adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যাকিংয়ের এর শিকার মার্কিন গোয়েন্দা প্রধান

Hacker+hits+US+spy+chief+James+Clapper's+personal+accountsআন্তর্জাতিক ডেস্ক :হ্যাকিংয়ের কবলে পড়েছিল যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপার-এর ব্যক্তিগত বেশ কিছু অ্যাকাউন্ট। ক্ল্যাপার-এর অফিস থেকে হ্যাকিংয়ের বিষয় সম্পর্কে নিশ্চিত করা হয়েছে।

এক মুখপাত্র এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘বিষয়টি সম্পর্কে যথাযথ কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’ তবে এটি বাদে বাড়তি আর কোনো তথ্য জানাতে রাজি হননি ওই মুখপাত্র। জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হিসেবে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের নিরাপত্তা বিষয়াদির পাশাপাশি সাইবার হুমকিবিষয়ক ব্যাপারেও প্রধান উপদেষ্টার দায়িত্বে রয়েছেন ক্ল্যাপার।

২০১৫ সালের অক্টোবর মাসে দেশটির সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি (সিআইএ)-এর পরিচালকও ঠিক একই ধরনের সাইবার আক্রমণের শিকার হয়েছিলেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। ‘ক্র্যাকাস উইথ অ্যাটিচিউড’ (সিডব্লিইউএ) নামের এক হ্যাকার দল ওই হ্যাকিংটির দায় স্বীকার করেছিল। অন্যদিকে ১২ ডিসেম্বর মাদারবোর্ড নামে একটি সাইট জানিয়েছে, এক কিশোর হ্যাকার তাদের সঙ্গে যোগাযোগ করে ক্ল্যাপার-এর ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাকের দায় স্বীকার করেছে। ওই কিশোরের ভাষ্যে, সে নিজেও ‘সিডব্লিইউএ’-এর একজন সদস্য এবং ক্ল্যাপার-এর স্ত্রীর ইয়াহু ইমেইল অ্যাকাউন্টের মাধ্যমে সে ক্ল্যাপার-এর ব্যক্তিগত ইমেইল, ভেরাইজন ফোন ও ইন্টারনেট অ্যাকাউন্ট সেটিংস হ্যাক করেছিল।

এ বিষয়ে বিবিসির ধারণা, ক্ল্যাপারের অফিস হ্যাকিংয়ের প্রমাণ হিসেবে সু ক্ল্যাপার-এর ইমেইল অ্যাড্রেস আর ক্ল্যাপার পরিবারের পারিবারিক কিছু ফোন নাম্বার সংগ্রহ করতে পেরেছে। কারণ হ্যাকের পর ক্ল্যাপার-এর ফোন নাম্বার সেটিংস পরিবর্তন করে দিয়েছিল হ্যাকার। এতে করে ওই নাম্বারে ফোন করা হলে, তা স্বয়ংক্রিয়ভাবে ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’-এর মুখপাত্রের কাছে চলে যাচ্ছিল। হ্যাকার দল সিডব্লিইউএ ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’ সমর্থন করে বলে জানিয়েছে বিবিসি।

অন্যদিকে নিরাপত্তাবিষয়ক ব্লগার গ্রাহাম ক্লুলেই জানিয়েছেন, হ্যাক হওয়ার পরও ক্ল্যাপার-এর ইমেইল অ্যাড্রেস-এর কোনো স্ক্রিনশট শেয়ার না করার বিষয়টি অস্বাভাবিক। তবে তিনি এটিও জানিয়েছেন, হ্যাকিংয়ের যে প্রমাণ পাওয়া গেছে, তাও যথেষ্ট উদ্বেগজনক।

এ প্রসঙ্গে ক্লুলেই ব্লগে লিখেছেন, “যদি ওই নিরাপত্তা লংঘনের ঘটনাটি সত্যি হয়ে থাকে, তাহলে হ্যাকার যে শুধু ক্ল্যাপার-এর বাসার নাম্বার ‘রিরুট’ করতে পেরেছে তা নয়, কারা তাকে ফোন করেছে এবং তিনি যাদের কল করেছেন, সে বিষয়টিও দেখতে এবং ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্টে অ্যাক্সেস করতে পেরেছে। সেক্ষেত্রে এ বিষয়টি স্বস্তিদায়ক যে সাধারণ প্র্যাংক করা বাদে এতে অন্য কোনো উদ্দেশ্য ছিল না।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া