adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮১ বাংলাদেশি গ্রেফতার যুক্তরাষ্ট্রে

1432060429MTNewsআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধপথে প্রবেশের উপর কড়াকড়ি থাকলেও বাংলাদেশিদের এই প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। গত এক মাসে শুধু টেক্সাসেই ধরা পড়েছেন ১২ জন অবৈধ বাংলাদেশি, যাদের কাছে বৈধ কোনো কাগজপত্র পাওয়া যায়নি। টেক্সাসের এলপাসো ডিটেনশন সেন্টার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সেখানে বর্তমানে ৮১ জন বাংলাদেশি আটক আছেন।

এরা সবাই মেক্সিকো সীমান্ত পেরিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় হোমল্যান্ড সিকিউরিটির হাতে ধরা পড়েছেন। এদের অভিবাসান বিচারকের আদালতে শুনানি চলছে। যদিও এদের মধ্যে আটজনকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের চূড়ান্ত আদেশ জারি হয়েছে। তবে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগের পরও পাসপোর্ট না মেলায় বহিষ্কারের অপেক্ষায় থাকা আট বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো যাচ্ছে না বলে জানিয়েছেন টেক্সাসের অভিবাসন দপ্তর।

এলপাসো ডিটেনশন সেন্টার থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, আটকদের মধ্যে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও নোয়াখালীর বাসিন্দা রয়েছেন। এদের অনেকেই রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছেন। তবে এ ধরনের আশ্রয় পেতে প্রয়োজনীয় নথিপত্র দেখাতে না পারলে আবেদন মঞ্জুর হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে নিউ ইয়র্কের অভিবাসন বিষয়ক আইনজীবী অশোক কর্মকার জানিয়েছেন।

তিনি বলেন, রাজনৈতিক আশ্রয় আবেদনকারীদের মধ্যে যারা দেশে ফিরলে সত্যিকার অর্থেই বিপদে পড়তে পারেন, তাদের ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছেন মার্কিন দূতাবাসের কর্মকর্তারা। অভিবাসন আদালতে তাদের দেওয়া প্রতিবেদনের ওপরই রাজনৈতিক আশ্রয় পাওয়া, না পাওয়ার বিষয়টি নির্ভর করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া