adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সামরিক বাহিনীকে ছাঁকনি দেয়ার সময় এসেছে’

news_imgডেস্ক রিপোর্ট : “সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে তথ্যগুলো আর হাল্কা করে দেখার সুযোগ নেই। বিশেষ করে নিচের দিকের কর্মী নিয়োগ সংক্রান্ত তথ্যগুলো আরও সতর্কতার সাথে যাচাই-বাছাই করতে হবে। এছাড়া যারা বর্তমানে এসব বাহিনীতে চাকরি করছে, তাদের বিষয়ে আবার নতুন করে খতিয়ে দেখতে হবে। এরকম ফাঁকফোঁকর দিয়ে কতজন লোক এসে গেছে। সময় এসেছে নতুন করে আবার ছাঁকনি দেবার।’’ 

এমন মন্তব্য করেছেন বাংলাদেশ সেনাবানিহীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুর রশীদ। 

চট্টগ্রামে নৌবাহিনীর সুরক্ষিত ঘাঁটির ভেতর মসজিদে বোমা হামলার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে একজনকে আটক করার কথা স্বীকার করা হয়েছে। বলা হচ্ছে তিনি নৌবাহিনীরই একজন কর্মচারী। এ ঘটনার প্রেক্ষিতে বিবিসি বাংলাকে দেয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে সাবেক ওই সেনা কর্মকর্তা এসব কথা বলেন। 

বিবিসি বাংলায় প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার পুলিশ জানিয়েছিল এই হামলার সময় স্থানীয় মুসল্লিরা মিজান নামে নৌবাহিনীর একজন ‘ব্যাটম্যানকে’ আটক করে পুলিশে দিয়েছে।

সে ভূয়া শিক্ষাসনদ দেখিয়ে নৌবাহিনীতে চাকরি নিয়েছিল বলেও জানিয়েছিল পুলিশ।

সুরক্ষিত সামরিক এলাকায় এধরনের হামলার ঘটনাকে নজিরবিহীন বলে বর্ণনা করছেন অনেকেই।

গবেষণা সংস্থা ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক ও বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুর রশীদ বলছেন, সামরিক বাহিনীরই একজন কর্মচারী সুরক্ষিত সেনা এলাকায় হামলার সঙ্গে জড়িত বলে যে অভিযোগ উঠেছে, সেটি নিঃসন্দেহে উদ্বেগজনক। যদিও সন্দেহভাজন হামলাকারী ইউনিফর্ম পরা সেনা কর্মচারী নয়।

তিনি বলেন, ওই ব্যক্তি অনেকদিন ধরেই নৌবাহিনীতে কর্মরত ছিল। যতদূর জানা যাচ্ছে, সে প্রায় বছর তিনেক ধরে নৌবাহিনীতে কাজ করেছে। 

অবসর প্রাপ্ত সেনা কর্মকর্তা রশীদ বলেন, তাকে যে জঙ্গীবাদে দীক্ষা দেয়া হয়েছে এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

‘‘তবে এই তিন বছরের মধ্যে তার জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার বিষয়টা যে ধরতে পারা গেল না – সেটা অবশ্যই চিন্তার কারণ।’’ বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন।

তিনি বলেছেন, ওই ব্যক্তি নৌবাহিনীতে যোগ দিয়েছিল প্রায় তিন বছর আগে। যে কাজে সে যোগ দিয়েছিল তার জন্যে সে ছিল ‘ওভারকোয়ালিফায়েড’।

‘‘সেক্ষেত্রে একজন ওভারকোয়ালিফায়েড ব্যক্তি যখন সেখানে স্বেচ্ছায় যোগদান করেছে– সেটাকে আমি গোয়েন্দা পরিভাষায় বলব– একধরনের ‘অনুপ্রবেশ’।’’

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুর রশিদ বলেন, সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে যে ‘ভেটিং’ বা যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া রয়েছে, সেটা এক্ষেত্রে ব্যর্থ হয়েছে। 

তবে তিনি একথাও বলেছেন যে, সাধারণত যারা ফাঁকি দেয়ার কাজ করে তারা জানে কীভাবে এসব তথ্য সাজালে তা নিয়োগকারীদের চোখ এড়িয়ে যেতে পারে।

বিবিসির ওই প্রতিবেদনে আরও বলা হয়, নৌবাহিনীর ঘাঁটির ভেতর মসজিদ হামলার অভিযোগে যাকে আটক করা হয়েছে সে নৌবাহিনীতে ভূয়া যোগ্যতা দেখিয়ে কাজ করছিল প্রায় তিন বছর।

রশীদ মনে করেন, যেহেতু এখন দেখা যাচ্ছে সামরিক বাহিনীকে টার্গেট করে তার ভেতরেও ‘ইনফিলট্রেশন’ বা ঢোকার একটা চেষ্টা শুরু হয়েছে, তাই আগের তুলনায় এই যাচাই বাছাই প্রক্রিয়া আরও শক্ত হাতে করা প্রয়োজন। বিশেষ করে নিচের তলার গ্রেডগুলোতে।

তিনি বলেন, ‘‘আমার মনে হয়, এই নিচের তলার কর্মী নিয়োগ সংক্রান্ত তথ্যগুলো আর হাল্কা করে দেখার সুযোগ এখন আর নেই।’’

‘‘এছাড়াও যারা বর্তমানে চাকরি করছে, তাদের বিষয়ে আবার নতুন করে খতিয়ে দেখতে হবে যে এরকম ফাঁকফোঁকর দিয়ে কতজন লোক এসে গেছে- আমার মনে হয় সময় এসেছে নতুন করে আবার ছাঁকনি দেবার।’’

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুর রশীদ মনে করছেন সামরিক বাহিনীকে টার্গেট করার পেছনে একটা কারণ আন্তর্জাতিকভাবে একটা চাঞ্চল্য সৃষ্টি করার বিষয়। 

তিনি বলেন, একটা সুরক্ষিত এলাকার ভেতরে কোনো হামলা করতে পারলে চিরাচরিতভাবে তারা জানে তারা সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে পারবে।

তবে জঙ্গিরা এধরনের হামলার মাধ্যমে রাষ্ট্রের বিরুদ্ধে শক্তি প্রদর্শনের ক্ষমতা বোঝানোর চেষ্টা করলেও তারা এখনই এতটা শক্তিশালী হয়ে উঠতে পারেনি যে, তারা এভাবে সরকারের পতন ঘটাতে পারবে। এমন মন্তব্যও করেছেন অবসরপ্রাপ্ত ওই সেনা কর্মকর্তা। বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া