adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়ে পোলিং এজেন্ট হতে চাচ্ছেন না কর্মীরা

polingনিজস্ব প্রতিবেদক : মামলা-হামলাসহ বিভিন্ন কারণে নির্বাচনী প্রচারণায় বাধাপ্রাপ্তির পর এবার পোলিং এজেন্ট সঙ্কটে পড়েছেন বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীরা। অর্থের পরিমাণ বৃদ্ধি করেও পোলিং এজেন্ট পেতে হিমশিম খেতে হচ্ছে অনেক প্রার্থীকে।
বিএনপি সমর্থিত অনেক কাউন্সিলর প্রার্থী ও তাদের কর্মীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
তারা জানান, ক্ষমতাসীন দলের ক্যাডারদের ভয়ে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের সমর্থক ও কর্মীরা এজেন্ট হতে ভয় পাচ্ছেন। পলাতক প্রার্থীদের নির্বাচনী প্রচারণার কাজ করে এলাকায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর রোষানলে পড়তে হচ্ছে তাদেরকে। অন্যদিকে পুলিশি হয়রানি তো আছেই।
রাজধানীর ৪৯ নম্বর ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী ও সাবেক কমিশনার আতিকুল্লাহ আতিক অভিযোগ করেন, তার কর্মীদেরকে নির্বাচনী প্রচারণার কাজ করার সময় পুলিশ আটক করে নিয়ে যাচ্ছে। এতে প্রচারণায় অংশ নিতে ভয় পাচ্ছেন তার কর্মীরা।
আতিকুল্লাহর কর্মী ও ওয়ার্ড ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মো. রবি জানান, পোলিং এজেন্ট সংগ্রহ করতে তাদেরকে বেগ পেতে হচ্ছে। পোলিং এজেন্ট হয়ে ক্ষমতাসীন দলের রোষানলে পড়ার ঝুঁকি নিতে চাচ্ছে না কেউ।
তিনি আরো জানান, আগে পোলিং এজেন্ট হতে না পারলে মান-অভিমান এমনকি ঝগড়াও হতো কর্মীদের মধ্যে। আর এবার অর্থের পরিমাণ বাড়ানোর পরও যোগ্য পোলিং এজেন্ট তারা পাচ্ছেন না।
পুরান ঢাকায় বিএনপি সমর্থিত কয়েকজন কউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচনী প্রচারণা চালানোর সময় পুলিশ তাদের লিফলেট-পোস্টার যাচাই করে ভীতির সঞ্চার করে। গোলাপবাগ, যাত্রাবাড়ীসহ আশপাশের এলাকায় বিএনপি প্রার্থীর প্রচারণা চালানোর সময় গত কয়েক দিনে বেশ কয়েক জনকে পুলিশ আটক করে নিয়ে যায় বলে অভিযোগ করেন তারা। এরমধ্যে নারী কর্মীও আছেন। তবে এ অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।
পোলিং এজেন্ট হওয়ার পর বিএনপি সমর্থিত প্রার্থী জয়ী হলেও তাদের যেমন বিপদ, পরাজিত হলেও রয়েছে বিপদের আশঙ্কা। যেহেতু আওয়ামী লীগ বর্তমানে ক্ষমতাসীন তাই বিএনপি প্রার্থী জয়ী হলে আওয়ামী লীগের পরাজিত প্রার্থী ও তার কর্মী বাহিনীর রোষানলে পড়ার ভয় আছে। এছাড়া পুলিশ দিয়ে হয়রানিরও আশঙ্কা আছে। আবার বিএনপি প্রার্থী পারজিত হলেও রয়েছে একই শঙ্কা। অন্যদিকে বিএনপি প্রার্থীর পোলিং এজেন্ট হয়ে কেন্দ্রের ভেতর জাল ভোটের বিরুদ্ধে প্রতিবাদও করলেও পরবর্তীতে আছে শারীরিক ও মানসিক নির্যাতনের ভয়।
যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অবনি শঙ্কর কর বিএনপি সমর্থিত প্রার্থীর কর্মীদের আটকের বিষয়টি অস্বীকার করে বলেন, ‘এ ধরনের কোন ঘটনা ঘটেনি। পুলিশ অযথা কাউকে আটক বা হয়রানি করছে না। সব প্রার্থী কর্মীরাই নির্বিঘ্নে তাদের প্রচারণার কাজ চালিয়ে যাচ্ছেন।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া