adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভ্যাটবিরোধী আন্দোলনে আজও স্থবির ঢাকা

rajdhani_83154নিজস্ব প্রতিবেদক : টিউশন ফির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলন করছে। রাজধানীর ধানমন্ডি, রামপুরা, বারিধারা ও উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। ইতোমধ্যে এসব সড়কে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। স্থবির হয়ে পড়ছে রাজধানী ঢাকা।সাধারণ মানুষকে পায়ে হেটে রাস্তা পাড়ি দিতে হচ্ছে।রোগী বহনকারী এম্বুলেন্সকেও যানজটে আটক পড়ে থাকতে দেখা গেছে।এর ফলে মানুষের দুরভোগ চরম আকার ধারণ করেছে।

সকাল ১০টার পর থেকে কলাবাগান থেকে শংকর পর্যন্ত সড়ক অবরোধ করেন ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। একই সময়ে বারিধারায় যমুনা ফিউচার পার্ক সংলগ্ন সড়ক অবরোধে নামেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা, উত্তরা হাউস বিল্ডিং এলাকার সড়ক অবরোধে নামেন ছয়টি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা, রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়ক অবরোধ করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এরই মধ্যে অবরুদ্ধ রাস্তা যানজটের প্রভাব পড়ছে অলিগলিতে। ফলে অবর্ণনীয় দুর্ভোগে পড়েছেন নগরবাসী। একদিকে অস্বাভাবিক গরম অপর দিকে যানজটে বাধ্য হয়েই মানুষ হেঁটে গন্তব্যে পৌঁছুচ্ছেন। এসব এলাকায় সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের। বেশ কয়েকটি স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানা গেছে।

ধানমন্ডির ২৭ নম্বরে রাপা প্লাজার সামনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বেলা ১০টার পর রাস্তার পাশে মানববন্ধনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করলেও কিছুক্ষণের মধ্যে সড়কে নেমে পড়েন। তারা রাস্তায় বসে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। এতে পুরো মিরপুর রোড অচল হয়ে পড়েছে। রাস্তার দুই পাশে শত শত যানবাহন আটকে রয়েছে।

বেলা ১০টা থেকে মেরুল বাড্ডার আফতাবনগরের সামনে প্রগতি সরণির দুই পাশ অবরোধ করে ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা। পরে রামপুরা ব্রিজের উপর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। শিার্থীরা সড়ক অবরোধ করে রাখায় মালিবাগ-রামপুরা-নতুনবাজার মূল সড়ক বন্ধ হয়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। গুলশান শ্যুটিং ক্লাবের মোড় থেকে হাতিরঝিলে ঢোকার পথ বন্ধ হয়ে গেলে হাতিরঝিলের ভেতরে ও তেজগাঁও লিঙ্ক রোডে যানজটের সৃষ্টি হয়েছে। অনেকেই গণপরিবহণ থেকে নেমে হেঁটে গন্তব্যে রওনা দিয়েছেন।

একই সময়ে উত্তরা হাউজ বিল্ডিং মোড়ে ছয়টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একত্র হয়ে দুপাশের সড়ক অবরোধ করে ফেলে।ফলে এক দিকে কুড়িল থেকে টঙ্গী পর্যন্ত অপর দিকে টঙ্গী থেকে গাজীপুর বাইপাস পর্যন্ত ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ঢাকামুখী অনেক দূরপাল্লার যানবাহন আটকা পড়ে আছে।

এর আগে বৃহস্পতিবারও একইভাবে সড়ক অবরোধ করেছিলো এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে রাত পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা। পরে শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভের ঘোষণা দিলেও অর্থমন্ত্রীর বিভিন্ন রকম বক্তব্যের কারণে আজ ফের রাস্তায় নেমেছেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া