adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার ঝোপে নবজাতক পাওয়া যায় না

Fazlul-Bari5ফজলুল বারী : নবজাতকটিকে এয়ারপোর্টের কাছের একটি ঝোপের মধ্যে ফেলে দেওয়া হয়েছিল! সেটাকে খাবলে খেতে চেয়েছিল সুযোগ সন্ধানী কুকুর! এরপর কোনও এক দয়ালু মানুষের নজরে আসায় বাচ্চাটির জায়গা হয় হাসপাতালে। মাগুরায় মাতৃগর্ভে গুলিবিদ্ধ বাচ্চাটির পর ওই শিশুটিকে কেন্দ্র করে আমরা জানতে পারলাম মানবিক চিকিৎসকরা বাচ্চাটিকে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছেন। তাদের প্রতি কৃতজ্ঞতা।
 
আমাদের ধর্মীয়-সামাজিক নানান উদ্ভট অসামঞ্জস্যের শিকার পরিত্যক্ত শিশুটি। এমন শিশুর আবির্ভাব হয় সারাবছরেই। কোনওটি মিডিয়ার নজরে আসে, কোনটি আসে না। এমন অনেককেই হত্যা করা হয় ভ্রুণ অবস্থায়। পুরো আয়োজন এমনভাবে করা হয় যাতে তা লোকচুর অন্তরালেই থাকে। আবার এ দেশেই একটি বাচ্চার জন্যে কত হাহাকার চলে কত নিঃসন্তান দম্পতির! নিঃসন্তান এরশাদ-রওশন দম্পতির বাচ্চা পাবার আকুতি-ম্যানেজের গল্প পাওয়া যাবে সেই সময়ের প্রধানমন্ত্রী আতাউর রহমান খানের লেখা বইয়ে! বাংলাদেশের বিভিন্ন হাসপাতাল থেকে অনেক নবজাতক বাচ্চা চুরির ঘটনাও তো ঘটে!
 
এবার ঘটনার নেপথ্যে ধর্মীয়-সামাজিক অসামঞ্জস্যের বিষয়টা একটু ব্যাখ্যা করা যাক। আমাদের পুরুষশাসিত সমাজ নিজেদের সুবিধামাফিক এথিক্স ঠিক করে নেয়। যেমন এক পরিবারে মনে করুন দুটো প্রাপ্তবয়স্ক ছেলেমেয়ে আছে। ছেলেটা প্রেম করে। আবার সে এটাও খেয়াল রাখে যাতে তার বোনটা প্রেম না করে! প্রেম আমাদের মুসলমান সমাজেও কোনও নতুন অথবা সাম্প্রতিক বিষয় না। লাইলি-মজনু, শিরি-ফরহাদ, ইউসুফ-জুলেখা এসব মুসলমান প্রেমিক-প্রেমিকার প্রেমের গল্প। বলা হয় প্রেম স্বর্গীয়! প্রেমের সঙ্গে শারীরিক স্পর্শ সম্পর্কটি ওয়াকিফলরা জানেন। সুবিধামতো করেনও। আবার ব্যাটে-বলে না মিললে না পোষালে এর নাম দেন বিবাহ বহির্ভূত সম্পর্ক! কিন্তু সম্পর্কটিতো একজন পুরুষ আর নারীর মধ্যে! সুযোগ বুঝে সরে পড়ে সংশ্লিষ্ট বিশ্বাসঘাতক পুরুষ! বিবাহ বহির্ভূত সম্পর্কের নামে কলংকটা দেওয়া হয় শুধু নারী তথা একজন মা’কে! বিমানবন্দরের ঝোপের ভেতর থেকে উদ্ধার করা শিশুটিকে নিয়ে আমরা এখন মানবিক গল্প লিখছি। মন থেকে চাইছি শিশুটি যাতে বেঁচে যায়। কিন্তু আমাদের সমাজ এমন বাচ্চার মায়ের সঙ্গে মানবিক আচরণ করা শিখলে এ ধরনের বাচ্চাকে কেউ ঝোপে নিয়ে ফেলবে না। সেটিকে খাবলে খাবে না কোনও সুযোগসন্ধানী কুকুর!
 
যুদ্ধশিশু অথবা বীরাঙ্গনাকে যদি আমরা সামাজিক-রাষ্ট্রীয় সম্মান দিতে পারি, এই প্রতারিত মায়েদের নয় কেন? আমাদের ঝোপে-জঙ্গলে কুকুরে খাওয়া বাচ্চ যাবে তা নিশ্চয় সম্মানের নয়। আসুন আমরা আরও মানবিক হই।
 
পৃথিবীর উন্নত সভ্য দেশগুলোতে এমন বাচ্চা ও মায়ের দায়িত্ব নেয় রাষ্ট্র। বাংলাদেশের সামাজিক চিন্তার ‘বিবাহ বর্হিভূত সম্পর্কের’ মাধ্যমে এসব দেশে প্রতিনিয়ত অনেক বাচ্চার জন্ম হয়। এসব সমাজে ধর্ষণ, নারী-নিগ্রহ এসব অনেক কম হবার কারণ বাংলাদেশের সামাজিক চিন্তার ‘বিবাহ বহির্ভূত সম্পর্কের’ বিষয়টি এসব দেশে সামাজিক-রাষ্ট্রীয়ভাবে আইনসিদ্ধ। বাংলাদেশে যেমন প্রেমিক-প্রেমিকা এসব দেশে বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ড। বাংলাদেশের প্রেমিক-প্রেমিকা লুকিয়ে প্রেম-ডেটিং করেন পার্কে অথবা রেস্তোরাঁয়। এদেশের এরা যার যার কাজ শেষে একজন আরেকজনের বাসায় যান-থাকেন। এভাবে আস্তে আস্তে তারা হয়ে ওঠেন পার্টনার। এসব একজন প্রাপ্ত বয়স্ক ছেলে অথবা মেয়ে জানে তার শারীরিক সম্পর্ক হবে তার বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের সঙ্গে। এরজন্যে এসব দেশে যৌনতা বিষয়ক অপরাধ অনেক কম।
 
ওইসব দেশে অনেক বিবাহিত দম্পতিও সন্তান নিতে চায় না। আবার ওই পার্টনার বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ডও সাধারণত সন্তান নেন না। পারষ্পরিক সিদ্ধান্তে যদি তারা সন্তান নেন সেই সন্তানের বাবা-মা’র পরিচয়ও সেভাবে শনাক্ত-লিপিবদ্ধ হয়। আবার তেমন কোনও বাবা যদি সন্তানের দায়িত্ব নিতে রাজি না হয় তেমন মায়েরা এসব দেশে আইনত ‘সিঙ্গেল মম’ হিসেবে স্বীকৃত। অস্ট্রেলিয়ায় এমন সিঙ্গেল মম-এর সংখ্যা বিস্তর। যাদের দায়িত্ব রাষ্ট্র এমন যতেœর সঙ্গে নেয়, প্রতিপালন করে- যাতে বাচ্চাটিকে নিয়ে এই মায়ের মধ্যে কোনও অনিশ্চয়তা-হতাশা কাজ না করে। এেেত্র বা”চাটির ভরণপোষণের দায়িত্ব সরকারিভাবে নেওয়া হয়। কারণ রাষ্ট্র দেখে- তেমন কোনও অনিশ্চয়তা-হতাশার সৃষ্টি হলে তাতে তার ভবিষ্যত নাগরিকটিরই তি। কারণ জন্ম যেভাবেই হোক না কেন এ শিশুরতো দোষ নেই। বাংলাদেশের সামাজিক চিন্তার ‘বিবাহ বহির্ভূত সম্পর্কের’ সন্তানের বিষয়ে রাষ্ট্রের-সমাজের উদার দৃষ্টিভঙ্গির কারণে এদেশের একজন রাজনৈতিক নেতা তার ভোটের প্রচারপত্রে তার যোগ্যতা উল্লেখ করতে গিয়ে লিখেছিলেন, তিনি একজন সিঙ্গেল মমের সন্তান। সে কারণে সিঙ্গেল মমের সংগ্রাম তিনি জানেন। সামাজিক-রাষ্ট্রীয় এমন মানবিক উদার দৃষ্টিভঙ্গির কারণে অস্ট্রেলিয়ার কোনও ঝোপে-জঙ্গলে এমন কোনও নবজাতক পাওয়া যায় না। বাংলাদেশতো নানা কারণে অনেক শ্রেষ্ঠদের দেশ। কিন্তু একটি নিষ্পাপ নবজাতক যে পাওয়া গেল একটি ঝোপে! এেেত্র শ্রেষ্ঠত্ব কোথায়?
 
ধর্মীয়-সামাজিক কারণে বাংলাদেশে চটজলদি প্রতারণার শিকার নারী ও তার সন্তানের ব্যাপারে প্রচলিত দৃষ্টিভঙ্গির পরিবর্তন সম্ভব নয়। কিন্তু এসব যে মিডিয়ায় আসছে, এমন শিশুর উদ্ধার চিকিতসা হচ্ছে, মানবিক গল্প লেখা হচ্ছে, সবাই মানবিকভাবে চাইছেন বাচ্চাটি বেঁচে যাক, সুস্থ হয়ে উঠুক, এসব কিন্তু ইতিবাচক দিক। এর সুযোগকে কাজে লাগিয়ে এমন শিশু আর তাদের মায়েদের নিরাপত্তার সামাজিক আন্দোলন শুরু করা যেতে পারে। যুদ্ধশিশু অথবা বীরাঙ্গনাকে যদি আমরা সামাজিক-রাষ্ট্রীয় সম্মান দিতে পারি, এই প্রতারিত মায়েদের নয় কেন? আমাদের ঝোপে-জঙ্গলে কুকুরে খাওয়া বাচ্চা পাওয়া যাবে তা নিশ্চয় সম্মানের নয়। আসুন আমরা আরও মানবিক হই। তখন এ সংকটগুলো আমরা আরও সংঘবদ্ধভাবে সামাল দিতে পারবো।
 লেখক: অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া