adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে রোজ ধর্ষিতা ৯২, দিল্লিতে ৪

10580206_776066485792809_3444170487640207783_nআন্তর্জাতিক ডেস্কঃ ধর্ষণ। প্রিন্ট হোক বা ইলেকট্রনিক মিডিয়া, এই শব্দ প্রতিদিনই বীভত্স ভয়াবহতায় আছড়ে পড়ে কানে। শেষ কবে খবরের কাগজের পাতা উল্টে একটাও ধর্ষণের খবর পাননি, ভারতীয়রা মনে করতে পারেন? ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ বেড়েছে, বেড়েছে মিটিং-মিছিল মোমবাতি হাতে পথচলা। সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ধর্ষণের সংখ্যাও। যা চকচকে শহর হোক বা অশিক্ষা আর দারিদ্র্যে ডুবে থাকা গ্রাম, ধর্ষণের নৃশংসতার গভীর নাগপাশ ছড়িয়েছে সর্বত্র।
হালের সমীক্ষায় পাওয়া তথ্য এই ভয়াবহতাকেই প্রকট করে তুলল। ভারতে ধর্ষণের ঘটনা ক্রমে আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। ২০১২’র তুলনায় ২০১৩ সালে গোটা দেশে ১৫,৫৫৬টি বেশি ধর্ষণ ঘটেছে। যেখানে ২০১২-এ দেশে মোট ২৪,৯২৩টি ধর্ষণ হয়, সেখানে ২০১৩ সালে এই সংখ্যাটা বেড়ে হয়েছে ৩৩,৭০৭। ধর্ষণে বেশিরভাগ সময়ই আক্রান্ত মহিলারা ১৮-৩০ বছর বয়সী। এই সমীক্ষা বলছে, ২০১৩ সালে গড়ে প্রতিদিন ৯২ জন মহিলা ধর্ষিতা হয়েছেন।
আর শুধু দিল্লিতে প্রতিদিন ধর্ষিতা হয়েছেন ৪ জন। ২০১৩ সালে দেশের ‘রেপ ক্যাপিটাল’ দিল্লিতে ধর্ষণ হয়েছে ১,৬৩৬টি। নির্ভয়া-কাণ্ড পরবর্তী দিল্লিতে ২০১২-র তুলনায় ২০১৩ সালে ধর্ষণের সংখ্যা দ্বিগুণ বেড়েছে। ধর্ষণ-সংখ্যার বিচারে দিল্লির পরে দ্বিতীয় স্থানে রয়েছে বাণিজ্য নগরী মুম্বাই। ‘১৩ সালে এখানে ৩৯১টি ধর্ষণের অভিযোগ নথিবদ্ধ হয়েছে। জয়পুরে নথিভুক্ত হয়েছে ১৯২টি অভিযোগ এবং চতুর্থ স্থানে থাকা পুনেতে এই সংখ্যাটা ১৭১।
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনআরসিবি’র তথ্য অনুযায়ী, রাজ্যের বিচারে ২০১৩ সালে সবথেকে বেশি ধর্ষণ হয়েছে মধ্যপ্রদেশে। এখানে গড়ে প্রতিদিন ১১ জন মহিলা ধর্ষিতা হন। সারা বছরে ধর্ষণের ঘটনা ঘটেছে ৪৩৩৫টি। দ্বিতীয় স্থানে থাকা রাজস্থানে এই সংখ্যাটা ৩২৮৫। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র, সেখানে বছরে ধর্ষণ হয়েছে ৩,০৬৩টি। চতুর্থ স্থানে থাকা উত্তরপ্রদেশে ‘১৩ সালে মোট ৩,০৫০টি ধর্ষণ হয়েছে।
আরও একটি বিষয় উদ্বেগজনক তা হলো ধর্ষিতা মহিলাদের মধ্যে নাবালিকার সংখ্যা বৃদ্ধি। যেখানে ২০১২ সালে মোট ৯০৮২ জন নাবালিকা ধর্ষণের শিকার হয়, সেখানে পরের বছরই এই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৩৩০৪। আরও একটি বিষয় সামনে এসেছে। এ দেশে মোট ধর্ষণের ৯৪ শতাংশ ক্ষেত্রে আক্রান্তদের পরিচিত কেউই এই জঘন্য অপরাধ ঘটিয়েছে। যার মধ্যে ৫৩৯টি ক্ষেত্রে ধর্ষক খোদ বাবা, ১০,৭৮২টি ক্ষেত্রে প্রতিবেশীর লালসার শিকার হয়েছেন ধর্ষিতা। আর অন্য কোনোভাবে পরিচিত ব্যক্তির ধর্ষণের শিকার হয়েছেন ১৮,১৭১ জন মহিলা। রয়টার্স

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া