adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানবন্দরকর্মীর জন্য চিফ হুইপের জোর তদবির

pic-15_94547ডেস্ক রিপোর্ট : বিদেশ ভ্রমণের সময় বিশিষ্ট চিকিতসক অধ্যাপক দীন মোহাম্মদের কাছ থেকে ৬০০ ইউএস ডলার হাতিয়ে নিয়েছিলেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বিভাগের এক কর্মচারী। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) মো. মাকসুদ তালুকদার নামের দৈনিক ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত সুপারভাইজারকে চাকরিচ্যুত করে। এরই মধ্যে অভিযুক্ত মাকসুদ তাঁর অপরাধ স্বীকার করে যাত্রীর ৫০০ ডলার ফেরতও দিয়েছেন। অথচ জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এখন অভিযুক্ত ওই কর্মচারীকে চাকরিতে পুনর্বহালের জন্য জোর চেষ্টা-তদবির চালাচ্ছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ নিয়ে শুরু হয়েছে তোলপাড়।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানায়, ওই চাকরিচ্যুত সুপারভাইজারকে ‘আমার দীর্ঘদিনের পরিচিত ও আপনজন’ উল্লেখ করে গত ৪ জুন চিফ হুইপ জাতীয় সংসদের নিজস্ব প্যাডে সংশ্লিষ্ট মন্ত্রী বরাবরে তদবিরপত্র লেখেন। ‘মানবিক কারণে’ অভিযুক্ত মাকসুদের চাকরি ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়ে চিফ হুইপ ওই চিঠিতে আরো লেখেন, ২৮ মে এ বিষয়ে বেবিচক চেয়ারম্যানের সঙ্গে ‘আলাপ’ করলে তিনি বিষয়টির ‘সম্মানজনক সমাধানের আশ্বাস’ দিয়েছিলেন।
ওই চিঠিতে দেখা যায়, অধ্যাপক ডা. দীন মোহাম্মদের কাছ থেকে অবৈধ পন্থায় প্রথমে মাকসুদের ৬০০ ডলার হাতিয়ে নেওয়া ও পরে দোষ স্বীকার করে ৫০০ ডলার ফেরত দেওয়ার ঘটনাটি চিফ হুইপ বেমালুম চেপে গিয়ে অভিযুক্তকে নির্দোষ ও সত প্রমাণের আপ্রাণ চেষ্টা করেছেন। পাশাপাশি তিনি একই চিঠিতে ওই চিকিতসকের বিরুদ্ধেই জোর করে ঘুষ দেওয়ার অভিযোগ আনেন। 
চিফ হুইপ তদবিরপত্রে লেখেন, গত ১৮ এপ্রিল মাকসুদ তালুকদার কর্তব্যরত অবস্থায় ‘জনৈক’ যাত্রী অধ্যাপক ডা. দীন মোহাম্মদের দেহ ও ব্যাগ তল্লাশি করে দেখেন যে তাঁর কাছে ১৯ হাজার ৫০০ ডলার রয়েছে, যা সরকারি বিধি অনুযায়ী ১৪ হাজার ৫০০ ডলার বেশি। অধ্যাপক ডা. দীন মোহাম্মদ অবৈধভাবে অতিরিক্ত ডলার বহন করেন এবং ‘নিজেকে নিরাপদ রাখার কৌশলে জোরপূর্বক মাকসুদ তালুকদারের পকেটে কিছু ডলার গুঁজে দিয়ে তাড়াতাড়ি করে বিমানে উঠে যান এবং মাকসুদ তালুকদার দৌড়ে গিয়েও ডলারসমূহ ফেরত দিতে সক্ষম হননি।’
মন্ত্রণালয় সূত্র জানায়, এদিকে ওই ঘটনায় গঠিত শাহজালাল বিমানবন্দরের তদন্ত কমিটি দুর্নীতির জন্য অভিযুক্ত মাকসুদ ও তাঁর সহযোগী হিসেবে সশস্ত্র নিরাপত্তা প্রহরী ইউনুস আলী হাওলাদারকে দোষী সাব্যস্ত করে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘ইচ্ছাকৃতভাবেই তিনি (মাকসুদ তালুকদার) আর্থিক সুবিধা গ্রহণ করেছেন এবং ঊর্ধ্বতন কাউকে অবহিত না করায় দায়িত্বে অবহেলার পরিচয় দিয়েছেন।’
গত ৬ মে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে জমা দেওয়া হয় ওই তদন্ত-প্রতিবেদন। তদন্ত কমিটির সভাপতি এবং যোগাযোগ প্রকৌশলী সাখাওয়াত হোসেন তাঁর প্রতিবেদনে জানান, অধ্যাপক ডা. দীন মোহাম্মদ গত ২৬ এপ্রিল শাহজালাল বিমানবন্দরে পরিচালক বরাবর অভিযোগ করেন, ১৮ এপ্রিল আমিরাত এয়ারলাইনসে (ফ্লাইট-ইকে ৫৩৮) ভ্রমণ করার সময় বোর্ডিং গেটে কর্মরত নিরাপত্তা কর্মচারী তাঁর কাছ থেকে ৬০০ ইউএস ডলার রেখে দেন। ২৭ এপ্রিল শাহজালাল বিমানবন্দরের পরিচালক তাঁর অফিস কক্ষে হাজির করেন নিরাপত্তা বিভাগের কয়েকজন কর্মচারীকে। অধ্যাপক ডা. দীন মোহাম্মদ তাঁদের মধ্য থেকে শনাক্ত করেন অভিযুক্ত মাকসুদকে। সেদিন পরিচালকের জিজ্ঞাসাবাদের জবাবে মাকসুদ তাঁর অপরাধ স্বীকার করে বাসা থেকে ৫০০ ডলার এনে সংশ্লিষ্ট যাত্রীকে ফেরত দেন। কা : ক :

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া