adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মরিয়মের ঘর দখল নিলো আরেক মরিয়ম

downloadজামাল জাহেদ, কুতুবজোম (কক্সবাজার) : ঘটিভাংগা গ্রামে নৌ বাহিনী কতৃক বর্তমান সরকারের কোটি টাকা ব্যয়ে নির্মিত ১৫০পরিববারের জন্য ঘটিভাংগা আশ্রয়ণ প্রকল্পে কৌশলে অসহায় হতদরিদ্র মরিয়মের  বরাদ্দ পাওয়া  ঘরটি দখল করেন নেন মুন্সিরডেইলের এক ভুয়া মরিয়ম। ঘটনাটি ঘটে মহেশখালি উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাংগা গ্রামে। ঘটনা সূত্রে জানা যায়, বিগত চার মাস আগে নৌ বাহিনী কতৃক নির্মিত ঘটিভাংগা আশ্রয়ণ প্রকল্পে বাস্তুহারা ভিটাহারা  ১৫০ পরিবারের মাঝে ঘর বরাদ্দ দেন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। উদ্বোধনের প্রথমদিন বৃষ্টি বিঘিœত কারণে মাএ ২০/২৫টির ঘরের চাবি বরাদ্দ পাওয়া  পরিবারের কাছে হস্তান্তর করেন। এমপির নির্দেশে পরবর্তীতে থানা নির্বাহী অফিসারের বরাদ্দ দেওয়ার কথা থাকলেও পরে সম্ভব হয়নি নানা কারণে। পরের সপ্তাহে উপজেলা প্রশাসন প থেকে বরাদ্দকৃত পরিবারের মাঝে ঘরের চাবি বিতরণ করতে এসেছিলেন,উপজেলা প্রশাসনের সমাজসেবা ও প্রকল্প অফিসার। বিতরণ কালে কতিপয় স্থানীয় দালালের কবলে পড়ে চাবি হস্তান্তরের কাজটি সমালোচনায় পড়ে উলট পালট করে চলে যায়। যার ভয়াবহ ফল ভোগ করে আসছে বিগত ৪মাস ধরে অসহায় মরিয়ম। 

সরকারি কাগজে কলমে রেজিস্টারে তার নাম ও ছবি থাকলেও তিনি এখনো তার বরাদ্দকৃত ঘরটি বুঝে পাননি স্থানীয় প্রশাসন থেকে। অসহায়ের মতো জনপ্রতিনিধি সহ প্রশাসনের দ্বারে দ্বারে মরিয়ম ঘুরছে বলে জানা যায়। মরিয়ম তার নামে বরাদ্দকৃত ঘরটি পেলেন কীনা, তা জানতে চাইলে  মরিয়ম জানান,আমি ঘরটি পায়নি কিছু দালালের কারণে। 

সরকার যদি প্রশাসনের মাধ্যমে চাবি বিতরণ করতো কোন সমস্যা হতোনা। কিন্তু কতিপয় দালালের হাতে চাবি বিতরনের দায়িত্ব দিলে ওই সময় ঘর প্রতি ২ হাজার টাকা তোলে আত্মসাত করেন বলে আবদু মোনাফ জানান। মরিয়মের কাছে কেউ টাকা পয়সা চেয়েছে কিনা জানতে চাইলে ঘটিভাংগার এক আওয়ামীলীগের নেতার নাম উল্লেখ করে মরিয়ম জানান,তার কাছ থেকে ২হাজার টাকা ঘুষ দাবি করেন। তা দিতে অপারগতা প্রকাশ করলে তার নামের ঘরটি অন্য মরিয়মের নাম বলে বাতিল করে বড়মহেশখালী মুন্সিরডেইলের এক মরিয়মকে তার বরাদ্দকৃত ঘরটি দখল দেয় বলে জানায়। অনেকটা কাকের বাসায় কোকিলের ডিম। আসল মরিয়মের পরিবার মহেশখালি উপজেলা প্রশাসনের হস্তপে কামনা করেন। যাতে তার বরাদ্দকৃত ঘরটি তাকে ছেড়ে দেওয়া হয়। এ ব্যাপারে ঘটিভাংগার ইউপি সদস্য নুরুল আমিন খোকা বলেন,উপজেলা প্রশাসনের কাছে ১৫০ ঘর পাওয়া পরিবারের তালিকা ও ছবি আছে কোন সমস্যা নেই তাদের ইউএনও অফিসে পাঠিয়েছি ওখানেই সঠিক ব্যবস্থা নেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া