adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোর্ড মিটিং শেষে বিসিবি প্রধান পাপন একাধিক নতুন ঘোষণা দিলেন

A13T8260জহির ভূইয়া : গেল বছর অক্টোবরে সর্বোশেষ বিসিবির বোর্ডে মিটিং হয়েছিল। এ বছর আজই প্রথম বার বিসিবি পরিচালকরা একসঙ্গে বৈঠকে বসলেন। এর মুল কারন অনেক গুলো সিদ্ধান্ত গ্রহনের প্রয়োজন হয়ে পড়েছিল বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের। দুপুর থেকে সন্ধ্যা অবদি চলে বিসিবির অন্দর মহলে বৈঠক। এরপর রাতে পাপন সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখলেন আনুষ্ঠানিক ভাবে। তাতে প্রকাশ হল অনেক গুলো প্রসঙ্গে। ক্রিকেটারদের পারফর্মেন্স পর্যালোচনা করতে নতুন সফটওয়্যার কেনা, ১৪ ক্রিকেটারের বেতন ২৫ ভাগ বাড়ানো, ইউনেসেফ-র সঙ্গে চুক্তির সিদ্ধান্ত ছাড়াও কর্মপরিকল্পনা জন্য রস টার্নারকে ৫ বছরের জন্য চুক্তিবদ্ধ করার সিদ্ধান্ত ও টুর্নামেন্ট কমিটিতে থাকা নাইমুর রহমান দুর্জয়ের পরিবর্তে আকরাম খানকে আনার ঘোষনা দিলেন পাপন। সঙ্গে হকি-কে উচুমানের কোচ আনার জন্য আর্থিক সহযোগিতা ছাড়াও এসএ গেমসের স্বর্ন পদক জেতাদের ৫ লাখ করে টাকা পুরস্কারের ঘোষনাটাও দিয়েছেন।

বিসিবি সভাপতি পাপন বলেন,“অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে আজকে।  উল্লেখ্যযোগ্য হচ্ছে। বিসিবি ৫ বছরের কর্মপরিকল্পনা জন্য রস টার্নারকে একটি প্রপোজাল দেওয়া হয়েছিলো। ওটা আজকে অনুমোদন করলাম। ম্যাচ পর্যালোচনা আমরা যে পদ্ধতিতে করতাম। এখন নতুন একটি সফটওয়্যার বেড়িয়েছে। যেটা নাকি অনেক আধুনিক। আমরা আমাদের খেলোয়াড়দের পর্যালোচনা আগে করতাম। এখন নতুন এই সফটওয়্যার কেনার ব্যাপারে বোর্ড থেকে অনুমোদন দেওয়া হয়েছে। সেটায় পৃথিবীর সমস্ত খেলোয়াড়রদের তথ্য আমরা পাবো। কার শক্তিশালী দিক কোনগুলো সব জানতে পারবো। কার দূর্বলতা কি, কে কোন ধরনের বলে রান করলো, কিভাবে আউট হলো সবকিছুই এর মাধ্যমে জানা যাবে। এটা আমাদের পরিসংখ্যানিক পরিকল্পনা করার সময় কাজে দেবে। এটা অস্ট্রেলিয়ান দল ব্যবহার করে।”

অধিনায়কত্ব প্রসঙ্গে পাপন জানান,“সামনে আমাদের এশিয়া কাপ এবং তার পর বিশ্বকাপ। এর জন্য আমাদের অধিনায়ক ও সহ-অধিনায়ক ঘোষনা গুরুত্বপূর্ন। আগেরটাই ঠিক রেখেছি। এছাড়া আমাদের ১৪ জন কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড়ের তালিকা আমরা চূড়ান্ত করেছি। ওদের বেতন ২৫ ভাগ বৃদ্ধি করা হয়েছে। আমাদের বয়সভিত্তিক খেলাগুলো সারা বাংলাদেশে হয়। ওখানে আমাদের নির্বাচকদের গিয়ে কভার করা সম্ভব হয় না। দুই জনের পক্ষে খুব কঠিন। এজন্য আমরা আরও দুইজন জুনিয়র নির্বাচক নিয়োগ দিয়েছে।”

দুর্জয়কে বাদ দেয়া প্রসেঙ্গ বিসিবি প্রধান জানান,“আমাদের স্ট্যান্ডিং কমিটিগুলো ছিলো। আপনারা জানেন আমরা ৩-৪ মাস পর পর পরিবর্তন করি। এবারও একটা পরিবর্তন করা হয়েছে। দূর্জয়ের পরিবর্তে আকরাম খান। এর মধ্যে নতুন দুইজন ডুকেছে। যারা নাকি আগে ছিলো না।  আমরা ঠিক করেছি পরবর্তিতে তাদের সুযোগ করা হবে। এখন পর্যন্ত অনেকে সুযোগ পায়নি। টুর্নামেন্ট কমিটিতে পাবনার সাইফুল ইসলাম স্বপন, সহ-সভাপতি নাসির ডিপ্লি¬পিন কমিটিতে। এছাড়া ২০১৪ সালে ইউনেসেফ আইসিসির সঙ্গে একটি চুক্তি করে। ওরা বার্সালোনার সঙ্গে অনেক দিন ধরেই চুক্তিবদ্ধ। আমাদের কাছে ওরা আজকেও একটা প্রপাজাল দিয়েছিলো আমরা আজকে নীতিগুলো  দেখে রাজী হয়েছি। আমরা ওদের সঙ্গে এই পার্টনারশীপে যাবো। এরপরও কিছু নিয়মনীতি দেখতে হবে। সবকিছু দেখে আমরা ফাইনাল সিদ্ধান্ত নেবো। তবে নীতিমালা দেখে সিদ্ধান্ত নিয়েছি আমরা আমাদের জার্সির কলারে ইউনিসেফের লোগো ব্যবহার করবো। চ্যারিটি লোগো হিসেবে।”

আম্পায়ার নাদির শাহর শান্তি কমিয়ে আনা নিয়ে পাপন বলেন,“নাদির শাহকে দশ বছরের জন্য নিষিদ্ধ করেছিলাম। পরবর্তীতে এটা নিয়ে আমরা অনেকে আলোচনা করেছি। অনান্য দেশে যারা নাকি একই রকম অপরাধ পেয়েছিলো । তাদের কেউেই তিন বছরের বেশি শান্তি পায়নি। সেজন্য আমরা আজকে বোর্ডে সিদ্ধান্ত নিয়েছি ঘরোয়া ক্রিকেট নাদির শাহ আম্পায়ারিং করতে পারবে। আর
খেলোয়াড়দের পারিশ্রমিক নির্ধারণের জন্য একটা কমিটি করেছি। যাতে খেলোয়াড়দের দাম বাড়ানোর জন্য আমরা পদক্ষেপ নিয়েছি। আগে যেটা হতো একজন পেসার হয়তো অনেক দাম পেতো। কিন্তু অন্যেরা টাকা পেতো না। সবাই যাতে বেশি টাকা পায়, এ জন্য এনায়েত হোসেন সিরাজ ভাইয়ের নেতৃত্বে একটা কমিটি করে দিয়েছি। ববি ভাই আছে, দুর্জয় আছে, টেংকু ভাই আছে। এরা ৪৮ ঘণ্টার মধ্যে আমাকে একটা প্রস্তাব দিবে। এদের কাজ হবে খেলোয়াড়দের দাম তাদের প্রত্যাশা অনুযায়ী বাড়ানোর। আশা করছি পরশু দিনের মধ্যে আমরা এটা পেয়ে যাবো।”
 
দল প্রসঙ্গে বলেন,“বাংলাদেশের ক্রিকেট এখন আল্লাহর রাহমতে ভালো খেলছে। ভালো করছে। বাংলাদেশের পরবর্তী ভালো সম্ভাবনা হকি। ফুটবল ইচ্ছে করলেই অনেক কিছু করা যাবে না। কারণ এখানে প্রতিযোগিতা অনেক বেশি। কিন্তু হকিতে ভালো কোচিং হলে আমার মনে হয় দারুণ কিছু হবে। অন্তত উপমহাদেশের মধ্যে আমরা ভালো একটা অবস্থানে যেতে পারবো। হকি ফেডারেশনের সাথে আমার কথা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি হকি ফেডারেশন যদি খুব ভালো বিশ্বমানের কোনো কোচ আনে, তবে তাকে আমরা স্পন্সর করবো। কোচের বেতনসহ যে খরচ লাগবে, সব আমরা দিবো। হকিকে আমরা আর্থিক সমর্থন দিতে চাই।”
 
শেষ দিকে পাপন ঘোষনা দিলেন,“এস এ গেমসে বাংলাদেশ চারটি পদক পেয়েছে। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। তাদেরকে উৎসাহিত করার জন্য প্রতি স্বর্ণজয়ী করে পাঁচ লাখ টাকা করে সম্মাননা দিবো। প্রতিটি স্বর্ণের জন্য পাঁচ লাখ টাকা করে দেয়া হবে। যে দুটি জিতেছে সে পাবে দশ লাখ।”
 
কমিটিতে সুযোগ দেওয়া প্রসঙ্গে পাপনকে প্রশ্ন করা হয় “ কমিটিতে সুযোগ দেয়ার জন্য যোগ্যতা দেখা হয়, নাকি কেবল সবাই সুযোগ দেয়াটাই গুরুত্বপূর্ণ? জবাবে পাপন বলেন,“সুযোগ না দিলে তো বোঝা যাবে না। যোগ্য হলে তো কথাই নেই। সবাই ঘুরে ফিরে দায়িত্ব পাবেন। নির্দিষ্ট করে কেউ থাকছে না। যেমন জালাল ভাই। মিডিয়াতে আগামীতে তিনি নাও থাকতে পারেন। উনাকে হয়তো অন্য দায়িত্ব দেয়া হবে। মিডিয়াতে অন্য কেউ আসবে। সেটা না হলে তো প্রতিযোগিতা হবে না।”
 
আকরাম ভাই কি বেশি যোগ্য? প্রশ্নের জবাবে পাপন জানান,“সে রকম ব্যাপার না। আমরা এটা নিয়ে ভাবি যে, এখানে (ক্রিকেট অপারেশন্স) একজন খেলোয়াড় থাকাই ভালো। এখানে দুর্জয় আসতে পারতো। আকরাম বা সুজনও আসতে পারতো। দুর্জয় একজন সদস্য। সে আমার সঙ্গেই থাকবে। গুরুত্বপূর্ণ কাজ করবে।” পওে পাপন খেলোয়াড়দের চুক্তি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বলেন,“আগের সবাই আছে। শুধু রুবেল ছাড়া। ইনজুরি থেকে ফেরার জন্য তাকে যে নির্দেশনা দেয়া হয়েছিলো, সেটা রুবেল অনুসরণ করেনি। এ জন্যই তাকে আপাতত রাখা হয়নি। তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে। তার জায়গায় এখনো কাউকে নেয়া হয়নি। কারণ দর্শানোর নোটিশে সে যদি সন্তোষজনক উত্তর দিতে পারে, তবে সে চুি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া