adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালতে জজ মিয়া- ‘রাজসাক্ষী হবি, না হয় ক্রসফায়ারে যাবি’

‘রাজসাক্ষী হবি, না হয় ক্রসফায়ারে যাবি’নিজস্ব প্রতিবেদক : ‘হয় রাজসাক্ষী হবি, না হয় ক্রসফায়ারে যাবি। রাজসাক্ষী হলে তুই ভালো থাকবি। তোর পরিবারের সদস্যরাও ভালো থাকবে। সাক্ষ্য না দিলে তোকে ও তোর পরিবারের সদস্যদের শেষ করে দেওয়া হবে।’
ঢাকা কেন্দ্রীয় কারাগারসংলগ্ন অস্থায়ী বিশেষ আদালতে মঙ্গলবার সাক্ষ্য দেওয়ার সময় অতীত অভিজ্ঞতা এভাবেই বর্ণনা করেন জজ মিয়া। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় জজ মিয়া ১০৪ নম্বর আসামি।
ঘটনার বর্ণনা দিয়ে আদালতে জজ মিয়া বলেন, সে দিন (২১ আগস্ট) আমি বাজার থেকে বাড়ি যাচ্ছিলাম। মোকসেদ চকিদার ও সেনবাগ থানার কবির দারোগা রাস্তা থেকে আমাকে থানায় নিয়ে যান। আমাকে বলা হয়, ‘আমার বিরুদ্ধে ওয়ারেন্ট আছে।’ থানায় যাওয়ার পর তারা বলে, ‘আমার বিরুদ্ধে কোনো মামলা নেই। আমাকে সিআইডি অফিসে যেতে হবে।’ সেনবাগ থানায় প্রথমে আমার চোখ বাঁধা হয়। পরে হাত-পা বেঁধে মারধর করা হয়।
‘পরে সেনবাগ থানা থেকে সিআইডি অফিসার আবদুর রশিদ আমাকে ঢাকায় নিয়ে আসেন। সিআইডি অফিসে আবারও মারধর করা হয়।’
ক্রিমিনাল ইনভেসটিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সহকারী পুলিশ সুপার (এএসপি) মুন্সি আতিকুর রহমান ও আবদুর রশিদকে ইঙ্গিত করে জজ মিয়া বলেন, ‘রাজসাক্ষী না হলে সিআইডি অফিসাররা আমাকে ক্রসফায়ারের হুমকি দেয়। উপরের নির্দেশ আছে, আমাকে রাজসাক্ষী হতে হবে। না হলে আমাকে ও আমার পরিবারকে হত্যা করা হবে। আর রাজসাক্ষী হলে ভালো থাকব।’
রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান বলেন, ‘আইনের স্বাভাবিক প্রক্রিয়াতেই এ মামলা চলছে। তবে আসামিপক্ষ আইনের মারপ্যাঁচে কালক্ষেপণ করছেন। জজ মিয়া এ ঘটনার অন্যতম সাক্ষী। তার সাক্ষ্য বাতিলে আসামিপক্ষের আইনজীবী মোহাম্মদ আলী আবেদন করেছেন। সাক্ষ্যগ্রহণ শুরুর পর এ আবেদন করা হয়। আবেদনের শুনানি ১৫ অক্টোবর পর্যন্ত মুলতবি ঘোষণা করেছেন আদালত।’
রেজাউর রহমান আরও বলেন, ‘এ মামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মোট ৪৯১ জনকে সাক্ষী করা হয়েছে। এ পর্যন্ত ১০৩ জনের সাক্ষ্য ও জেরা শেষ হয়েছে।’
২১ আগস্ট গ্রেনেড হামলার ১০ মাসের মাথায় ২০০৫ সালের ৯ জুন নোয়াখালীর সেনবাগ উপজেলার বীরকোট গ্রামের বাড়ি থেকে জজ মিয়া নামের এক যুবককে আটক করে সিআইডি। ১৭ দিন রিমান্ডে রেখে জজ মিয়ার কাছ থেকে সিআইডি ‘সাজানো’ জবানবন্দি নেয়। গ্রেনেড হামলার ঘটনায় ১৬৪ ধারায় জজ মিয়ার স্বীকারোক্তিমূলক জবানবন্দি আদায় করে মামলার ততকালীন তদন্ত কর্মকর্তা সিআইডির এএসপি আবদুর রশিদ ও ততকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন।
ম্যাজিস্ট্রেটের কাছে দেওয়া সেই ‘সাজানো’ জবানবন্দিতে জজ মিয়া বলেছিলেন, তিনি আগে কখনও গ্রেনেড দেখেননি। গ্রেনেড ও বোমার মধ্যে পার্থক্য তিনি জানেন না। পাঁচ হাজার টাকার বিনিময়ে বড় ভাইদের নির্দেশে (সুব্রত বাইন, জয়, মোল্লা মাসুদ, মুকুল) তিনি অন্যদের সঙ্গে গ্রেনেড হামলায় অংশ নেন।
ঘটনার দুই বছর পর ২০০৬ সালের আগস্টে এ ‘নাটকের’ পেছনের ঘটনা ফাঁস করেন জজ মিয়ার মা জোবেদা খাতুন। তত্ত্বাবধায়ক সরকারের সময় নতুন করে শুরু হওয়া তদন্তে বেরিয়ে আসে অনেক অজানা তথ্য। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় এসে এর অধিকতর তদন্তের পর বিচার-প্রক্রিয়া শুরু করে।
২০০৪ সালের ২১ আগস্ট বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। ওই হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২২ জন নিহত হন। আহত হন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের অন্তত কয়েকশ’ নেতাকর্মী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া