েছে।

জনমত জরিপকে উদ্ধৃত করে এএফপি জানায়, প্রায় ১০ কোটি ৬০ লাখ নিবন্ধিত ভোটারের মধ্যে ৫০ থেকে ৫৫ শতাংশ গত বুধবার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ২০১৩ সালেও একই রকম পরিস্থিতি দেখা গিয়েছিল। কিন্তু ভোটগ্রহণ শেষ হওয়ার পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও যান্ত্রিক ত্রুটির কারণ দেখিয়ে এখন পর্যন্ত ভোটের চূড়ান্ত ফল ঘোষণা করেনি নির্বাচন কমিশন। পিএমএল-এন ও পিপিপিসহ বিভিন্ন দল অভিযোগ করেছে, নির্বাচনের ফল পাল্টে দিতেই নির্বাচন কমিশন ফল প্রকাশে এমন বিলম্ব করছে।

এদিকে, পুরো ফল এখনো পাওয়া না গেলেও নির্বাচনে জয় দাবি করেছেন ইমরান খান। ভোট গণনা শুরুর পর বৃহস্পতিবার বিকাল ৪টায় রাজধানী ইসলামাবাদের কাছে নিজ বাড়ি থেকে টিভিতে দেওয়া প্রথম ভাষণে তিনি এ দাবি করেন।

ভাষণে ইমরান বলেন, ‘২২ বছর আগে আমি যে চিন্তাধারা নিয়ে যাত্রা শুরু করেছিলাম তা বাস্তবায়ন করতে আল্লাহ আমাকে ক্ষমতায় যাওয়ার সুযোগ করে দিয়েছেন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া