adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাড়ে ৫ হাজার কৃষকের আত্মহত্যা!

FARMERআন্তর্জাতিক ডেস্ক : ভারতে ২০১৪ সালে কতোজন কৃষক আত্মহত্যা করেছিলো? এবার এমন পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির কর্তৃপক্ষ।
দেশটির কর্তৃপক্ষ প্রকাশিত এক পরিসংখ্যানে থেকে জানা গেছে, ভারতে ২০১৪ সালে মোট ৫,৬৫০ জন কৃষক আত্মহত্যা করেছিলেন।
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) প্রকাশিত ‘ভারতে ২০১৪ সালে দুর্ঘটনাজনিত মৃত্যু ও আত্মহত্যা’ শীর্ষক প্রতিবেদনে এই পরিসংখ্যান উল্লেখ করা হয়েছে। আত্মহত্যাকারী কৃষকদের মধ্যে ৫,১৭৮ জন পুরুষ ও ৪৭২ জন নারী।
প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০১৪ সালে আত্মহত্যাকারী মোট কৃষকের ৪৫.৫ ভাগই মহারাষ্ট্রের। প্রদেশটিতে ২,৫৬৮ জন কৃষক গেল বছর আত্মহত্যা করেছেন। তেলেঙ্গানায় আত্মহত্যা করেছেন ৮৯৮ জন, মধ্য প্রদেশে ৮২৬ জন কৃষক আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।
দেশটিতে আত্মহত্যাকারী নারী কৃষকদের মধ্যে ৩১.১ ভাগই তেলেঙ্গানা রাজ্যের। মধ্য প্রদেশে ২৯.২ শতাংশ এবং মহারাষ্ট্রে ১৪.১ শতাংশ।
ব্যাংক থেকে নেয়া ঋণ শোধ করতে না পারা এবং পারিবারিক কলহ এসব আত্মহত্যার ঘটনার অন্যতম কারণ। পাশাপাশি ফলস নষ্ট হয়ে যাওয়া ও অসুস্থতার কারণেও অনেক কৃষক আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারী ৬৫.৭৫ ভাগের বয়সই ৩০ থেকে ৬০ বছরের মধ্যে।
ভারতে ২০১৪ সালে প্রতি ঘণ্টায় ১৫ জন ব্যক্তি আত্মহত্যা করেছেন। ২০১৪ সালে দেশটিতে মোট এক লাখ ৩১ হাজার ৬৬৬ জন আত্মহত্যা করেছেন। এই সংখ্যা ২০১৩ সালে ছিল এক লাখ ৩৪ হাজার ৭৯৯ জন। অর্থাৎ ২০১৩ সালের চেয়ে ২০১৪ সালে আত্মহত্যাকারীর সংখ্যা কমেছে।
দেশটিতে সবচে বেশি ব্যক্তি আত্মহত্যা করেছেন মহারাষ্ট্রে। ২০১৪ সালে রাজ্যটিতে মোট ১৬ হাজার ৩০৭ জন আত্মহত্যা করেছেন। তামিলনাডুতে এই সংখ্যা ১৬ হাজার ১২২ জন এবং পশ্চিম বঙ্গে ১৪ হাজার ৩১০ জন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া