adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণতএন্ত্র পেছনের দিকে বাংলাদেশের অবস্থান ৩২তম

UUUUআন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদের উদ্যোগে ২০০৭ সাল থেকে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর এ দিবসটি পালন করা হয়। এ বছর জাতিসংঘ দিবসটির প্রতিপাদ্য করেছে, ‘স্পেস ফর সিভিল সোসাইটি’ বা ‘সুশীল সমাজকে জায়গা করে দিন’। 

আর এ দিনেই ব্রিটিশ পত্রিকা ইকোনোমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের হিসাবে জানা গেছে, গণতন্ত্র প্রশ্নে বাংলাদেশের অবস্থান ১১৭টি দেশের মধ্যে ৮৫তম। সেই সঙ্গে অন্যান্য সূচকেও বাংলাদেশের পরিস্থিতি ভালো নয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, পৌনে দুই বছর ধরে বাংলাদেশের বৃহৎ একটি রাজনৈতিক দল সরকার প্রক্রিয়ার বাইরে। নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দলটি সর্বশেষ জাতীয় নির্বাচনে অংশগ্রহণই করেনি। ফলে ২০১৪ সালের ৫ জানুয়ারির ওই নির্বাচনটি একতরফা হিসেবে প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে। প্রধান একটি দলের অংশগ্রহণ ছাড়াই যে সরকার দেশটিকে চালাচ্ছে, সেটি কতটা গণতান্ত্রিক?

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞানী এবং যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রওনক জাহান বিবিসিকে বলেন, ‘এটাকে ঠিক ততো ভালো গণতন্ত্র বলে মনে করা হচ্ছে না। অনেকদিন ধরে মান নিয়ে প্রশ্ন চলছিল। কিন্তু প্রশ্নবিদ্ধ ছাড়া কোনো নির্বাচন যতোদিন হচ্ছিল না, ততোদিন নিম্নমানের হলেও এটাকে লোকে গণতন্ত্র বলেই দেখতো।’

তিনি বলেন, ‘কিন্তু ২০১৪ সালের পর থেকে যখন নির্বাচন নিয়ে নানা প্রশ্ন শুরু হলো এবং একটা একতরফা নির্বাচন হয়ে গেল, তারপর থেকেই গণতান্ত্রিক যে অবস্থান, সেটা নিয়ে আন্তর্জাতিক মহল নানা প্রশ্ন করে চলেছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া