adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আখেরি মোনাজাতে শান্তি ও সমৃদ্ধি কামনা

fgdggdঢাকা: আখেরি মোনাজাতের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমা্প্তি হয়েছে। রোববার দুপুর ১২টা ৫৫ মিনিটে শুরু হয়ে ১টা ১৬ মিনিট পর্যন্ত চলে মোনাজাত। দুনিয়া ও আখেরাতের শান্তি কামনার পাশাপাশি বিশ্ব মুসলিম উম্মাহর সমৃদ্ধি ও সার্বিক কল্যাণ প্রার্থনা করে মোনাজাত পরিচালনা করন দিল্লির মাওলানা যোবায়েরুল হাসান। এর আগে তিনি ঈমান ও আকিদার ওপর হেদায়াতি বয়ান পেশ করেন।



মোনাজাতের মাধ্যমে ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি ঘটেছে। আগামী ৩১ জানুয়ারি দ্বিতীয় দফায় আরো ৩৮ জেলার মুসল্লির জন্য তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে। ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত।



রাজধানীর উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদের তীরে অনুষ্ঠিত বহু কাঙ্ক্ষিত এই আখেরি মোনাজাতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি মহান রাব্বুল আলামিনের দরবারে রহমত ও হেদায়েত প্রার্থনা করেছেন। নিজ নিজ গুনাহ্ মাফ ও আত্মশুদ্ধি চেয়ে মোনাজাত করতে ইজতেমা ময়দানে ছুটে আসেন হাজার হাজার মুসল্লি।



রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ বঙ্গভবন থেকে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে মোনাজাতে অংশ নেন বলে জানা গেছে। আর বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ইজতেমার মাঠ সংলগ্ন এটলাস ভবনের ছাদে মোনাজাতে অংশ নেন। এছাড়া মন্ত্রী-এমপিসহ দেশ-বিদেশের লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা মাঠে আসেন।



প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতে বহির্বিশ্বের ১০ সহস্রাধিক মুসল্লিসহ প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি মোনাজাতে অংশ নিচ্ছেন বলে অনুমান করা হচ্ছে।



৪৯তম বিশ্ব ইজতেমা প্রথম দফায় তিন দিনব্যাপী মুসলিম বিশ্বের এই দ্বিতীয় বৃহত্তম জমায়েতের শেষ দিনে রোববার ভোর থেকেই আখেরি মোনাজাতে শামিল হতে ধর্মপ্রাণ মুসলমানরা রাজধানী ঢাকা ছাড়াও পার্শ্ববর্তী গাজীপুর, নরসিংদী, ভৈরব, সাভার, মানিকগঞ্জ, কালিয়াকৈর, কালীগঞ্জ, শ্রীপুর, কাপাসিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে আসছেন। ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, কার এবং নৌকাসহ নানা ধরনের যানবাহনে ইজতেমা ময়দানের দিকে ছুটে আসেন।



এছাড়া আজ ভোর থেকেই রাজধানীর বিশ্বরোড থেকে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে যানবাহনের অভাবে সকাল থেকেই দীর্ঘ পথ পায়ে হেঁটে ইজতেমা অভিমুখে ছুটতে থাকে মানুষ। এতে তুরাগের তীরকে কেন্দ্র করে কয়েক বর্গকিলোমিটার জুড়ে ধর্মপ্রাণ মানুষের যেন এক বিশাল মানব বলয় সৃষ্টি হয়। মোনাজাত শুরুর আগেই সকাল ১০টার মধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে যায় তুরাগ তীরের পুরো ইজতেমাস্থল ও চারপাশের এলাকা। ঢাকা থেকে বিশেষ ট্রেন ও বাসসহ বিভিন্ন যান বাহনে ইজতেমামুখী পথে রয়েছেন হাজার হাজার মানুষ।



এদিকে মোনাজাতে অংশ নিতে যাতে মুসল্লিদের সুবিধা হয় এর জন্যে আজমপুর, উত্তরাসহ আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে বিশেষ মাইকের ব্যবস্থা করেছে জেলা প্রশাসন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া