adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংসদ কামাল মজুমদার বললেন- আমার অপমৃত্যু হতে পারে

kamalডেস্ক রিপোর্ট  : ‘তিনি আমাকে মেরেও ফেলতে পারেন বা আমার গাড়ি থামিয়ে ইয়াবা ঢুকিয়ে আমাকে ফাঁসানোর চেষ্টাও করতে পারেন।’- ডিএমপির মিরপুর জোনের উপ-পুলিশ কমিশনার ইমতিয়াজ আহমেদেও ব্যাপারে এমনই আশংকা প্রকাশ করেছেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার। সম্প্রতি তার বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন প্রসঙ্গে কথা বলতে গিয়ে এই প্রতিবেদকের কাছে তিনি এমন আশংকা প্রকাশ করেন। এমন আশংকার প্রেক্ষিতে থানায় সাধারণ ডায়েরি করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, থানা আমার জিডি এন্ট্রি করবে না জানি। তাই আমি আদালতের আশ্রয় নেব। এ বিষয়ে ইমতিয়াজ আহমেদ তার মন্তব্যে বলেন, ‘এরকম উদ্ভট কথার উপর আমার কোন মন্তব্য নাই। আমার বিশ্বাস হয়না যে, তিনি এমন মন্তব্য করেছেন।
সম্প্রতি একাধিক পত্রিকায় এই সাংসদের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনগুলোর শিরোনামের মধ্যে রয়েছে, সাংসদের দপ্তরে আদালত এবং  “এমপি কামাল মজুমদারের ‘ব্যক্তিগত আদালত’ ও উন্নয়ন কমিটি সমান্তরাল সরকার!” প্রতিবেদনগুলোতে অভিযোগ করে বলা হয়, তিনি প্রচলিত আদালতের মতো করে নিজ সংসদীয় এলাকায় বিচারকার্য পরিচালনা করেন।
তবে এ বিষয়ে সংসদ সদস্য বলেন, তিনি নিজ সংসদীয় এলাকায় ‘সামাজিক সালিস কমিটি’র মাধ্যমে স্থানীয় সাধারণ মানুষের মধ্যে বিভিন্ন বিরোধ নিষ্পত্তি করে থাকেন।’ গণমাধ্যমে এই কমিটিকে অতিরঞ্জিত করে উপস্থাপন করে প্রচলিত বিচার ব্যবস্থার সাথে তুলনা করছে। তিনি বলেন, সাধারণ মানুষ বিভিন্ন সমস্যার সমাধান চেয়ে তার কাছে আবেদন করে। এসব বিষয়ের সুরাহার জন্য ১৯৯৬ সাল থেকে কমিটি কাজ করছে। বর্তমানে সিটি করপোরেশনের কমিশনার নাই বলে এসব আবেদন আরো বেশি আসছে। সব সময় এসব বিষয়ে বিতর্ক এড়ানোর জন্য নিজে সম্পৃক্ত না থেকে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের মাধ্যমে এই কমিটি পরিচালনা করেন বলেও জানান তিনি।
কামাল মজুমদার বলেন, মানুষ সমস্যার সমাধানের জন্য আসে। কিন্তু সালিশদের বিপক্ষে কোন অভিযোগ নিয়ে তো কেউ আমার নিকট আসেনা। এলাকার জনগণের মধ্যে শান্তি বজায় রাখার জন্যে এরূপ সালিশি ব্যবস্থা আমি সঠিক মনে করি, যা সুপ্রাচীনকাল থেকে আমাদের দেশে প্রচলিত রয়েছে, এমনকি পুরান ঢাকাতেও পঞ্চায়েত কমিটি প্রথা চালু আছে। তাছাড়া আমার সংসদীয় এলাকাতেও ১৯৯৬ সাল থেকেই এই ব্যবস্থা চালু আছে। এর সাফল্যে আমার জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সংশ্লিষ্ট সালিশ ব্যবস্থার কারণে কোন ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ, মাতব্বরী নষ্ট হচ্ছে বিধায় এর বিপক্ষে অসত্য, বানোয়াট সংবাদ পরিবেশন করা হয়েছে। তিনি বলেন, সালিশগণ কোন বিচারাধীন বিষয় থাকলে পক্ষদ্বয়ের সমঝোতার সম্মতিক্রমে নিষ্পত্তির অঙ্গীকার করলে এবং নিষ্পত্তির প্রক্রিয়াধীন মামলা প্রত্যাহার করবেন মর্মে অঙ্গীকার করলে বিচারাধীন মামলা সম্পর্কিত বিষয় অত্র দপ্তর কর্তৃক আমলে নেয়া হয় অন্যথায় অত্র সালিশ কার্যালয়ে আদালতের প্রক্রিয়াধীন মামলার বিষয়ে সালিশি প্রক্রিয়া গ্রহণ করা হয়না।
গণমাধ্যমে সালিশ কমিটির বিবেচনাধীন জনৈক লুতফুন্নেছার বিষয়টি এই প্রতিবেদকের কাছে তুলে ধরেন কমিটির আহ্বায়ক এম, এ ওহাব ও সদস্য সচিব এম, এ খায়ের ভূঁইয়া। তারা জানান, মিরপুরের মুক্তি হাউজিংয়ের শফি উদ্দিন আহমদ গং-এর আবেদনের প্রেক্ষিতে তাকে কমিটির দপ্তরে তার মতামত দিতে ও সমঝোতায় সহযোগিতা করার জন্য অনুরোধ করা হয়। বিষয়টি নিয়ে উভয়পক্ষ স্থানীয় থানায় জি.ডি. করেছে। বিবাদী হাজির না হওয়ায় স্থানীয় সামাজিক বিশিষ্ট ব্যক্তিবর্গের অনুরোধে সরেজমিনে তদন্তে যাওয়ার প্রেক্ষিতে উভয়পক্ষই সামাজিক বিশিষ্ট ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট হাউজিং এর বাড়ী মালিক সমিতির কর্মকর্তাদের উপস্থিত থাকার জন্য লিখিত ও মৌখিকভাবে অনুরোধ করা হয়েছে। কিন্তু বিবাদী লুৎফুন্নেছা নাহার হাজির থাকেননি। তদন্তে সামাজিক বিশিষ্ট ব্যক্তিবর্গ ও হাউজিং এর কর্মকর্তাদের বক্তব্যের পর লিখিত বক্তব্য দাখিলের জন্য অনুরোধ করা হয়েছে। বাদী শফিউদ্দিন গং অভিযোগ করেছেন যে, তাদের যাতায়াতের জন্য উš§ুক্ত রাস্তার একাংশে বিবাদী প্রাচীর নির্মাণ করতে চাইলে বাদী বাধা প্রদান করেন এবং হাউজিং এর সভাপতি ও সাধারন সম্পাদক এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের অনুরোধে বিবাদী মীমাংসায় রাজী হয়ে গত ২২ ডিসেম্বর তার বাসায় প্রায় দুই ঘন্টা আলোচনার পর কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। কিš‘ এরপর ২২ ডিসেম্বর তারিখে বাদীগণ অফিসে চলে গেলে পুনরায় কাজ আরম্ভ করেন তিনি।
রাজধানীর মিরপুরের উপ-কমিশনার ইমতিয়াজকে আর্থিকভাবে সন্তুষ্ট করে তিনি নিজের পক্ষে রেখে সমাজের গণ্যমান্য ব্যাক্তিদের বর্তমানে এড়িয়ে চলছেন বলে অভিযোগ আছে বলেও জানান সংসদ সদস্য। এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এলাকায়  সাধারণ মানুষ মাঝে মধ্যেই মিছিল করে বলেও জানান সংসদ সদস্য। তাছাড়া  ‘সামাজিক সালিস কমিটি’র প্রতি সন্তুষ্ট থাকার কারণে ও পুলিশ কর্মকর্তাদের অত্যাচারের কারণে সাধারণ মানুষ পুলিশের কাছ থেকে দূরে থাকতে চায়। তাই পুলিশও এই সংসদ সদস্যকে ঘায়েল করতে বিভিন্ন কৌশল করছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া