adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধাওয়ান আর বিজয়ের দিনের গল্প

DHAOANক্রীড়া প্রতিবেদক : সাড়ে চার বছর পর ভারতের বিরুদ্ধে টেস্ট যুদ্ধে নেমে নিজেদের শক্তি প্রমাণ করতে পারেনি লাল-সবুজের সেনারা। তবে কোহলিরা বুঝিয়ে দিয়েছেন, এই টেস্ট তারা ছাড়ছেন না। আগুন ঝড়া ব্যাটিং যেনো জানান দিয়েছে, যুদ্ধ হবে না টাইগারদের সঙ্গে। টেস্ট যাবে ভারতের ঘরে। বৃষ্টিবিঘিœত টেস্টের প্রথম দিনটি নিজেদের করে রাখল ভারত। দিন শেষে তাদের সংগ্রহ বিনা উইকেটে ২৩৯ রান। হার না মানা ১৫০ রান করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন শিখর ধাওয়ান। আরেক ওপেনার মুরালি বিজয় অপরাজিত থাকেন ৮৯ রান নিয়ে। 
ধাওয়ান আর বিজয়কে তাড়াতে স্বাগতিক অধিনায়ক মুশফিকুর রহিম সাতজন বোলার ব্যবহার করেও ফায়দা হয়নি। উল্টো টাইগারদের বিপক্ষে টেস্ট খেলতে নেমে ব্যক্তিগত তৃতীয় শতকের দেখা পেয়েছেন ধাওয়ান। আর এগারোতম অর্ধশতক পেয়েছেন মুরালি বিজয়। টেস্টে বাংলাদেশের বিপক্ষে উদ্বোধনী জুটিতে এর আগে ভারতের সর্বোচ্চ রানের রেকর্ড ছিল দিনেশ কার্তিক ও ওয়াসিম জাফরের দখলে। ২০০৭ সালে ঢাকায় অবিচ্ছিন্ন ১৭৫ রানের জুটি গড়েছিলেন এই দুই জন। সেই রেকর্ড ভেঙে ফেললো ধাওয়ান -মুরালি বিজয় জুটি (২৩৯)
বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ভারতকে ভালো সূচনা এনে দেন ধাওয়ান ও বিজয়। শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিলেন বাঁহাতি ব্যাটসম্যান ধাওয়ান আর প্রান্ত আগলে রাখার দিকেই মনোযোগ ছিল বিজয়ের।
বৃষ্টির কারণে প্রায় চার ঘণ্টার জন্য খেলা বন্ধ হওয়ার আগে একমাত্র সুযোগটি পায় বাংলাদেশ। তাইজুল ইসলামের বলে শর্ট মিডউইকেট ক্যাচ দিয়েও বেঁচে যান সে সময় ৭৩ রানে ব্যাট করা ধাওয়ান। ঝাঁপিয়ে পড়লেও সহজ ক্যাচটি তালুবন্দি করতে পারেননি শুভাগত হোম চৌধুরী।
সাড়ে এগারোটায় বন্ধ হয়ে সাড়ে তিনটায় খেলা শুরু হলেও ভারতের খেলায় কোনো ছন্দপতন ঘটেনি। ধাওয়ান, বিজয়দের খুব একটা পরীক্ষায় ফেলতে পারেননি বাংলাদেশের বোলাররা। বিক্ষিপ্ত কয়েকটি এলবিডব্লিউর আবেদন ছাড়া আর তেমন কিছু করতে পারেননি তারা।
প্রথম ঘণ্টার পানি বিরতির আগেই অর্ধশতকে পৌঁছান ধাওয়ান। ৪৭ বলে অর্ধশতক করার পথে ১০টি চার হাঁকান তিনি। নিজের রান তিন অঙ্কে নিয়ে যেতে সব মিলিয়ে খেলেন ১০১ বল। শেষ পর্যন্ত ১৫০ রানে অপরাজিত থাকা ধাওয়ানের ১৫৮ বলের ইনিংসটি গড়া ২১টি চারে।   
উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল ডেঙু জ্বরে আক্রান্ত না হলে  ফতুল্লা টেস্টে হয়তো খেলাই হতো না ধাওয়ানের। বাজে পারফরম্যান্সের জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের ম্যাচে বাদ পড়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান।
তৃতীয় সেশনে খেলা শুরুর পর অর্ধশতকে পৌঁছান বিজয়। ৮৯ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যানের বলের ১৭৮ ইনিংসটি সাজানো ৮টি চার ও ১টি ছক্কায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া