adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ঢুকতে চাইছে জেএমবি-র ক্যাডাররা

jugasankha1-400x333_113012আন্তর্জাতিক ডেস্ক :‘ভারতের প্রজাতন্ত্র দিবসে নাশকতা চালানোর জন্য সীমান্ত টপকে ভারতে ঢোকার জন্য মরিয়া হয়ে চেস্টা চালাচ্ছে জেএমবির ১৫ জনের আত্মঘাতী বাহিনী। সীমান্তে কড়া নজরদারি থাকায় এখনও তারা ঢুকতে পারছে না ভারতে। তবে চেষ্টা চালাচ্ছে ভারতে ঢুকে নাশকতা চালানোর। এমন খবর বিএসএফ গোয়েন্দা সূত্রের।

জেএমবির আত্মঘাতী বাহিনী মূলত টার্গেট করেছে আসম, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রকে। ভারতের এই তিন রাজ্যে নাশকতা চালানোর ছকও পাকা হয়ে যায় আলফার পরেশ বরুয়া এবং মাওবাদীদের পশ্চিমবঙ্গ রাজ্র কমিটির নেতৃত্বের সঙ্গে বৈঠকের পরপরই।

কিন্তু‘ বিএসএফের গোয়েন্দা বাহিনী এবং কেন্দ্রীয় গোয়েন্দা শাখার দেওয়া তথ্যের ভিত্তিতে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া নজরদারি চালানোয় শেষ পর্যন্ত অনেকটাই ব্যাকফুটে জঙ্গিরা। তবে এখনও ঢুকতে না পারলেও চলছে ঢোকার শেষ চেষ্টা। এমন তথ্যই দিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্র দফতরের একজন কর্মকর্তার নির্দেশ পেয়ে সিলেট জেলার সুবিদবাজার থানার আখালিয়ায় গত ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হয় বিজিবি, আরএবি ও পুলিশের বৈঠক। বিজিবির শীর্ষ অধিকর্তা মেজর জেনারেল আজিজ আহমদ, আরএবির মহাপরিচালক মুখলিসুর রহমান, পুলিশ কর্তা জাহাঙ্গির হুসেন সহ ১৫ জন শীর্ষ পদাধিকারী বসেন বৈঠকে। কেন না সচিব আলম হুসেন বাংলাদেশের তিন সংস্থার শীর্ষ কর্তাকেই জানিয়েছেন মার্কিন গোয়েন্দা দফতরের তরফে পেশ করা গোপন এক নথির কথা। যে নথিতে স্পষ্টভাবে বলা হয়েছে, বাংলাদেশের বিজিবি, আরএবি ও পুলিশের ২২ জন অফিসার ও কর্মী সরাসরি আলকায়দা নেটওয়ার্কের সঙ্গে যুক্ত এবং বাংলাদেশে আলকায়দার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে কাজ করে চলেছে। এদের নামের তালিকাও এসেছে। ওই তালিকার ভিত্তিতে ২২জনকে পৃথকভাবে জেরা করার নির্দেশও দিয়েছে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রক।

কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রের খবর, বাংলাদেশের সোনালি ব্যাঙ্ক, রুপালি ব্যাংক ও গ্রামীণ বিকাশ ব্যাঙ্কে দেদার অর্থ আসছে সোমালিয়া, আফগানিস্তান ও পাকিস্তান থেকে।

যে ২২ জনের নাম রয়েছে তালিকায়, তাদের নামের অ্যাকাউন্ডে বাংলাদেশে জমা পড়েছে মোটা অঙ্কের টাকা। বিনিময়ে বাংলাদেশে আল কায়দার খাস লোক হিসেবে সব কাজ করছেন এই ২২জন আধিকারিক। এদের পৃথকভাবে জেরা করার সিধান্ত নিয়েছে বিজিবি, আরএবি ও বাংলাদেশ পুলিশ।

এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে ১৪ জানুয়ারির বৈঠকেই। বাংলাদেশের বিজিবি, আরএবি এবং পুলিশের মধ্যে আলকায়দা নেটওয়ার্ক ছড়িয়ে পড়ার খবরে তটস্ত বাংলাদেশের স্বরাষ্ট্র দফতর। কোনওভাবেই দেশে আল কায়দার নেটওয়ার্ক বিস্তার লাভ করুক, এটা চাইছে না বাংলাদেশ সরকার। তাই সরকার চাপ দিয়েছে এ বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণের বিষয়ে। এর প্রেক্ষিতেই শেষ পর্যন্ত অ্যাকশনে নেমেছে বাংলাদেশ পুলিশ বিজিবি এবং আরএবি’র যৌথ বাহিনী।

মূলত বাংলাদেশে জেএমবি সংগঠনের সঙ্গেই এখন সামান্য যোগাযোগ রয়েছে আল কায়দার। তবে জেএমবির পাশাপাশি অন্য জঙ্গি সংগঠনগুলোর দিকেও নজর রাখছে আলকায়দা। অন্তত এমন খবরই মিলেছে ভারতীয় গোয়েন্দা সূতে।

কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীর রিপোর্ট ও বিএসএফ গোয়েন্দা সূত্রের খবরের ভিত্তিতেই আন্তর্জাতিক সীমান্তে কড়া নজরদারি চালায় বিএসএফ। ফলে এখন পর্যন্ত ভারতে ঢুকতে পারেনি জেএমবির আত্মঘাতী বাহিনী। যে কোনও মুহুর্তে তারা ঢুকতে পারে ভারতে।’

তবে, দৈনিক যুগশঙ্খের এই প্রতিবেদনটির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া