adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আ.লীগ আমলের বিচারবহির্ভূত হত্যাও একদিন সামনে আসবে’

un_83241_0নিজস্ব প্রতিবেদক : বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে পরিচালিত ‘অপারেশন ক্লিন হার্টের’ দায়মুক্তি সংক্রান্ত হাইকোর্টের রায় নিয়ে এখনি কথা বলতে চাচ্ছেন না বিএনপি নেতারা । তবে তারা বলছেন,হাইকোর্ট অবৈধ বলে রায় দিলেও আপিল বিভাগে কি রায় আসে তা দেখে বিষয়টি নিয়ে কথা বলবেন।

আজ রোববার বিএনপি-জামায়াত আমলে পরিচালিত অপারেশন ক্লিনহার্টের দায়মুক্তির আইন অবৈধ ও অসাংবিধানিক বলে ঘোষণা করে হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

অপারেশন ক্লিন হার্টের দায়মুক্তিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না ২০১২ সালের ১৪ জুন হাইকোর্টে এই রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২৯ জুলাই বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ রুল দেয়।
রুলে ওই আইন কেন সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ও বাতিল ঘোষণা করা হবে না— তা জানতে চাওয়া হয়। একইসঙ্গে ওই অভিযানে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে ১০০ কোটি টাকার তহবিল গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়।

আইন, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রসচিব, সেনা সদর দপ্তরের কমান্ডার ইন চিফ অব আর্মড ফোর্সেস ও পুলিশের মহাপরিদর্শককে এর জবাব দিতে বলে হাইকোর্ট। এ রুলের ওপর শুনানি শেষে গত ৩১ অগাস্ট আদালত রায়ের জন্য ১৩ সেপ্টেম্বর দিন ঠিক করে দেন।
আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী এম মনজুর আলম। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোতাহার হোসেন সাজু।

বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যেহেতু হাইকোর্ট একটি রায় দিয়েছে, এর মানে তো সব শেষ হয়ে যায়নি।শেষ পর্যন্ত দেখবো।আপিল বিভাগ কি রায় দেয়।তবে বিষয়টি নিয়ে আমরা অবশ্যই চিন্তাভাবনা করবো।
একইসঙ্গে তিনি সরকারের প্রতি ইঙ্গিত করে বলেন, বিএনপি আমলের অভিযান নিয়ে সরকার নাড়াচাড়া করলেও তাদের আমলে যে গুম, খুন আর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে এগুলোও স্বাভাবিকভাবে একদিন সামনে চলে আসবে। শুধু তাই নয়, আওয়ামী লীগের আগের আমলেও যেসব খুন,গুম হয়েছে তারও জবাব দিতে হবে।”

অন্যদিকে বিএনপির যুগ্ম মহাসচিব ও আইনজীবী নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আমি দলীয় হিসেবে নয়, ব্যক্তিগতভাবে সকল বিচারবহির্ভূত হত্যার বিরোধী।তবে সরকার যা করছে তারও জবাব একদিন দিতে হবে।কারণ এই আমলে অপারেশন ক্লিন হার্টের চেয়েও বেশি মানুষ নিহত হয়েছে।

প্রসঙ্গত,বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর ২০০২ সালের ১৬ অক্টোবর থেকে ২০০৩ সালের ৯ জানুয়ারি পর্যন্ত “অপারেশন ক্লিন হার্ট” নামে যৌথ বাহিনীর ওই অভিযান চলে। ওই অভিযানের কার্যক্রমকে দায়মুক্তি দিয়ে ২০০৩ সালের ২৪ ফেব্রুয়ারি “যৌথ অভিযান দায়মুক্তি আইন, ২০০৩” করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া