adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু যুদ্ধে একসঙ্গে কাজ করার আহ্বান বিশ্ব নেতাদের

en_177033মশিউর রহমান সুমন : জলবায়ু যুদ্ধে বিশ্ববাসীকে একাট্টা হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা। গতকাল সোমবার সকালে ফ্রান্সের প্যারিসে জলবায়ু সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বনেতারা এ আহ্বান জানান। সম্মেলনে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের নাম উঠে এসেছে সাফল্যের উদাহরণ হিসেবে। ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোকে বাংলাদেশের দৃষ্টান্ত অনুসরণের আহ্বানও জানানো হলো।

বৈশ্বিক কার্বন নির্গমন কমানোর লক্ষ্যে একটি চুক্তিতে পৌঁছাতে বিশ্বের ১৯৫টি দেশের আলোচকেরা কপ-২১ নামের এই জলবায়ু সম্মেলনে অংশ নিচ্ছেন। এ ছাড়া দু?ই সপ্তাহের এই সম্মেলনে ১৪৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরাও যোগ দিয়েছেন। সম্মেলনের মূল লক্ষ্য কার্বন নিঃসরণকারী জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রাক্-শিল্পায়ন যুগের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে একটি চুক্তিতে উপনীত হওয়া।

গতকাল বেলা ১১টায় প্যারিসের লা বুর্জে কনফারেন্স সেন্টারে শুরু হয় জাতিসংঘের জলবায়ু সম্মেলন। জাতিসংঘের মহাসচিব বান কি মুন সম্মেলনের উদ্বোধন করে বলেন, 'জলবায়ু পরিবর্তন কোনো দেশের সীমান্তকে সম্মান করে না। ফলে বিশ্বের অনেক দেশ, অগণিত মানুষ এই নীরব ঘাতকের শিকার হচ্ছে।' তিনি বলেন, 'জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে উন্নত দেশগুলোর জীবনধারায় পরিবর্তন আনতে হবে। চলুন আমরা আমাদের জীবনধারাকে সুসংহত করতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় একযোগে কাজ করি।' তিনি বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, 'এই ধরণী এবং এর ভবিষ্যত প্রজন্ম আপনাদের হাতে। এই ধরণীর ভবিষ্যত সম্পর্কে আপনাদেরই সিদ্ধান্ত নিতে হবে। আপনারাই পারেন প্যারিসে একটি অর্থবহ ও গতিশীল জলবায়ু চুক্তিতে উপনীত হতে।'

জলবায়ু সম্মেলনের সভাপতি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিয়াস তার উদ্বোধনী বক্তৃতায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের দৃষ্টান্ত টেনে আনেন। তিনি বলেন, 'বাংলাদেশ বড় বড় ৯টি প্রাকৃতিক দুর্যোগ অত্যন্ত সাহসিকতার সঙ্গে মোকাবেলা করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিপূর্ণ ও ক্ষতিগ্রস্ত দেশগুলো বাংলাদেশের এই দৃষ্টান্তকে অনুসরণ করতে পারে।' জাতিসংঘের জলবায়ুবিষয়ক প্রধান ক্রিস্টিনা ফিগারেস বলেন, 'এর আগে কখনও এত অল্পজনের ওপর এত বিশাল দায়িত্ব বর্তায়নি।'
উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই শুরু হয় বিশ্বনেতাদের বক্তৃতাপর্ব। প্রথমেই বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তারপর বক্তৃতা করেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রমুখ। তারা বলেন, জলবায়ু পরিবর্তন সন্ত্রাসীদের চেয়েও ভয়ঙ্কর। তাই প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহত ১৩০ ব্যক্তির সম্মানে হলেও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একটি চুক্তিতে উপনীত হওয়ার আহ্বান জানান তারা।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্ববাসীকে আশ্বস্ত করে বলেন, 'আমরা প্রধান দুই কার্বন নির্গমনকারী দেশ জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে আমাদের দায়িত্ব নির্ধারণ করেছি।' তিনি সম্ভাব্য প্যারিস চুক্তিকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রথম পদক্ষেপ হিসেবে অভিহিত করেন। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, সন্ত্রাসবাদ আর বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ে তিনি কোনো পার্থক্য দেখেন না। এই দুটি ইস্যুই বিশ্বের জন্য বড় চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি। বিবিসি অনলাইন ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়।

গত ১৩ নভেম্বরের সন্ত্রাসী হামলার কারণে প্যারিসে জলবায়ু শীর্ষ সম্মেলনকে সফল করতে প্যারিসে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। বিশ্বনেতাদের উপস্থিতির কারণে গত দুই দিন প্যারিস শহরে সব ধরনের বেসরকারি যানবাহন চলাচল বন্ধ ছিল। প্যারিসের সৌন্দর্র্যের রানীখ্যাত আইফেল টাওয়ার ঘোমটা পরে আছে। বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের আলোকসজ্জা। ভয়াবহ ওই হামলার পর হুমকির মুখে থাকা একটি শহরে এমন আয়োজন ছিল আয়োজক দেশের জন্য বড় একটি চ্যালেঞ্জ। সে বিষয়টি মাথায় রেখে উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, 'পৃথিবীর ইতিহাসে এত উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক বৈঠক আর হয়নি। যেখানে বিশ্বের ১৫০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান উপস্থিত হয়েছেন। কারণ একটাই, সবাই এই পৃথিবী ও পৃথিবীর ভবিষ্যত জীবন নিয়ে চিন্তিত। মানবজাতির সব আশা আজ আমাদের ভরসা খুঁজছে।' ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান গতকাল এক খবরে জানায়, যুক্তরাষ্ট্রসহ ১৯টি দেশ দূষণমুক্ত জ্বালানি গবেষণা খাতে তাদের বরাদ্দ দ্বিগুণ করে দুই হাজার কোটি ডলারে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছে। আগামী পাঁচ বছরে এ বরাদ্দ দেওয়া হবে।
জলবায়ু বিশ্লেষক রেজাউল করিম চৌধুরী বলেন, প্যারিসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উভয়েই দ্বিপক্ষীয় সহযোগিতার কথা বলেছেন এবং যৌথ নেতৃত্বের দাবি তুলেছেন। বাস্তব পরিস্থিতি ততটা আশাব্যঞ্জক নয়। বিশ্বের গ্রিনহাউস গ্যাস নির্গমনের ৩০ শতাংশই ঘটে চীনে, যুক্তরাষ্ট্রে প্রায় ১৬ শতাংশ। গত বছরই ওবামা প্রতিশ্রুতি দেন, মার্কিন যুক্তরাষ্ট্র কার্বন নির্গমন আগামী দশ বছরের মধ্যে ২৮ শতাংশ কমানো হবে। অন্যদিকে শি ঘোষণা করেন, চীন ২০৩০ সালে অথবা তার আগেই কার্বন নির্গমন সীমিত করার সিদ্ধান্ত নেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া