adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারবালায় বন্দি বাংলাদেশি যুবকের আকুতি – দেশে গিয়া গু খামু, তাও আমাকে ফিরিয়ে নিয়ে যান স্যার

my-videosকাওসার আজম : ভাগ্য বদলের আশায় ইরাকে গিয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হেমন্তবাড়ি গ্রামের মনজাল সরকারের ছেলে আফজাল হোসেন। সাত-আট দিন ধরে ইরাকের কারবালা নামক স্থানে (কারাবালা থানার পাশে) একটি বাড়িতে তালাবদ্ধ অবস্থায় আটকে রাখা হয়েছে তাকে।
ইরাক প্রবাসী আফজাল হোসেন ২৩ মার্চ বুধবার দুপুরে ফোনে বলেন, ‘সাত-আট দিন ধরে তাকে কোনো খাবার দেওয়া হচ্ছে না। পানি খেয়ে কোনোমতে বেঁচে আছেন। প্রস্রাব-পায়খানাও বন্ধ হয়ে গেছে তার। মালিক সকালে তালা মেরে বাইরে চলে যায়। রাতে ফিরে এসে নানাভাবে নির্যাতন করে। এমনকি বৈদ্যুতিক শকও দেওয়া হয় শরীরে।’ তার শরীরও এখন নিস্তেজ হয়ে যাচ্ছে।
হাউ-মাউ করে কেঁদে কেঁদে তিনি এই প্রতিবেদককে বলেন, “স্যার প্রয়োজনে ‘গু’ (পায়খানা) খামু। তা-ও আমারে নিয়ে যান। আমাকে এখান থেকে বাঁচান। নইলে আমি মরে যামু।”
আফজাল হোসেন বলেন, ‘আগে তিনি এলাকায় ভ্যান চালাতেন। কৃষি ক্ষেতে কাজ করতেন। প্রায় ছয় মাস আগে রাজধানীর বনানীর রিক্রুটিং এজেন্সি নর্থবেঙ্গল ইন্টারন্যাশনালের মাধ্যমে শ্রমিক হিসেবে ইরাকে যান। এ জন্য তাকে দালাল ও রিক্রুটিং এজেন্সিকে ৩ লাখ ৯০ হাজার টাকা দিতে হয়েছে।’
রিক্রুটিং এজেন্সি তার সঙ্গে প্রতারণা করেছে জানিয়ে তিনি বলেন, ‘ইরাকে যাওয়ার পর ইরাকের কারবালা নামক স্থানে একজন মালিকের কাছে বিক্রি করে দেওয়া হয় তাকে। ওই মালিকের বাস ও ট্রাক পরিষ্কারের কাজ দেওয়া হয়। কিন্তু, কোনো বেতন-ভাতা দেওয়া হয়নি এখন পর্যন্ত। বেতন চাইলে তার ওপর মালিক ও মালিকের লোকজন নির্মম নির্যাতন চালায়। একবার মালিকের এ নির্যাতন থেকে রক্ষায় পালাতে গিয়েও ধরে পড়ে যান। এরপর তার ওপর নির্যাতনের মাত্রা আরও বেড়েছে।’
রিক্রুটিং এজেন্সির নম্বরে ফোন দিলেও কেউ ধরে না বলেও জানান তিনি।
আফজাল হোসেনকে দেশে ফেরত ও দোষী রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে বুধবার আবেদন করেছেন তার ভাতিজা নুরুন নবী সরকার।
তিনি বলেন, ‘এত দিন হয়ে গেল সে (আফজাল) বাড়িতে কোনো টাকা দেয়নি। তার ওপর মালিক অনেক জুলুম-নির্যাতন চালাচ্ছে। আমরা অনেকবার নর্থবেঙ্গল ইন্টারন্যাশনালের মালিক মো. হায়দার আলী মৃধার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি। কিন্তু তিনি ফোন ধরেননি। আফজাল এখন খুবই সমস্যার মধ্যে আছে। তাকে আপানারা বাঁচান।
এদিকে আফজালের পরিবারের দেওয়া হায়দার আলী মৃধার মোবাইলে (০১৭১১৩৪২১৫৫) ফোন দিলেও তিনি রিসিভ করেননি।
অন্যদিকে তার মালিকানাধীন নর্থবেঙ্গল ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে দেওয়া মোবাইল নম্বরটিও বন্ধ পাওয়া যায়।
এ ব্যাপারে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সহকারী পরিচালক (জনসংযোগ) জাহিদ আনোয়ার বলেন, ‘আফজালকে দেশে ফিরিয়ে আনার জন্য তার পরিবারের পক্ষ থেকে একটি আবেদন পাওয়া গেছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আমরা তা ইরাকস্থ বাংলাদেশ দূতাবাসে পাঠাচ্ছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া