adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাবমূর্তি ফেরাতে ‘বাংলাদেশ ব্যাক টু বিজনেস’ প্রচারণার আহ্বান

image_65001_0ঢাকা: সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় বাংলাদেশের  যে ‘ভাবমূর্তির সংকট’ দেখা দিয়েছে, তা নিরসনে বহির্বিশ্বে ‘বাংলাদেশ ব্যাক টু বিজনেস’ প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর রূপসী বাংলা হোটেলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে এক মতবিনিময় সভায় ব্যবসায়ীরা এ আহ্বান জানান। বাণিজ্য মন্ত্রণালয় এই মতবিনিময় সভার আয়োজন করে।

ব্যবসায়ীরা মনে করেন, বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ ফিরে এসেছে- বহির্বিশ্বে যদি এমন প্রচারণা চালানো যায়, তবে পুরনো  ক্রেতারা (বায়ার) আবার ফিরে আসবে এখানে।

সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় ব্যবসায়ীদের যে ক্ষতি হয়েছে, তা দ্রুত পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশকে স্বাগত জানিয়ে ব্যবসায়ীরা মন্ত্রীর কাছে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মন্ত্রী তাদের সমস্যা সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভায় বাংলাদেশ ওষুধশিল্প সমিতির সভাপতি সালমান এফ রহমান বলেন, সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার খবর আন্তর্জাতিক মিডিয়া নিউইয়র্ক টাইমস, সিএনএন, বিবিসি, আলজাজিরায় এমন নেতিবাচকভাবে প্রকাশিত হয়েছে, যা এ দেশের ভাবমূর্তি নষ্ট করেছে। এখন বিদেশীরা বাংলাদেশ বলতে সহিংসতা, মারামারি, হানাহানির দেশ হিসেবে চেনে।

সালমান রহমান বলেন, এ দেশে আবারও ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করার জন্য সরকারকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। আর রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনাই হচ্ছে স্বল্পমেয়াদি পরিকল্পনা। এর জন্য বহিবিশ্বকে বোঝাতে হবে, ‘বাংলাদেশ ব্যাক টু বিজনেস’, অর্থাৎ বাংলাদেশে ব্যবসা করার মতো পরিবেশ আবার ফিরে এসেছে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বর অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, বহির্বিশ্বে বাংলাদেশ রাজনৈতিকভাবে মডেল না হতে পারলেও ব্যবসার দিক থেকে মডেলে পরিণত হয়েছে। কারণ, বিশ্বে যেখানে অর্থনৈতিক মন্দা চলছে, সেখানে বাংলাদেশের অর্থনীতি সামনে এগিয়ে গেছে। অবশ্য এ জন্য সরকারের চেয়ে আমাদের দেশের উদ্যমী ব্যবসায়ীদের অবদান সবচেয়ে বেশি। তবে সরকার ব্যবসাবান্ধব থাকায় তা সম্ভব হয়।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, “আমাদের দেশে ব্যবসার মূল সমস্যাগুলো হলো নতুন গ্যাস-বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে না, গভীর সমুদ্রবন্দর নেই, মহাসড়কের কাজ দ্রুত শেষ না হওয়া, ব্যবসায়িক উচ্চ ব্যয় এবং দেশীয় পণ্যের ব্যবসা (ডমেসটিক বিজনেস) মার খাচ্ছে। এ ছাড়া সরকারি ব্যাংকগুলোর ঋণ খেলাপির কারণে (হলমার্ক, ডেসটিনি, বিসমিল্লাহ গ্রুপ কেলেঙ্কারি) প্রাইভেট ব্যাংকগুলো সুদের হার কমাতে পারছে না। ফলে ব্যাংকগুলোতে অলস টাকা পড়ে থাকলেও অধিক হারে সুদ নিয়ে ব্যবসায়ীরা বিনিয়োগ করতে আগ্রহী হচ্ছেন না।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাজ করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে একটি স্থায়ী পেশাগত সেল থাকা প্রয়োজন। তা না হলে  ডব্লিউটিওভুক্ত দেশগুলোর সঙ্গে ব্যবসা করতে ব্যবসায়ীদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শিদী বলেন, সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও পোশাকশিল্পে ঘটে যাওয়া কয়েকটি ঘটনায় বাহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে, যা ফিরিয়ে আনা প্রয়োজন।

বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম বলেন, বহির্বিশ্বকে বোঝাতে হবে, ‘বাংলাদেশ ব্যাক টু বিজনেস’ এবং এ দেশের আইনশৃঙ্খলা ব্যবসাবান্ধব।

ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান কারখানায় নতুন গ্যাস-সংযোগ ও বিদ্যুৎ নিশ্চিত করা; ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পৃথক এক্সপ্রেস ওয়ে নির্মাণ এবং ডমেসটিক কনজামশন স্থিতিশীল রাখার আহ্বান জানান।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী বহির্বিশ্বে বাংলাদেশের তীব্র ভাবমূর্তি সংকটের বিষয়টি তুলে ধরে বলেন, “একটি চক্র ইন্টারনেটের মাধ্যমে এ দেশ সম্পর্কে নেতিবাচক তথ্য দিয়ে বাইরে প্রচারণা চালাচ্ছে। তাই আমাদের প্রধান কাজ হবে বিদেশে আমাদের পুরনো ব্যবসায়ী ইমেজ ফিরিয়ে আনা।” এ সময় তিনি বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ীদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি করার প্রস্তাব দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া